For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যৌন জীবন উত্তেজনাহীন? যৌন ক্ষমতা বাড়াতে খান এই প্রাকৃতিক খাবারগুলি

|

কম-বেশি প্রত্যেকেই চায় স্বাস্থ্যকর, সুখী যৌন জীবন যাপন করতে। এমন অনেক যৌন সমস্যা রয়েছে যা, দাম্পত্য জীবনের উপর খারাপ প্রভাব ফেলে। যার পরিণতি হিসেবে দম্পতিদের বিচ্ছেদের মুখোমুখি হতে হয়।

যৌন অক্ষমতা যেমন - কম বীর্যপাত, অকাল বীর্যপাত এবং দম্পতিদের মধ্যে সেক্স ড্রাইভের অভাব ইত্যাদি সমস্যাগুলি বর্তমানে খুব গভীর হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যাকে কাটিয়ে উঠতে অনেকেই নানান রকম ঔষধ সেবন করে থাকেন। তবে, এই ঔষধ কেবল মাত্র চিকিৎসকের পরামর্শ ছাড়া সেবন করা সম্ভব না। আজ আমরা এমন কিছু খাবারের কথা বলব যা, শারীরিক যৌন অক্ষমতাকে দূর করে যৌন ক্ষমতা বা ইচ্ছাকে বৃদ্ধি করতে সাহায্য করবে। শরীরের বিভিন্ন পুষ্টি পূরণের পাশাপাশি এই ধরনের খাবার আমাদের যৌন অক্ষমতাকে সক্ষম করে তুলতেও খুবই উপকারি। চলুন তবে জেনে নিন সেই সকল খাবারের তালিকা। সুখী যৌন জীবন অতিবাহিত করতে অবশ্যই খান এই খাবারগুলি।

১) দুধ

১) দুধ

যৌন ক্ষমতাকে ধরে রাখতে দুধের গুরুত্ব অপরিসীম। দুধে থাকা প্রাণীজ-ফ্যাট যৌন ক্ষমতা বৃদ্ধিতে অত্যন্ত সহায়ক। শরীরে সেক্স হরমোনের পরিমাণ বাড়াতে চাইলে বেশি পরিমানে ফ্যাট জাতীয় খাবার খাওয়ার প্রয়োজন রয়েছে। যেমন, খাঁটি দুধ, দুধের সর, মাখন ইত্যাদি। তবে, এই ফ্যাট জাতীয় খাবারগুলি যেন হয় প্রাকৃতিক ও স্যাচুরেটেড যুক্ত ফ্যাট। বিশেষ করে ছাগলের দুধ পুরুষের যৌন ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

২) এলাচ

২) এলাচ

একে বলা হয় রোমান্টিক মশলা। কারণ, এলাচে অ্যাফ্রোডিসিয়াক বৈশিষ্ট্য থাকায় এটি যৌন ইচ্ছা বাড়াতে সাহায্য করে। এলাচের তেলের মাসাজ রোমান্টিকতা বাড়িয়ে তোলে। এছাড়াও, চা এবং কফি হিসেবে এলাচ খাওয়া পুরুষত্বহীনতা দূর করতে উপকারি।

৩) ব্রকোলি

৩) ব্রকোলি

সবজির মধ্যে অত্যন্ত প্রয়োজন ও উপকারি সবজি হল ব্রকোলি, যা অনেকেই খেতে পছন্দ করেন না। এতে প্রচুর পরিমানে ভিটামিন-সি থাকে, যা জননাঙ্গে রক্ত প্রবাহকে স্বাভাবিক রাখে। কারণ, ভিটামিন সি শরীরে বয়ে চলা রক্তস্রোতের ধারাকে বজায় রাখে। যৌন মুহূর্তে অঙ্গে রক্তস্রোতের অবাধ প্রবাহকে বহাল রাখতে ব্রকোলি খুবই কার্যকর ভূমিকা পালন করে।

সার্ভিকাল ক্যান্সারে আক্রান্ত হলে বুঝবেন কীভাবে? দেখে নিন এর লক্ষণগুলি

৪) কলা

৪) কলা

কলায় থাকে প্রচুর পরিমানে ভিটামিন এ, বি, সি ও পটাশিয়াম, যা মানব দেহের যৌনক্ষমতাকে বৃদ্ধি করে। কলায় থাকা ব্রোমেলাইন নামক এনজাইম মেল সেক্স হরমোন টেস্টোস্টেরনের পরিমান বৃদ্ধি করে এবং পুরুষদের মধ্যে কামশক্তি বাড়ায়। পটাশিয়াম ও ভিটামিন শরীরে রক্ত সঞ্চালনার মাত্রাকে বৃদ্ধি করে এবং দেহের শক্তির স্তরকে বাড়িয়ে তোলে।

৫) ডিম

৫) ডিম

যৌন স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি খাবার হল ডিম। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যা, হরমোনের মাত্রাকে ঠিক রাখতে সাহায্য করে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। রোজ সকালে একটা করে ডিম খেলে শরীরিক শক্তি ও যৌন ক্ষমতা বৃদ্ধি পাবে।

