For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শরীরে ভিটামিন সি এর অভাব হলে বুঝবেন কীভাবে? জেনে নিন এর লক্ষণগুলি

|

ভিটামিন-সি আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে একটি অত্যন্ত প্রয়োজনীয় পুষ্টি। ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা হার্ট ভাল রাখে এবং অন্যান্য দীর্ঘস্থায়ী রোগ থেকেও আমাদের রক্ষা করে। ভিটামিন-সি ত্বকের স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকারি। তবে শরীরে ভিটামিন-সি এর ঘাটতি হলে, বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।

তাই ভিটামিন-সি এর অভাবজনিত লক্ষণগুলি প্রকট হওয়া মাত্রই, সর্তকতা অবলম্বন করুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন এবং খাদ্যতালিকায় অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-সি যুক্ত খাবার অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। তাহলে দেখে নেওয়া যাক, ভিটামিন-সি এর অভাবে কী কী স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।

১) শুষ্ক ত্বক

ভিটামিন-সি ত্বকের কোলাজেন উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন-সি এর অভাব, ত্বককে শুষ্ক ও ক্ষতিগ্রস্ত করতে পারে। এর ফলে ত্বক নিস্তেজ এবং প্রাণহীন হয়ে ওঠার পাশাপাশি কুঁচকে যায়।

২) ক্ষতের নিরাময় অত্যন্ত ধীর গতিতে হয়

ভিটামিন-সি কোলাজেন উৎপাদনের উপর সরাসরি প্রভাব ফেলে। তাই শরীরে ভিটামিন-সি এর ঘাটতি দেখা দিলে, ক্ষত নিরাময় প্রক্রিয়া অত্যন্ত ধীরে হয়ে যায়। তাছাড়া ভিটামিন-সি এর অভাবে, সংক্রমণের বিস্তারও বৃদ্ধি পেতে পারে। এটি ভিটামিন-সি এর গুরুতর অভাবজনিত লক্ষণের মধ্যে অন্যতম।

৩) দাঁত এবং মাড়ি থেকে রক্তপাত হওয়া

ভিটামিন-সি কেবলমাত্র ত্বকের ক্ষেত্রে নয়, দাঁতের স্বাস্থ্যের ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। শরীরের ভিটামিন-সি এর ঘাটতির কারণে কোলাজেনের গঠন দুর্বল হয়, ফলে মাড়ি ফুলে যাওয়া এবং মাড়ি থেকে রক্তপাত হওয়ার মতো ঘটনা ঘটে। তাছাড়া এই ঘাটতি মারাত্মক আকার ধারণ করলে, দাঁত পড়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।

৪) জয়েন্টের ব্যথা

জয়েন্টের কার্টিলেজ প্রাথমিকভাবে কোলাজেন দিয়েই তৈরি। তাই ভিটামিন-সি এর অভাবে, হাড়ের চারপাশের কম প্যাডিং হয়। এর ফলে একটুতেই জয়েন্টে ব্যথা অনুভব হতে পারে। তাছাড়া ভিটামিন-সি এর অভাবে, জয়েন্ট এবং হাড়ের চারপাশে প্রদাহ ও ফোলাভাবও দেখা দিতে পারে।

৫) দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা

ভিটামিন-সি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে অত্যন্ত সহায়ক। তাই শরীরে ভিটামিন-সি এর অভাব দেখা দিলে, রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে। যার ফলে ঘন ঘন বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়।

৬) ওজন বৃদ্ধি

আপনি কি জানেন, আপনার আকস্মিক ওজন বৃদ্ধির পেছনে ভিটামিন-সি এর অভাব, অন্যতম কারণ হতে পারে? ভিটামিন-সি এর অভাবে ওজন বৃদ্ধি পেতে পারে। ভিটামিন-সি এর অভাবে, বিশেষ করে পেটে চর্বি জমা হয়।

৭) অবিরাম ক্লান্তি

ভিটামিন-সি এর অন্যতম অভাবজনিত লক্ষণ হল, সবসময় ক্লান্তি বোধ করা। এর অভাবে দুর্বল অনাক্রমতা এবং রক্তাল্পতাও হতে পারে। তাছাড়া ভিটামিন সি এর অভাবে, কাজ করায় অনীহা, আলস্য এবং খিটখিটে মেজাজ হওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।

English summary

Signs and Symptoms of Vitamin C Deficiency In Bengali

These symptoms indicate the need to add more vitamin C in your diet. If the deficiency is too severe you may also need to consume supplements. Read on.
Story first published: Wednesday, October 13, 2021, 13:00 [IST]
X