বুকের একদিকে যন্ত্রণা হয়? কারণ জানা আছে?

Posted By:
Subscribe to Boldsky

বুকে ব্যথা হলেই আমাদের মনে হয় হার্টের কোনও রোগের কারণে এমনটা হচ্ছে। সব সময় যে এই একটা কারণেই বুকে যন্ত্রণা হয়, এমন নয় কিন্তু! আরও নানা কারণে এমনটা হতে পারে। তাছাড়া এটাও ভুলে যাওয়াও ঠিক নয় যে হার্ট এবং লাং, দুটো অঙ্গই কিন্তু কাছাকাছি থাকে। তাই লাং-এর কোনও রোগের কারণেও কিন্তু বুকের একদিকে যন্ত্রণা হতে পারে। তাই বুকে কোনও অস্বস্তি দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। কারণ একজন বিশেষজ্ঞই বলে দিতে পারবেন কী কারণে বুকে ব্যথা হচ্ছে।

এই প্রবন্ধে এমন কিছু রোগ নিয়ে আলোচনা করা হল, যাদের কারণে বুকে ব্যথা হওয়ার মতো লক্ষণের বহিঃপ্রকাশ ঘটতে পারে।

১. হাড়ে চির ধরলে:

১. হাড়ে চির ধরলে:

বুক সংলগ্ন হাড়ে চোট লাগলেও বুকে যন্ত্রণা হতে পারে। কোনও এক্সিডেন্টর পর যদি দেখেন বুকে যন্ত্রণা হচ্ছে, তাহলে সময় নষ্ট না করে চিকিৎসকের পরামর্শ নেবেন। কারণ এমন ব্যথা বুকের হাড়ে চির লাগার কারণেও হতে পারে। অনেক সময়ে লাং-এ আঘাত লাগলেও একই রকম লক্ষণ দেখা দিতে পারে। প্রসঙ্গত, জোরে কোলাকুলি করলেও কিন্তু বুকে আঘাত লাগার আশঙ্কা থাকে। তাই এইসব বিষয়গুলি সম্পর্কে একটু সচেতন থাকাটা জরুরি।

২. কার্টিলেজে প্রদাহ:

২. কার্টিলেজে প্রদাহ:

পাঁজরের কার্টিলেজে যদি কোনও কারণে প্রদাহ দেখা দেয়, তাহলেও বুকে যন্ত্রণা হতে পারে। কী কী কারণে এমন প্রদাহ হওয়ার আশঙ্কা থাকে? বুকে চোট লাগলে এবং বুকের হাড়ে রিউমাটয়েড আর্থ্রারাইটিস হলে সাধারণত এমন সমস্য়া দেখা দেয়। অনেক সময় বুক সংলগ্ন কোনও নার্ভে চোট লাগলেও বুকের একদিকে ব্যথা হতে পারে।

৩. ক্যান্সার:

৩. ক্যান্সার:

লাং ক্যান্সারের কারণেও বুকের একদিকে যন্ত্রণা হতে পারে। তাই বুকের ব্যথাকে হালকা ভাবে নেওয়াটা কিন্তু বোকামি। তাই এমন কোনও অসুবিধা বারে বারে দেখা দিলে শীঘ্র চিকিৎসকের পরমর্শ নেওয়া উচিত।

৪. ভাইরাল সংক্রমণ:

৪. ভাইরাল সংক্রমণ:

শিনগ্লেস নামে এক ধরনের ভাইরাল ইনফেকশনের কারণেও কিন্তু বুকে যন্ত্রণা হতে পারে। প্রসঙ্গত, লাং-এ ঠিক মতো রক্ত সরবরাহ না হলেও কিন্তু এমন ধরনের লক্ষণের বিহঃপ্রকাশ ঘটতে পারে।

৫. পেশিতে টান লাগলে:

৫. পেশিতে টান লাগলে:

বুকের আশেপাশের পেশিতে কোনও কারণে টান বা আঘাত লাগলেও বুকে যন্ত্রণা হতে পারে। যারা মাত্রাতিরিক্ত ওজন তোলেন তাদের মূলত এই ধরনের চোট লাগার আশঙ্কা থাকে। দীর্ঘদিন ধরে বুকের সংক্রমণের কারণে কাশি হলেও বুকের একদিকে যন্ত্রণা হতে পারে।

৬. সংক্রমণ:

৬. সংক্রমণ:

পালমোনারি টিউবারকুলোসিস এবং নিউমোনিয়ার মতো সংক্রমণের কারণেও বুকের একদিকে ব্যথা হতে পারে। আসলে এমন ধরনের রোগ হলে বুকে কফ জমতে শুরু করে। ফলে বুকে যন্ত্রণা হওয়ার মতো লক্ষণ দেখা দেয়।

৭. অ্যাসিড রিফ্লাক্স:

৭. অ্যাসিড রিফ্লাক্স:

নানা কারণে হজমে সহায়ক অ্যাসিডগুলি যখন উপরের দিকে উঠতে শুরু করে, তখন বুকে যন্ত্রণা হওয়ার সম্ভাবনা থাকে।

এরকম নানা কারণে বুকের একদিকে বা সমগ্র বুকে ব্যথা হতে পারে। তবে আপনাদের কাছে অনুরোধ এমনটা হলেই চিকিৎসকের পরমার্শ নেবেন। ভুলে যাবেন না অ্যাসিড রিফ্লাক্সের কারণে যেমন বুকে ব্যথা হয়, তেমনি হার্ট বা লাং-এর কোনও রোগের কারণেও কিন্তু একই ধরনের লক্ষণ দেখা যেতে পারে।

English summary
When you experience pain in the chest, you may first suspect pain in the heart. But both the heart as well as the lungs are located in the same area and there could be so many other reasons behind pain on one side of the chest.
Story first published: Wednesday, February 22, 2017, 10:46 [IST]
Please Wait while comments are loading...