শরীরের শক্তি বাড়াতে সেরা কিছু খাবার

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

শরীরের সার্বিক সুস্থতা বা ফিটনেসের উন্নতির কথা ভাবলেই অবশ্যই তাতে ডায়েট বা ভোজন প্রণালীর চিন্তা আসবেই।আসলে খাবার সবার আগে স্থান পায়,যদিও এক্সারসাইজও খুবই জরুরি।এই প্রবন্ধে আমরা এরকমই কিছু শক্তি সঙ্চয়কারি খাবার দেখব।এই খাবারগুলো যদি নিয়মিত খাওয়া হয়,এর ফল অবিশ্বাস্য আপনাকে সক্রিয় ও শক্তিশালী রাখতে।শুধু শক্তি যোগানো খাবার নয়,আমরা এমন কিছু খাবারও চাই যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও আপনাকে আরও সতেক ও সক্রিয় করে তোলে।এগুলো আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও শক্তি দেয়।

আসলে নিচের খাবারগুলো যা আপনার শক্তি যোগাতে পারে,তারাই আবার শরীরকে অনেক রোগের হাত থেকে বাচায়।এগুলোই পৃথিবীর সবচেয়ে সেরা স্বাস্থ্যকর খাবার বলে মনে করা হয়।চলুন দেথি কোন কোন খাবারগুলো আপনার জন্য সেরা বলে মনে করা হয়। এখানে দেওয়া হল ১০-টা শক্তি যোগানদায়ী খাবার।এগুলোকে আপনার ডায়েটে রাখা অত্যন্ত্য প্রয়োজনীয় আপনার শারীরিক শক্তি বাড়ানোর জন্য..

কুইনোয়া

কুইনোয়া

কুইনোয়ায় প্রচুর পরিমাণে পুষ্টি ও কার্বোহাইড্রেট এবং প্রোটীন আছে।এই দুটোই শক্তি বাড়াতে সাহায্য করে।আপনি যদি নিয়মিত এক্সারসাইজ করেন তাহলে কুইনোয়া অবশ্যই আপনার খাওযা উচিত।

কলা

কলা

ক্রীড়াবিদদের জন্য কলা একটা দারুণ শক্তি প্রদানকারী খাবার।এবং এর প্রভার বুঝতে বেশি সময়ও লাগে না।চট করে আপনাকে শক্তি দেয় এই খাবারটা।

সালমন

সালমন

ওমেগা-৩ ফ্যাটি এ্যাসিড সমৃদ্ধ,সালমন এক খুব জনপ্রিয় খাবার শক্তি যোগাতে।ওমেগা-৩ ফ্যাটি এ্যাসিড মস্তিষ্ক চালনা ও শক্তি যোগাতে খুব কার্যকরি।

নারকেল

নারকেল

নারকেলে তেল থাকে যাতে চেন ট্রাইগ্লিসারাইড থাকে। এতে এমন ফ্যাট থাকে যা শরীরে শক্তি যোগাতে সহায়ক।এই ধরণের ফ্যাট খুব সহজেই ফ্যাটকে শক্তিতে পরিণত করে।

ডাল ও কড়াইশুঁটি জাতীয় খাবার

ডাল ও কড়াইশুঁটি জাতীয় খাবার

ডাল ও কড়াইশুঁটি জাতীয় খাবার আবার এক দুর্ধর্ষ উপায় নিজের শক্তি বাড়াতে।এগুলো রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং শক্তি প্রদান করে।

ডিম

ডিম

ডিম প্রোটিন,ভিটামিন ডি ও লোহা সমৃদ্ধ।এই তিনটেই খুব দরকারি নিজের শক্তি বাড়ানোর জন্য।ডিম অন্যতম সেরা খাবার শরীরের শক্তি বৃদ্ধি করতে।

কমলা লেবু

কমলা লেবু

কমলা লেবুতে প্রচুর পরিমাণে ফাইবার ও ভিটামিন সি থাকে।রোগ থেকে প্রতিরোধ ও বেশি এনার্জির জন্য ভিটামিন সি খুবই দরকারি উপাদান।

কালে

কালে

কালেতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে।একটা দারুণ খাবার আপনার শক্তি বাড়ানোর জন্য।এতে প্রস্তুত লোহা ও ম্যাগনেসিয়াম আপনার মস্তিষ্ক পরিচালনায় খুব সহায়ক।

English summary
In any endeavour concerning betterment of health or fitness, one's diet plays a role that is hard to ignore. In fact, diet takes precedence over anything concerning your health, although exercise is equally important.
Story first published: Thursday, November 17, 2016, 11:15 [IST]
Please Wait while comments are loading...