For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অনলাইনে জিনিস অর্ডার করেন? সংক্রমণ থেকে বাঁচতে এই নিয়মগুলি মেনে চলুন

|

করোনার আবহে বেঁচে থাকার লড়াইয়ে অগ্রসর হচ্ছে মানুষ। মারণ করোনা ভাইরাসের হাত থেকে বাঁচাতে সমস্ত রকম সর্তকতা ও স্বাস্থ্যবিধি মেনে চলেছেন সকলে। যেকোনও ভাবেই হোক ভাইরাসকে প্রতিরোধ করতেই হবে, বাঁচাতে হবে সমগ্র পৃথিবীকে।

ইতিমধ্যেই শিথিল হয়েছে লকডাউন, শুরু হয়েছে 'আনলক ওয়ান'। সরকারের নির্দেশ অনুযায়ী, অর্থনীতিকে চাঙ্গা করতে, আনলক ওয়ানের মাধ্যমেই স্বাভাবিক হয়ে উঠছে মানুষের জীবনযাত্রা। খুলেছে অফিস, দোকানপাট, শপিংমল, ধর্মীয় স্থান ইত্যাদি জায়গাগুলি। মানুষ যোগ দিয়েছে তাদের কর্মক্ষেত্রে। তবে এসবের মাঝে নিজেদের আরও সুরক্ষিত রাখতে বেশিরভাগ মানুষই এখন বেছে নিচ্ছেন সমস্ত অনলাইন পদ্ধতিকে। শপিং, হাট-বাজার, ওষুধপত্র এবং প্রয়োজনীয় জিনিসগুলি অনেকেই অর্ডার করছেন অনলাইনে।

Steps to follow before opening any online order

তবে করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি আটকাতে অনলাইন অর্ডার গ্রহণ করার এবং প্যাকেট খোলার ক্ষেত্রে কিছু বাড়তি সর্তকতা অবলম্বন করতে হবে। মেনে চলতে হবে সঠিক স্বাস্থ্যবিধি। তাহলে চলুন জেনে নিন নিরাপদ থাকতে কী করবেন।

১) অনলাইন অর্ডারের ক্ষেত্রে চেষ্টা করুন পেমেন্টটাও অনলাইনেই করতে। ক্যাশ পেমেন্ট থেকে বিরত থাকুন। কারণ, গবেষণা অনুযায়ী টাকার মাধ্যমেও ভাইরাস ছড়ানোর সম্ভাবনা রয়েছে। তাই কোনওভাবেই টাকা লেনদেন করবেন না।

করোনা ভাইরাস : অনলাইন ফুড ডেলিভারি থেকেও হতে পারে সংক্রমণ, অর্ডার করার সময় এই সতর্কতাগুলি মেনে চলুন

২) যদি অনলাইন পেমেন্টের কোনও সুবিধা না থাকে, তবে টাকা দেওয়া ও নেওয়ার আগে স্যানিটাইজার ব্যবহার করুন। ফেরত নেওয়া টাকা ৪৮ ঘণ্টার বেশি সময় ধরে ঢাকনাযুক্ত পাত্রে রেখে দিন এবং সাবান জল দিয়ে ধুয়ে কড়া রোদে শুকিয়ে নিন। এক্ষেত্রে চেষ্টা করুন যত টাকার জিনিস কিনেছেন ঠিক তত টাকাই দিতে, যাতে ফেরত নিতে না হয়।

৩) বাড়ির গেটের বাইরে নির্দিষ্ট একটি জায়গা করুন, যেখানে ডেলিভারি বয় পার্সেলটি রেখে যেতে পারবেন। তবে এটি আপনার বাড়ির এমন একটি জায়গায় করুন যেখানে সহজে কেউ স্পর্শ করতে না পারে।

৪) পার্সেলটি সঙ্গে সঙ্গে না খুলে, ৪৮-৭২ ঘন্টার পর খোলার চেষ্টা করুন।

Steps to follow before opening any online order

৫) যদি কোনও গুরুত্বপূর্ণ জিনিস থেকে থাকে বা আপনি এটি খোলার জন্য অপেক্ষা করতে না পারেন, তবে প্যাকেটে ভাল করে স্যানিটাইজার স্প্রে করুন। স্প্রে করার পর দু'ঘণ্টা ছোঁবেন না। দু ঘন্টার পর হাতে স্যানিটাইজার মেখে তারপর ভেতর থেকে পার্সেলটি বার করুন।

৬) পার্সেলটি বাড়ির এমন জায়গায় রাখুন, যেন কোনও বাচ্চা এবং বয়স্করা স্পর্শ না করেন।

৭) যদি সবজি অর্ডার করেন, তবে সবজিগুলি ভালো করে জলে ধুয়ে নেবেন। তারপর নিজের হাত ভালো করে সাবান দিয়ে ধোবেন।

৮) পার্সেলে হাত দেওয়ার পরেই সঙ্গে সঙ্গে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নেবেন। মনে রাখবেন, পার্সেলে হাত দেওয়ার পর সেই হাত না ধোওয়া পর্যন্ত কোনওভাবেই দেহের কোন স্থানে বিশেষ করে চোখে, মুখে এবং নাকে স্পর্শ করবেন না।

English summary

Steps to follow before opening any online order

Steps to follow before opening any online order. Read on.
X