For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আয়ুর্বেদ অনুসারে সকালে উঠে এই ৬টি কাজ অবশ্যই করুন, শারীরিক সব সমস্যার সমাধান হবে নিমেষেই!

|

কথায় বলে, সকাল ভাল কাটলে গোটা দিনটা ভাল কাটে। তবে এটা তখনই সম্ভব যখন আপনি সঠিক নিয়ম মেনে সবকিছু করবেন। আয়ুর্বেদ মতে, ইতিবাচক ভাবে আমাদের দিন শুরু করা উচিত। তাই, সকালটা সুন্দর করে তুলতে আমাদের জীবনযাত্রার কিছু পরিবর্তন করা খুবই গুরুত্বপূর্ণ। আয়ুর্বেদ অনুযায়ী, এখানে ৬টি মর্ণিং অ্যাক্টিভিটি সম্পর্কে দেওয়া হল, যা স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য খুবই প্রয়োজনীয়।

তাই সুস্থ থাকতে এবং সুস্বাস্থ্য বজায় রাখতে, প্রতিদিন সকালে এই আয়ুর্বেদিক বিধিগুলি অনুসরণ করুন। ফল পাবেন হাতেনাতে!

১) সূর্য ওঠার আগে ঘুম থেকে উঠুন

১) সূর্য ওঠার আগে ঘুম থেকে উঠুন

প্রতিদিন সকালে সূর্য ওঠার আগে অথবা সূর্য ওঠার সাথে সাথে, ঘুম থেকে ওঠার অভ্যাস করুন (সকাল ৫টা-৭টার মধ্যে)। এটি দিনের সবচেয়ে শুভ সময় হিসেবে বিবেচিত হয়। ধ্যান, জ্ঞান অর্জন এবং স্ব-অধ্যয়নের সেরা সময় এটি। যদিও এই অভ্যাস একেবারে গড়ে তোলা সহজ নয়। তবে ছোট ছোট পদক্ষেপে এগিয়ে গেলে, ধীরে ধীরে অভ্যাসটি গড়ে তোলা সম্ভব। যেমন - প্রতিদিন ঘুম থেকে ওঠার নির্দিষ্ট সময়ের, কুড়ি মিনিট আগে ওঠা শুরু করুন। এইভাবে ধীরে ধীরে সময়সীমা বাড়াতে থাকুন। দেখবেন সহজেই সূর্য ওঠার সাথে বা সূর্য ওঠার আগে ঘুম থেকে ওঠা অভ্যাসে দাঁড়িয়ে গেছে।

২) ধ্যান

২) ধ্যান

ধ্যান বা মেডিটেশন স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি, আমরা সকলেই জানি। প্রতিদিন সকালবেলা ঘুম থেকে ওঠার পর, শান্ত মনে ধ্যান বা মেডিটেশন করলে শরীর সুস্থ থাকে এবং একাগ্রতাও বৃদ্ধি পায়। কেবলমাত্র শান্ত বাতাবরণই যথেষ্ট ধ্যান করার জন্য। ভোরবেলা হল ধ্যানের সর্বোত্তম সময়। কোথায়, কীভাবে ধ্যান করবেন, তা নিয়ে বেশি চিন্তা-ভাবনার কোনও প্রয়োজন নেই। চাইলে ঘুম থেকে ওঠার পর, বিছানাতেই কয়েক মিনিট চোখ বন্ধ করে বসে ধ্যান করা যেতে পারে। প্রতিদিন সকালে ধ্যান বা মেডিটেশন করলে, স্বাস্থ্যের উপর এর সুপ্রভাব হাতেনাতে দেখতে পাবেন।

৩) জিহ্বা পরিষ্কার করুন

৩) জিহ্বা পরিষ্কার করুন

প্রতিদিন সকালবেলা ঘুম থেকে ওঠার পর, জিহ্বা পরিষ্কার করুন। আয়ুর্বেদ মতে, জিহ্বা থেকে স্বাস্থ্য সম্পর্কিত নানান তথ্য জানা সম্ভব। যেমন - জিহ্বার উপরি পৃষ্ঠ যদি হলুদ হয়, তাহলে হজম সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। অতএব অতিরিক্ত মশলাদার, টক অথবা নোনতা খাদ্যদ্রব্য গ্রহণ এড়িয়ে চলুন। তাই টাং ক্লিনার দিয়ে প্রতিদিন সকালে জিহ্বা পরিষ্কার করলে, রাত্রিবেলা তৈরি হওয়া টক্সিনের স্তরও পরিষ্কার হয়ে যায়।

৪) হালকা গরম জল পান করুন

৪) হালকা গরম জল পান করুন

সকালের চা, কফি অথবা অন্যান্য খাবার খাওয়ার আগে, খালি পেটে হালকা গরম জল পান করুন। এটি স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারি। প্রতিদিন সকালবেলা হালকা গরম জল পান করলে হজমশক্তি ভাল থাকে। চাইলে গরম জলের সাথে লেবুর রস, মধু মিশিয়েও পান করতে পারেন। এতে ফল আরও ভাল পাবেন। এছাড়াও, তামার পাত্রে করেও জল পান করতে পারেন।

৫) তেল মালিশ করুন

৫) তেল মালিশ করুন

আয়ুর্বেদে এই প্রক্রিয়াটি 'অভ্যাঙ্গা' নামে পরিচিত। এই প্রক্রিয়ার মাধ্যমে, ঈষদুষ্ণ তেল দিয়ে শরীরে আলতো করে ম্যাসাজ করা হয়। এটি একটি সেল্ফ-ম্যাসাজ প্রক্রিয়া। স্নানের আগে, তেল ম্যাসাজ করুন। আয়ুর্বেদ অনুসারে, এটি শুষ্ক ত্বক ঠিক করতে সহায়তা করে, অকাল বার্ধক্য রোধ করে, ভালো ঘুমে সহায়তা করে এবং স্বাস্থ্যকর ত্বক গড়ে তুলতেও বিশেষ করে কার্যকর। শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।

৬) টক্সিন দূর করুন

৬) টক্সিন দূর করুন

অন্ত্র, মূত্রাশয় এবং শরীরের অন্য যেসব জায়গায় সারারাত ধরে টক্সিন জমেছে (কান, নাক, মুখ), সেগুলি শরীর থেকে নিষ্কাশন করুন। প্রতিদিন সকালে ৯টার মধ্যে ব্রেকফাস্ট সেরে ফেলার চেষ্টা করুন। সকালে এক্সারসাইজ করতে ভুলবেন না, সূর্য নমস্কার দিয়ে শুরু করতে পারেন।

English summary

Simple Ayurvedic Morning Rituals For Optimal Health In Bengali

Here are Ayurvedic morning routine that will refresh and restore you for the day ahead. Read on.
X