For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস : কর্মস্থলে যাচ্ছেন বাসে,ট্রামে, অটোয়? বিপদ ঠেকাতে মেনে চলুন এই স্বাস্থ্যবিধি

|

ধীরে ধীরে মুক্ত হতে চলেছে মানুষের গৃহবন্দী জীবন। শিথিল হচ্ছে লকডাউনের কড়া নিয়ম, তবে কেবলমাত্র গ্রিন জোনে। গ্রিন জোনের বেশিরভাগ ক্ষেত্রেই উঠছে লকডাউন। চালু হচ্ছে সমস্ত সরকারি ও বেসরকারি অফিস, দোকান বাজার, শপিং মল, রেস্টুরেন্ট, হোটেল ইত্যাদি। পাশাপাশি চালু হয়েছে গণপরিবহনও। কিন্তু পুরোপুরি স্বস্তি মিলছে না করোনা ভাইরাসের থেকে। কর্মসূত্রে বা প্রয়োজনে বাইরে বের হলেও নিজেকে বাঁচাতে মেনে চলতে হচ্ছে স্বাস্থ্যবিধি। আর, এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে প্রয়োজন পড়বে বাস, ট্রাম ইত্যাদির। সেক্ষেত্রে মানুষ চিন্তিত কীভাবে সোশ্যাল ডিস্ট্যান্স মেনে চলবেন এবং কীভাবে করোনা ভাইরাসের সংক্রমণকে প্রতিরোধ করবেন। কারণ, যেকোনও পাবলিক ট্রান্সপোর্টে সামাজিক দূরত্ব বজায় রাখা খুবই মুশকিল। আর, এখান থেকেই রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা বেশি থাকে। তবে চলুন দেখে নিন, পাবলিক ট্রান্সপোর্টে যাওয়ার সময় করোনা সংক্রমণ ঠেকাতে কী কী নিয়ম মেনে চলবেন।

Rules To Follow While Travelling In Public Transport Amid COVID-19 Pandemic

১) পাবলিক ট্রান্সপোর্টে যাওয়ার ক্ষেত্রে অবশ্যই ব্যবহার করুন মাস্ক। ত্রিস্তরীয় মাস্ক পরে ভ্রমণ করুন। হাতে রাখুন এক্সট্রা মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বা সাবান। মাথায় পরুন টুপি বা ওড়না।

২) ট্রান্সপোর্টে ওঠার ক্ষেত্রে ও লাইনে দাঁড়ানোর ক্ষেত্রে সোশ্যাল ডিস্ট্যান্স বা সামাজিক দূরত্ব মেনে চলুন।

৩) ভিড় বাস এড়িয়ে চলুন।

করোনা ভাইরাস : খুলছে লকডাউন, সুরক্ষিত থাকতে মেনে চলুন এই নিয়মাবলী

৪) যেকোনও পাবলিক ট্রান্সপোর্টে যাওয়ার সময় বাড়তি সতর্কতার জন্য ফেস শিল্ড ব্যবহার করুন।

৫) নিজের বাড়ি থেকে কর্মস্থলের দূরত্ব অল্প হলে হেঁটে চলে যান। এড়িয়ে চলুন পাবলিক ট্রান্সপোর্ট।

৬) বাড়ি থেকে কর্মস্থলের দূরত্ব যদি একটু বেশি হয়, তবে ব্যক্তিগত গাড়ি বা বাইক বা সাইকেল ব্যবহার করুন।

৭) ভ্রমণের সময় কোনও ভাবেই মুখে, চোখে ও নাকে হাত দেবেন না। খুব প্রয়োজন হলে, হাত ভালো করে সাবান দিয়ে ধুয়ে বা স্যানিটাইজার দিয়ে স্যানিটাইজ করে তারপর হাত দেবেন।

public transport

৮) বাইরের জল কিংবা খাবার খাবেন না।

৯) এড়িয়ে চলুন মোবাইল ফোন ব্যবহার। গন্তব্যস্থলে পৌঁছে ফোন স্যানিটাইজ করে তারপর ব্যবহার করুন।

১০) অটো, ট্যাক্সি বা অ্যাপ ক্যাবে যাতায়াতের ক্ষেত্রে গাড়ির পেছনে বসুন। চালকের পাশের সিটে বসবেন না। পেছনের সিটে দুজনের বেশি যাত্রী থাকলে উঠবেন না।

১১) গন্তব্যস্থলে পৌঁছানোর পর সঠিক নিয়ম মেনে মাস্ক, গ্লাভস্, টুপি ও ফেস শিল্ড খুলে সঠিক জায়গায় রেখে হাতমুখ ভালো করে সাবান দিয়ে ধুয়ে নিয়ে কাজ শুরু করবেন।

১২) কর্মস্থল থেকে বাড়ি ফিরে সঙ্গে সঙ্গেই স্নান করে নিন এবং পরিধান করা জামাকাপড়, মাস্ক, গ্লাভস, ফেস শিল্ড সাবান জলে ধুয়ে নিন।

এই সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চললে করোনার সংক্রমণ থেকে নিজেকে অনায়াসেই রক্ষা করতে পারবেন। নিজে সুস্থ থাকার পাশাপাশি সুস্থ রাখতে পারবেন নিজের পরিবারকেও।

English summary

Rules To Follow While Travelling In Public Transport Amid COVID-19 Pandemic

Rules To Follow While Travelling In Public Transport Amid COVID-19 Pandemic.
X