For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টমেটো কেচাপ খেতে খুব ভালবাসেন? সাবধান! স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে

|

চাউমিন, পাস্তা, স্যান্ডউইচ, রোল, ম্যাগি, চপ-পকোড়া বা যেকোনও স্ন্যাকস-এর সাথেই আমরা টমেটো কেচাপ ব্যবহার করে থাকি। এখন আবার বিভিন্ন রান্নায়ও কেচাপ ব্যবহার করা হয়ে থাকে। যেকোনও খাবারের স্বাদকে, দ্বিগুণ করে তুলতে কেচাপের জুড়ি মেলা ভার।

তবে আপনি কী জানেন, অতিরিক্ত কেচাপের সেবন স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকারক হতে পারে? কেচাপে থাকা চিনি, লবণ, মশলা, ফ্রুক্টোজ কর্ন সিরাপ নানা ভাবে আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। আপনি যদি কেচাপ-প্রেমী হন, তবে অবশ্যই জেনে নিন অতিরিক্ত টমেটো কেচাপ খাওয়ার ফলে কী কী পার্শ্ব-প্রতিক্রিয়া হতে পারে -

১) পুষ্টিগুণ অত্যন্ত কম

আমরা সকলেই জানি যে, পুষ্টি সমৃদ্ধ খাদ্য রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে সহায়তা করে। কিন্তু কেচাপের পুষ্টিগুণ অত্যন্ত কম, প্রোটিন এবং ফাইবারও থাকে না। তাছাড়া মার্কেটের প্রক্রিয়াজাত কেচাপ বা টমেটো সসে বিভিন্ন ধরনের কেমিক্যাল বর্তমান, যা আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর।

২) হৃদরোগের ঝুঁকি বাড়ায়

টমেটো কেচাপে অতিরিক্ত মাত্রায় ফ্রুক্টোজ কর্ন সিরাপ উপস্থিত, যা শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বৃদ্ধি করার সাথে সাথে, হৃদরোগের ঝুঁকিও বৃদ্ধি করে।

৩) রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে

কেচাপ তৈরির ক্ষেত্রে, প্রচুর পরিমাণে চিনি ও ফ্রুক্টোজ কর্ন সিরাপ ব্যবহার করা হয়। তাই এর অতিরিক্ত সেবনে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি হতে পারে, যা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে খুবই ক্ষতিকারক।

তাছাড়া কেচাপে থাকা উচ্চ চিনির মাত্রা এবং ফ্রুক্টোজ কর্ন সিরাপ, স্থূলতার সমস্যা বৃদ্ধির সাথে সাথে, ইনসুলিন প্রতিরোধ করতে পারে।

৪) অ্যাসিডিটি এবং অম্বলের সমস্যা দেখা দেয়

টমেটো কেচাপ এক ধরনের অম্লীয় খাদ্য। কেচাপে ম্যালিক অ্যাসিড এবং সাইট্রিক অ্যাসিডের উপস্থিতির কারণে, অ্যাসিডিটি এবং অম্বলের মতো সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে যাদের হজমে সমস্যা আছে, যেমন gastroesophageal reflux disease, তাদের টমেটো কেচাপের একেবারেই খাওয়া উচিত নয়।

৫) জয়েন্টের ব্যথা

ফোলাভাব এবং জয়েন্টের ব্যথা, অতিরিক্ত টমেটো সস খাওয়ার একটি সাধারণ পার্শ্ব-প্রতিক্রিয়া। টমেটোতে সোলানিন যৌগ বর্তমান, যা টিস্যুতে ক্যালসিয়াম তৈরি করে। তবে এর অতিরিক্ত পরিমাণ প্রদাহ এবং শরীরে ব্যথার সৃষ্টি করে।

৬) কিডনি সমস্যা

অতিরিক্ত টমেটো কেচাপ খেলে কিডনিতে পাথর তৈরি হতে পারে। প্রক্রিয়াজাত এবং উচ্চ সোডিয়াম যুক্ত খাবার প্রস্রাবে ক্যালসিয়ামের মাত্রা বৃদ্ধি করে। যার ফলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়তে পারে।

৭) অ্যালার্জি

টমেটো সসে মুলত প্রচুর পরিমাণে হিস্টামিন উপস্থিত। তাই অতিরিক্ত পরিমাণে কেচাপ খাওয়া হলে অ্যালার্জির মতো প্রতিক্রিয়া হতে পারে। ব়্যাশ, হাঁচি বা শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দিতে পারে।

৮) উচ্চ রক্তচাপ জনিত সমস্যা

টমেটো সসে প্রচুর পরিমাণে সোডিয়াম ক্লোরাইড অর্থাৎ নুন উপস্থিত। সোডিয়াম রক্তচাপ বৃদ্ধি করতে সক্ষম। তাই অত্যধিক পরিমাণে টমেটো সস খাওয়া হলে, উচ্চ রক্তচাপজনিত সমস্যা দেখা দিতে পারে।

English summary

Side effects of eating too much ketchup in Bengali

Overusing tomato sauce for a long time can cause certain health problems. This includes diabetes and obesity. Let’s see the top side effects of ketchup.
X