(ছবি) মাসিকের যন্ত্রণা প্রশমিত করতে এই ৭ টোটকা ম্যাজিক দেখায়!

By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Boldsky

মাসিকের সময় অসহ্য যন্ত্রণার অভিজ্ঞতা অধিকাংশ মহিলারই রয়েছে। মাসিকের প্রথম দিনেই তলপেটের অসহ্য যন্ত্রণা, খিচ ধরার মতো লক্ষ্মণ মহিলাদের ক্ষেত্রে স্বাভাবিক হলেও যার উপর দিয়ে যাচ্ছে সেই বূঝতে পারে এই সমস্যা কতটা ভয়ানক। [নিরাপদ ও প্রাকৃতিক উপায়ে কীভাবে দূর করবেন অনিয়মিত মাসিকের সমস্যা!]

সাধারণ ৪০ বছরের পর থেকে এই ধরনের ব্যথা সবচেয়ে বেশি ও নিয়মিত হয়। তা বলে এর চেয়ে কম বয়সে যে ব্যথা হয় না তা নয়। ১৭-১৮ বছর বয়সেও এই ধরনের তলপেটের ব্যথা হতে পারে। তবে প্রত্যেক মহিলার ক্ষেত্রে এই যন্ত্রণার তীব্রতা কম-বেশি হয়ে থাকে। [১০ টি ভয়াবহ জিনিস যা মহিলাদের যৌনাঙ্গের ক্ষতি করে!]

অনেকের ক্ষেত্রে এই ধরনের যন্ত্রণা কয়েক ঘন্টার জন্য হয়ে আপনাআপনি কমে যায়। কিন্তু অনেকের ক্ষেত্রে এই ব্যথা কিছুতেই কমতে থাকে না। বরং বাড়তেই থাকে। অনেকসময় প্রথম দিনটা পুরো এমনকী পরের দিনও ব্যথা রয়ে যায়। অনেকেই ব্যথা কমানোর ওষুধ খান। কিন্তু এই ধরনের পেনকিলার অতিরিক্ত মাত্রায় খেলে কিডনি ক্ষতিগ্রস্ত হতে পারে। [(ছবি) বিকিনি ওয়াক্স করার আগে যে বিষয়গুলি মাথায় রাখা প্রয়োজন!]

তাই চটজলজি মাসিকের ব্যথা কমানোর কয়েকটা ম্যাজিক টোটকা এনেছি আমরা। টোটকাগুলি কি কি আসুন, একঝলকে দেখে নেওয়া যাক। [(ছবি) শরীরে এই ধরনের ব্যথা হলে কখনও এড়িয়ে যাবেন না]

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটে অ্যান্টি এক্সিডেন্ট এবং ম্যাগনেশিয়াম আছে। তাই মাসিকের যন্ত্রণায় ডাক চকোলেট খেলে তা রক্তে মিশে যায় এবং সঙ্গে সঙ্গেই স্বস্তি মেলে।

হট ওয়াটার সেঁক

হট ওয়াটার সেঁক

এটি প্রাচীন পদ্ধতি। পেটে ব্যাথা হলে একটি হট ওয়াটার ব্যাগে করে গরম জলের সেঁক দিলে পেটের ব্যথা সঙ্গে সঙ্গেই অনেকটা কমে যায়।

যৌনমিলন

যৌনমিলন

যৌনমিলনের ফলে অর্গ্যাজম হলে তা জরায়ুজ পেশীগুলিকে শিথিল করে। এবং রক্তের সরবরাহ আরও বাড়ায় ওই স্থানে। ফলে ব্যথা অনেকটাই কমে যায়।

বেশি করে জল খান

বেশি করে জল খান

জল বা ফলের রস কিংবা যে কোনও তরল খেয়ে শরীরকে হাইড্রেটেড রাখাটা অত্যন্ত জরুরী। কারণ শরীর ডিহাইড্রেট হয়ে গেলে এই ব্যথা আরও বাড়তে পারে।

কফি এড়িয়ে চলুন

কফি এড়িয়ে চলুন

এই সময় কফির কথা ভাববেনও না। কফি শরীরে ইস্ট্রোজেনের উৎপাদন বাড়িয়ে দেয়। যার ফলে তলপেটের যন্ত্রণা বহুগুন বেড়ে যেতে পারে।

নুন খাওয়া কমান

নুন খাওয়া কমান

মাসিকের সময় নুন খাওয়াটা কমাতে হবে। নুন অনেকসময় আমাদের পেট ফাঁপাতে সাহায্য করে। তাহলেই এই সময় পেটের ব্যথা আরও ভয়ানক হতে পারে।

English summary
These 6 Tricks Will Help Reduce Menstrual Pain Instantly!
Story first published: Tuesday, July 12, 2016, 13:29 [IST]
Please Wait while comments are loading...