For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের সময় সহবাস করা কি ঠিক?

|

গোটা বিশ্বে করোনা ভাইরাস মারাত্মক আকারে ছড়িয়ে পড়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে পৃথিবীব্যাপি মহামারি হিসেবে ঘোষণা করেছে। সংক্রমণকে নিয়ন্ত্রণ ও প্রতিরোধের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য মানুষকে আহ্বান জানিয়েছে। তবে সিডিসির পরামর্শ দিয়েছে যে, এইসময় হ্যান্ডশেক এবং আলিঙ্গন করা এড়াতে। এটি শুনে আপনার মনে প্রশ্ন জাগতেই পারে যে, তাহলে কি করোনা ভাইরাস প্রাদুর্ভাবের সময় যৌন মিলন করা নিরাপদ নয়?

Should You Have Sex During Coronavirus Outbreak?

করোনা ভাইরাস সংক্রামিত ব্যক্তির নাক ও মুখের লালা রসের মাধ্যমে ছড়িয়ে পড়ে। হাঁচি বা কাশি থেকে নিঃসৃত লালা রসের মাধ্যমে ছড়িয়ে যেতে পারে জীবাণু। এটি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মধ্যে স্থানান্তরিত হয়, সাধারণত যারা একে অপরের থেকে ৬ ফুটের মধ্যে থাকে। সুতরাং, যখন কোনও সংক্রামিত ব্যক্তি তার সঙ্গীকে চুম্বন করে তখন তার সঙ্গীর রোগ সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

যৌন জীবন উত্তেজনাহীন? যৌন ক্ষমতা বাড়াতে খান এই প্রাকৃতিক খাবারগুলি

সাধারণত আমরা কাউকে শুভেচ্ছা জানাতে গেলে একে অপরের গালে চুম্বন করে থাকি। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা, একে অপরের গালে চুম্বনের থেকে দূরে থাকতে বলছেন কারণ কোভিড-১৯ এ সংক্রামিত কাউকে চুম্বন করলে আপনিও ভাইরাসে আক্রান্ত হতে পারেন। আর, যৌন মিলনের সময় গাঢ় চুম্বনের মাধ্যমে লালা রস বিনিময় হয়। তাই, এটি ভাইরাস সংক্রমণ হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

Should You Have Sex During Coronavirus Outbreak?

করোনা ভাইরাস কী সহবাসের সময় সংক্রামিত হতে পারে?

না, এখনও পর্যন্ত এইধরনের কোনও প্রমাণ নেই যে করোনা ভাইরাস যোনি বা মলদ্বারের মাধ্যমে সংক্রামিত হতে পারে। কোভিড-১৯ প্রাথমিকভাবে সংক্রামিত ব্যক্তির কাশি বা হাঁচি এবং দ্বিতীয়ত, ভাইরাস দ্বারা দূষিত হওয়া কোনও বস্তুর পৃষ্ঠকে স্পর্শ করলেই ছড়াতে পারে। সুতরাং, চুম্বন করার সময় ভাইরাস লালার মাধ্যমে সংক্রামিত হতে পারে।

সহবাস করা কী ঠিক?

আপনি বা আপনার সঙ্গী যদি ভাইরাস দ্বারা সংক্রামিত হয়ে থাকেন তবে, যতটা সম্ভব সংক্রামিত ব্যক্তির কাছ থেকে দূরে থাকার চেষ্টা করুন এবং কোনওরকম শারীরিক ঘনিষ্ঠতা থেকেও নিজেকে বিরত রাখুন। তবে, যদি আপনার বা আপনার সঙ্গীর সংক্রমণের কোনওরকম লক্ষণ না থাকে বা ভাইরাসের সংস্পর্শ না হয়, তাহলে সহবাস করতে পারেন।

সিডিসি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশিকা জারি করেছে, অসুস্থতা শুরুর পর ১৪ দিন পর্যন্ত নিজেকে কীভাবে সেল্ফ কোয়ারেন্টাইনে রাখবেন।

Should You Have Sex During Coronavirus Outbreak?

প্রতিদিন যে হারে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাকে মাথায় রেখেই সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য নির্দেশিকা জারি করেছে সরকার এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেক্ষেত্রে যৌন চাহিদা পূরণের ক্ষেত্রে অন্যান্য বিকল্প খুঁজে নিতে পারেন, যেমন - সাইবার সেক্স, ফোন সেক্স ইত্যাদি।

আপনার এবং আপনার সঙ্গীর মধ্যে যদি করোনা ভাইরাসের উপসর্গ থাকে তবে যৌনতা এড়িয়ে চলুন এবং নিজেকে সামাজিক দূরত্বে রাখুন। এক্ষেত্রে, যৌনতা প্রকাশের বিকল্প দিকগুলি বিবেচনা করুন।

মনে রাখবেন...

নিজেকে সুস্থ ও সুরক্ষিত রাখতে সঙ্গীর সাথে শারীরিকভাবে ঘনিষ্ঠ হওয়া বা চুম্বন এড়ানো অত্যন্ত প্রয়োজন।

English summary

Should You Have Sex During Coronavirus Outbreak?

When an infected person kisses their partner, it may put the partner at an increased risk of contracting the virus because saliva is swapped while kissing.
X