For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস : অনলাইন ফুড ডেলিভারি থেকেও হতে পারে সংক্রমণ, অর্ডার করার সময় এই সতর্কতাগুলি মেনে চলুন

|

করোনা ভাইরাসের কারণে গোটা দেশে এখন লকডাউন চলছে। ফলে অনেকেই অনলাইনে খাদ্য সামগ্রী এবং অন্যান্য জিনিসপত্র অর্ডার করছেন, তবে এই বাইরে থেকে আসা জিনিসপত্রগুলি আপনার জন্য সমস্যা সৃষ্টি করতে পারে। তাই, খাবার অর্ডার দেওয়ার ক্ষেত্রে কোভিড-১৯ এর সংক্রমণ হবে কিনা তা নিয়ে অনেকে সংশয়ে আছেন। তবে আসুন জেনে নেওয়া যাক অনলাইনে খাবার অর্ডার করা কতটা নিরাপদ।

অনলাইনে খাবার অর্ডার করা কী নিরাপদ?

অনলাইনে খাবার অর্ডার করা কী নিরাপদ?

বিশেষজ্ঞদের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত ফুড বা ফুড প্যাকেজিংয়ের মাধ্যমে করোনার ভাইরাস সংক্রমণের কোনও প্রমাণ পাওয়া যায়নি, কারণ ভালভাবে রান্না করা হলে এই ভাইরাস বেঁচে থাকে না, তাই অনলাইনে অর্ডার করা খাবার সম্পূর্ণ নিরাপদ। ফুড প্যাকেজিংয়ের সংস্পর্শের কারণে সংক্রামিত হওয়ার সম্ভাবনা ক্ষীণ হলেও সতর্কতা অবলম্বন করা জরুরী। আপনি যদি অনলাইনে খাবারের অর্ডার দিচ্ছেন, তবে এই বিষয়গুলির দিকে বিশেষ মনোযোগ দিন -

'কনট্যাক্টলেস ডেলিভারি' বিকল্পটি নির্বাচন করুন

'কনট্যাক্টলেস ডেলিভারি' বিকল্পটি নির্বাচন করুন

খাবার অর্ডার করতে, আপনি 'কনট্যাক্টলেস ডেলিভারি' বিকল্পটি নির্বাচন করুন। আজকাল অনেক খাদ্য সরবরাহকারী সংস্থাগুলিই এই বিকল্পটি সরবরাহ করছে। 'কনট্যাক্টলেস ডেলিভারি'-র ক্ষেত্রে, ফুড ডেলিভারি দেওয়া ব্যক্তিটি আপনার খাবারটি আপনার দরজার বাইরে রাখবে, ডোরবেল বাজাবে এবং ডেলিভারি করা হয়েছে তা নিশ্চিত করার জন্য আপনাকে কল করবে। এতে আপনি নিজের অর্ডারও পাবেন এবং ডেলিভারি দেওয়া ব্যক্তির থেকে নিরাপদ দূরত্বও বজায় রাখতে পারবেন।

ক্যারি ব্যাগটি বাইরেই রেখে দিন

ক্যারি ব্যাগটি বাইরেই রেখে দিন

খাবারের প্যাকেটটি ভিতরে আনার আগে ক্যারি ব্যাগটি বাইরের ডাস্টবিনে ফেলে দিন। খাবারটি একটি পরিষ্কার পাত্রে ঢালুন, প্যাকেজিংটি ডাস্টবিনে ফেলে দিন। যদি আপনার খাবারটি গরম না থাকে তবে খাওয়ার আগে গরম করুন। হাত দিয়ে না খাওয়ার পরিবর্তে চামচ এবং কাঁটাচামচ ব্যবহার করা উচিত।

ভালো করে হাত ধুয়ে ফেলুন

ভালো করে হাত ধুয়ে ফেলুন

ফুড ডেলিভারিকে করোনা প্রুফ করার জন্য আপনাকে একটু পরিশ্রম করতে হবে, কিন্তু তাও নিরাপদ থাকার জন্য ভালভাবে হাত ধোবেন খাওয়ার আগে এবং প্যাকেটে হাত দেওয়ার পরে।

অতিরিক্ত ফোন ব্যবহার করেন? সাবধান! আক্রান্ত হতে পারেন 'স্মার্টফোন পিঙ্কি সিনড্রোমে'

অনলাইন পেমেন্ট করুন

অনলাইন পেমেন্ট করুন

ক্যাশ পেমেন্ট করা এড়ানোর চেষ্টা করুন। আপনি যদি নগদ অর্থ প্রদান করেন তবে পুরো অর্থ দেওয়ার চেষ্টা করুন, যাতে আপনাকে বিপরীত মানুষটির কাছ থেকে কোনও চেঞ্জ নিতে না হয়। যতদূর সম্ভব, ডিজিটাল পেমেন্ট করুন।

English summary

Is It Safe to Order Outside Food During COVID-19 Lockdown?

Yes, Food Delivery is Safe During the Coronavirus Pandemic. Here are 5 Extra Precautions You Should Take.
Story first published: Tuesday, May 12, 2020, 20:31 [IST]
X