For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাতে মোজা পরে ঘুমোন? শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে

|

শীতের সময় শরীর গরম রাখতে আমরা সবাই গরম পোশাক পরি। শীতের পোশাক আমাদের ঠান্ডা থেকে বাঁচতে সাহায্য করে, আরাম দেয়। তবে ঠান্ডা লাগা থেকে বাঁচতে কান, মাথা ও পা-ও গরম রাখা অত্যন্ত জরুরি, কারণ সবথেকে বেশি ঠান্ডা শরীরের এই সব অংশতেই বেশি লাগে।

অনেকেই পা ঠান্ডা হয়ে যাওয়ার ভয়ে মোজা পরেই ঘুমিয়ে পড়ে। কিন্তু এটা আমাদের শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। মোজা পরে শোওয়ার ফলে কোনও সিরিয়াস রোগেও আক্রান্ত হতে পারেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক, মোজা পরে শোওয়ার ফলে স্বাস্থ্যের উপর কী কী ক্ষতিকর প্রভাব পড়ে।

দেহের তাপমাত্রা বাড়িয়ে তুলতে পারে

দেহের তাপমাত্রা বাড়িয়ে তুলতে পারে

ঘুমানোর সময় মোজা পরে শুলে শরীর অনেক বেশি গরম হয়ে যেতে পারে। পা ঘামতে শুরু করে, ফলে ফাঙ্গাল ইনফেকশন হওয়ার ভয় থাকে। তাই নিয়মিত পরার জন্য সুতির মোজাই ভাল, যা আপনার পা থেকে ঘাম শোষণ করে এবং সংক্রমণ রোধ করে।

রক্ত সঞ্চালন হ্রাস করতে পারে

রক্ত সঞ্চালন হ্রাস করতে পারে

মোজা পরে ঘুমোলে ব্লাড সার্কুলেশন ধীর হয়ে যায়, যা শরীরের জন্য খুব বিপজ্জনক হতে পারে। টাইট মোজা পরলে এই সমস্যা হয়। এটি আমাদের শরীরে রক্ত প্রবাহকে বাধা দেয়, তাই শোওয়ার সময় মোজা পড়া এড়িয়ে চলুন।

হাইজিনের সমস্যা

হাইজিনের সমস্যা

শীতকালে অনেকেই দিনের বেশিরভাগ সময় মোজা পরে থাকে, ফলে তাতে ধুলো-ময়লা লেগে যায়। মোজা খুব টাইট হলে বা মোজা পরিষ্কার না থাকলে সংক্রমণের ঝুঁকি বাড়ে এবং মোজা থেকে দুর্গন্ধ বেরোয়। আর এই মোজা পরে শুলে ইনফেকশনের ঝুঁকি অনেক বেশি থাকে।

আরও পড়ুন :ঠান্ডা থেকে বাঁচতে রাতে গরম পোশাক পরে ঘুমোন? স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে

ত্বকের সংক্রমণের ঝুঁকি বাড়ায়

ত্বকের সংক্রমণের ঝুঁকি বাড়ায়

নাইলন বা অন্যান্য মোজা আমাদের ত্বকের জন্য ভাল নয়। এগুলি ব্যবহারের ফল ত্বকের সংক্রমণ হতে পারে। তাই সুতির মোজা পরাই ভাল।

ঘুমে বাধা

ঘুমে বাধা

টাইট মোজা পরে শুলে অস্বস্তি বোধ হতে পারে এবং ঘুমে বাধা আসতে পারে। তাই বিছানায় যাওয়ার আগে মোজা না পরাই ভাল।

English summary

Reasons Why You Should Never Sleep Wearing Your Socks

Today in this article, we will tell you five logical reasons why sleeping with your socks on is not a good habit. Read on.
Story first published: Monday, February 8, 2021, 17:11 [IST]
X