সাইট্রাস ফল খাওয়া জরুরি কেন?

Posted By:
Subscribe to Boldsky

ফল খেতে খুব ভালোবাসেন? এই অভ্য়াস কিন্তু কখনও ছাড়বেন না। শুধু তাই নয়, যত পারবেন কমলা লেবুর মতো সাইট্রাস ফল খাওয়ার চেষ্টা করবেন। এমনটা করলে দেখবেন শরীর কেমন তড়তড়িয়ে উন্নতি করতে শুরু করে। সাইট্রাস জাতীয় ফলের অনেক গুণ রয়েছে। যা এই প্রবন্ধে বিস্তারিত আলোচনা করা হবে।

কমলা লেবু, লেবু, মৌসম্বি লেবু এবং জাম হল মূলত সাইট্রাস ফল। আর এই ফলগুলির জন্ম মূলত ভারতের মতো ক্রান্তীয় উপমহাদেশে। তাই তো ভারতে এই ফলগুলির জনপ্রিয়তা প্রায় আকাশ ছোঁয়া। এই ফলগুলি কেউ জুস হিসাবে খায়, আবার অনেকে মিল্ক শেক অথবা সেলাড হিসাবেও খেতে পছন্দ করে।

অনেকেই আমরা জানি যে সাইট্রাস ফলে ভিটামিন-সি বিপুল পরিমাণে থাকে। আর এই ভিটামিনটি শরীরের গঠনে দারুন কাজে আসে। সর্বোপরি, শরীরকে ভেতর এবং বাইরে থেকে সুস্থ রাখতে ভিটামিন-সি অগ্রগণ্য় ভূমিকা পালন করে থাকে। তাই তো প্রতিদিন যদি একটা করে সাইট্রাস সমৃদ্ধ ফল খেতে পারেন, তাহলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দারুন শক্তিশালী হয়ে ওঠে। ফলে স্বাভাবিক ভাবেই নানা রোগ সব দূরে পালায়।

এবার তাহলে জেনে নেওয়া যাক এইসব ফলের আরও কিছু গুণাগুণ সম্পর্কে।

১. শরীরকে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে:

১. শরীরকে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে:

ভিটামিন-সি ছাড়াও সাইট্রাস ফলে ভিটামিন- বি, পটাশিয়াম, কপার, প্রভৃতি খনিজগুলিও রয়েছে। তাই ফলগুলি শরীরকে সবদিক থেকে পুষ্টি প্রদান করে থাকে।

২. কোষ্ঠকাঠিন্য দূর করে:

২. কোষ্ঠকাঠিন্য দূর করে:

এই ধরনের অসুবিধা কমাতে পারে একমাত্র ফাইবার। আর এটি রয়েছে সাইট্রাস ফলে। তাই তো বলতেই হয়, কোষ্ঠকাঠিন্যের সমস্য়াকে যদি টাটা-বাইবাই করতেই হয়, তাহলে কিন্তু আজ থেকেই খাওয়া শুরু করতে হবে এই ফলগুলির কোনও একটি।

৩. ত্বক উজ্জ্বল করে:

৩. ত্বক উজ্জ্বল করে:

ভেতর থেকে ত্বকতে ভালো করার মধ্য়ে দিয়ে স্কিনের উজ্জ্বলতা বাড়াতে সাইট্রাস ফল দারুন কাজে দেয়। আসলে এই ফলগুলি অ্যান্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ। আর ত্বককে সুন্দর করতে এই উপাদানটির কোনও বিকল্প নেই বললেই চলে।

৪. কোলেস্টরলের মাত্রা কমায়:

৪. কোলেস্টরলের মাত্রা কমায়:

সাইট্রাস ফলগুলিতে প্রচুর মাত্রায় দ্রবণীয় ফাইবার থাকে, যা শরীরে বাজে কোলেস্টরল জমতে দেয় না। ফলে হার্ট অ্যাটাক সহ আরও নানা ধরনের জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

৫. ওজন কমায়:

৫. ওজন কমায়:

ভিটামিন সি শরীরে জমতে থাকা ফ্য়াট সেলগুলিকে গলিয়ে দেয়। ফলে চর্বির মাত্রা কমতে শুরু করে। সঙ্গে কমে যায় শরীরের ওজনও। আর একথা তো ইতিমধ্য়ে জেনেই গেছেন যে ,সাইট্রাস ফলে প্রচুর পরিমাণে ভিটমানি- সি থাকে। তাই যদি অতিরিক্ত ওজন কমাতে চান, তাহলে খাওয়া শুরু করুন সাইফ্রাস ফলগুলির মধ্য়ে কোনও একটি।

৬. কিডনি স্টোনের আশঙ্কা কমায়:

৬. কিডনি স্টোনের আশঙ্কা কমায়:

শরীর থেকে ক্ষতিকর টক্সিন বেরিয়া না গেলেই কিডনিতে স্টোন জমার আশঙ্কা বাড়ে। আর ভিটামিন সি এই কাজটিই করে থাকে। শরীর থেকে যাতে ক্ষতিকর সব উপাদান পুরো মাত্রায় বেরিয়ে যেতে পারে, সেদিকে খেয়াল রাখাই ভিটামিন-সি প্রধান কাজ। তাই তো বিশেষজ্ঞরা বলে থাকেন সাইট্রাস ফল একসঙ্গে অনেক কাজে লাগে। তাই বলেই তো এই ফলগুলি খেলে শরীর এত চাঙ্গা থাকে।

৭. হার্ট ভালো রাখে:

৭. হার্ট ভালো রাখে:

সাইট্রাস ফুডে উপস্থিত ফাইবার রক্তচাপকে স্বাভাবিক রাখতে সাহায্য় করে। আর একথা তো সকলেরই জানা যে রক্তচাপ যদি নিয়ন্ত্রণে থাকে, তাহলে স্বাভাবিক ভাবেই হার্টের স্বাস্থ্য়ও ভালো থাকে।

English summary
Are you someone who loves to eat fruit like oranges? If yes, then you must continue eating oranges and other citrus fruit too, because citrus fruit come with amazing health benefits that you never knew!
Story first published: Monday, February 6, 2017, 11:13 [IST]
Please Wait while comments are loading...