For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস : কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পরেও এই নিয়মগুলি না মানলে কিন্তু বিপদ!

|

করোনা ভাইরাস নিয়ে এখনও সবাই আশঙ্কাগ্রস্ত। যদিও সংক্রমণ বাড়ার পাশাপাশি বাড়ছে সুস্থতার হারও। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন যারা কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠছেন, তাদের অনেকেই পুনরায় কোভিড দ্বারা আক্রান্ত হচ্ছেন। তবে এই সংখ্যাটা খুবই কম। চিকিৎসকরা জানাচ্ছেন পুনরায় আক্রান্তের কারণ কেবলমাত্র নিজেদের অসতর্কতা। তাই সংক্রমণ এড়িয়ে নিজেকে এবং পরিবারকে সুস্থ রাখতে মেনে চলতে হবে সমস্ত স্বাস্থ্যবিধি।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যারা কোভিড-১৯ এর উচ্চ ঝুঁকিপূর্ণ রোগী, তাদের অনাক্রম্যতা ঠিক রাখতে আরও প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত। কারণ, করোনা থেকে মুক্তি পাওয়ার পরও শারীরিক ক্লান্তি, মাথাব্যথা, মানসিক সমস্যা, কিডনি, ফুসফুস এবং হার্টের অসুস্থতার মতো কিছু দীর্ঘমেয়াদি সমস্যার মুখোমুখিও হতে দেখা যাচ্ছে। সুতরাং কোভিড পরবর্তী সুরক্ষা বিধিগুলি কখনোই হালকাভাবে নেওয়া উচিত নয়।

করোনার শ্বাসকষ্ট থেকে বাঁচার অন্যতম উপায় হল 'প্রন পজিশন'! দেখুন বিশেষজ্ঞরা কী বলছেন

হিউনিয়ন মিনিষ্ট্রি অফ হেল্থ কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে ওঠার পরে রোগীদের সতর্ক থাকার জন্য কিছু নতুন নির্দেশিকা প্রকাশ করেছে। গাইডলাইনে রোগীদের মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব মেন চলার পরামর্শ দেওয়া হয়েছে, এছাড়াও রোগীর সামগ্রিক সুস্থতা বজায় রাখতে এবং প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করতে পারে। দেখে নিন সেগুলি কী কী -

১) গরম জল পান করুন

১) গরম জল পান করুন

শারীরিক অঙ্গগুলিকে সচল ও সুস্থ রাখতে গরম জল পান করুন। ঈষদুষ্ণ গরম জল গলাকে ঠিক রাখে, নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা দূর করে এবং শরীরকে সচল রাখতে সাহায্য করে। তাই নিয়মিত সময় করে গরম জল পান করুন। যে সকল রোগীর গলা ব্যথা এবং শুকনো কাশি রয়েছে তারা রোজ স্টিম ইনহেলেশন ও গার্গলিং করতে পারেন। তবে দিনে কতবার স্টিম নিতে হবে তা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে করবেন।

২) পুষ্টিকর ডায়েট অনুসরণ করুন

২) পুষ্টিকর ডায়েট অনুসরণ করুন

নিজেকে ফিট রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ডায়েটে রাখুন ভিটামিন এবং পুষ্টি সমৃদ্ধ খাবার। বিভিন্ন ফল, শাকসবজি, ডিম, মাংস, মাছ ইত্যাদি সুষম খাদ্য রোজদিন খান। এই সমস্ত খাবার শারীরিক দুর্বলতাকে কাটিয়ে তোলার পাশাপাশি মানসিক দিক থেকেও ঠিক রাখতে সাহায্য করে।

৩) ওষুধ খাবার ক্ষেত্রে অবহেলা নয়

৩) ওষুধ খাবার ক্ষেত্রে অবহেলা নয়

চিকিৎসকদের দেওয়া কোভিড পরবর্তী ঔষধগুলি নিয়ম মেনে সঠিকভাবে খেতে থাকুন। আবার আপনি যদি কো-মর্বিডিটির রোগী হন তবে আপনার চলতে থাকা ওষুধগুলি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অবশ্যই খেতে থাকুন। কোনওভাবেই ঔষধ খাওয়ার ক্ষেত্রে অবহেলা করবেন না। পাশাপাশি প্রয়োজনীয় পরীক্ষা এবং চেকআপ করান।

সরকারের গাইডলাইনগুলিতে রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য আয়ুষ মন্ত্রকের নির্দেশিত ওষুধ খাওয়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। তবে অবশ্যই ডাক্তারের প্রেসক্রিপশনের মাধ্যমে।

৪) ধূমপান এবং অ্যালকোহল গ্রহণ থেকে দূরে থাকুন

৪) ধূমপান এবং অ্যালকোহল গ্রহণ থেকে দূরে থাকুন

চিকিৎসকদের মতে যারা অতিরিক্ত ধূমপান এবং অ্যালকোহল গ্রহণ করেন তাদের ক্ষেত্রে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। তাই নিজেকে সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখতে এই অভ্যাস অবশ্যই ত্যাগ করুন।

৫) পর্যাপ্ত ঘুম

৫) পর্যাপ্ত ঘুম

সময়মাফিক বিশ্রাম এবং যথাযথ ঘুম শরীরকে সুস্থ রাখার ক্ষেত্রে অনেকটাই কার্যকর ভূমিকা পালন করে। তাই যেকোনও রোগের ঝুঁকি এড়াতে অন্তত সাত ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন এবং বিশ্রাম নিন।

৬) শারীরিক অনুশীলন এবং শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম

৬) শারীরিক অনুশীলন এবং শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম

কোভিড রোগীদের সুস্থ থাকতে নিয়মিত শারীরিক অনুশীলন এবং শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে হবে। শারীরিক অনুশীলন আপনার শরীরকে ফিট রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। পাশাপাশি ফুসফুসের কার্যক্ষমতাকে বৃদ্ধি করতে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম প্রতিনিয়ত করুন।

English summary

Post-COVID care : Government recommends guidelines for home care and recovery

Post-COVID care : Government recommends guidelines for home care and recovery
X