৬) মধু

৬) মধু

মধু হল হাজারো ফুল ও দানার নির্যাস, যা যৌন ইচ্ছাকে বৃদ্ধি করতে এবং যৌবনকে ধরে রাখতে খুবই উপকারি ও শ্রেষ্ঠ উপাদান। তাই সপ্তাহে তিন থেকে চার দিন সকালে ১ চামচ করে মধু খান।

৭) রসুন

৭) রসুন

বহুকাল থেকেই যৌন সমস্যা মেটাতে রসুন ব্যবহার হয়ে আসছে। সুতরাং, আপনারও যদি যৌন সমস্যা থেকে থাকে তবে, রোজ ১ কোয়া করে রসুন খাওয়া শুরু করুন। রসুন নারী ও পুরুষ উভয়েরই যৌন উদ্দীপনাকে বাড়াতে এবং জননাঙ্গকে সক্রিয় রাখতে সাহায্য করে। এছাড়াও, রসুনে থাকা অ্যালিসিন যা যৌন অঙ্গগুলিতে রক্ত প্রবাহের মাত্রাকে স্বাভাবিক রাখে।

৮) অশ্বগন্ধা

৮) অশ্বগন্ধা

অশ্বগন্ধা এমন একটি ভারতীয় গাছ যা, যৌন ক্ষমতা বাড়ানোর জন্য খুবই জনপ্রিয়। এটি যৌনাঙ্গকে বলিষ্ঠ করতে ব্যবহার করা হয়। আয়ুর্বেদিক ওষুধ হিসেবে এর প্রচলন বেশি রয়েছে।

৯) ঝিনুক

৯) ঝিনুক

যৌন ক্ষমতাকে ধরে রাখতে এবং যৌনজীবন আনন্দময় করে তুলতে ঝিনুক খুবই উপকারি খাদ্য। এতে থাকে প্রচুর পরিমানে ক্যালসিয়াম ও জিঙ্ক যা, শুক্রাণুর সংখ্যাকে বৃদ্ধি করে এবং যৌন-ইচ্ছাকে বাড়িয়ে তোলে। একটি সমীক্ষায় জানা যায়, রোমানরা প্রতিদিন সকালে ৫০ টি করে কাঁচা ঝিনুক খায়।

১০) ডার্ক চকোলেট

১০) ডার্ক চকোলেট

ডার্ক চকোলেট একটি সুপরিচিত অ্যাফ্রোডিসিয়াক (aphrodisiac) যা, যৌন উদ্দীপনাকে বাড়িয়ে তোলে। এতে থাকা ফেনিলেথ্যালামাইন উপাদান এই উদ্দীপনাকে বাড়াতে সাহায্য করে। এতে থাকে প্রচুর পরিমানে ক্যালরি যা, যৌন ক্ষমতাকে বৃদ্ধি করে। তাই, রোজ ১ থেকে ২ টুকরো ডার্ক চকোলেট খাওয়া অভ্যাস করুন।

১১) বিট ও গাজর

১১) বিট ও গাজর

প্রাকৃতিক উপায়ে জননাঙ্গের স্বাস্থ্যের উন্নতি করতে প্রতিদিন বিট ও গাজর খান। বিটে থাকে প্রচুর পরিমানে নাইট্রেট যা, পুরুষাঙ্গের রক্তনালীগুলো প্রসারিত করে। গাজরে প্রচুর পরিমানে ভিটামিন এ থাকার ফলে এটি শুক্রাণুর পরিমাণ বৃদ্ধি করে এবং প্রোজেস্টেরন হরমোনের মাত্রাকে বজায় রাখতে সাহায্য করে।

সকালের যে ৭টি অভ্যাস আপনার সারাদিনের শক্তি যোগাবে

১২) বাদাম ও বীজ জাতীয় খাবার

১২) বাদাম ও বীজ জাতীয় খাবার

সেক্স হরমোনগুলি ঠিক মতো কাজ করার জন্য কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকা অত্যন্ত প্রয়োজনীয়। বাদাম বা বীজ জাতীয় খাবারে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে যা, শরীরে কোলেস্টেরল তৈরিতে সাহায্য করে। বীজ জাতীয় খাবার যেমন কুমড়োর দানায় থাকে প্রচুর পরিমাণে জিঙ্ক যা সেবনে প্রস্টেট গ্ল্যান্ড সুস্থ থাকে। পাশাপাশি, শুক্রাণু তৈরি করে এবং টেসটোস্টেরন হরমোন তৈরিতে সাহায্য করে। রোজ খান কুমড়োর বীজ, সূর্যমূখীর বীজ, চিনা বাদাম, কাজু বাদাম, পেস্তা বাদাম ইত্যাদি।

Read more about: sex drive sex sexual desire sex life
English summary

Foods That Improve Sex Drive

Let us now have a look at the top 12 food items that can help to increase your sexual desire.
X