For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বর্ষাকালে ইমিউনিটি বাড়াতে এই খাবারগুলি অবশ্যই খান! দেখুন কী খাওয়া উচিত নয়

|

তীব্র গরমের পর বর্ষা স্বস্তি নিয়ে আসে ঠিকই, কিন্তু বৃষ্টি আসার সাথে সাথেই নানারকম রোগের আবির্ভাব হয়। এই সময় বাতাসে এমনিতেই আর্দ্রতা বেশি থাকে। বর্ষাকালে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, ফলে নানারকম সংক্রমণ মাথা চাড়া দিয়ে ওঠে। সেই সঙ্গে হজমের সমস্যা এবং মশার কামড় ঘটিত নানাবিধ রোগ তো রয়েইছে। শরীরে বিভিন্ন ধরনের ইনফেকশনও দেখা দেয়। এককথায় বলতে গেলে, বর্ষাকাল হল রোগের আঁতুড়ঘর।

তাই বর্ষাকালে স্বাস্থ্য ঠিক রাখতে সঠিক ডায়েট অনুসরণ করা খুবই প্রয়োজনীয়। বিশেষ করে, এই কোভিডের সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো উচিত, তাই সঠিক খাবার খাওয়া প্রয়োজন। জাঙ্ক ফুড, তৈলাক্ত এবং মশলাদার একেবারেই খাওয়া উচিত নয় এই সময়। তাহলে শরীরের বিভিন্ন সমস্যা হতে পারে। আসুন দেখে নেওয়া যাক, বর্ষাকালে সুস্থ থাকতে কী খাওয়া উচিত আর কী নয়।

পরিষ্কার জল পান করুন

পরিষ্কার জল পান করুন

অনেকেই বাড়িতে রান্নাঘরের ট্যাপ বা সরাসরি কল থেকে জল পান করে থাকে। কিন্তু বর্ষাকালে এরকম করলে আমাদের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে। বর্ষার সময় এটি সহজেই জীবাণুর দ্বারা দূষিত হতে পারে। আর এই জল পান করার ফলে পেটে ইনফেকশন, ডায়রিয়া বা টাইফয়েড হতে পারে।

ভাজা বা তৈলাক্ত এবং মশলাদার খাবার এড়িয়ে চলুন

ভাজা বা তৈলাক্ত এবং মশলাদার খাবার এড়িয়ে চলুন

বৃষ্টিতে গরম গরম পাকোড়া, চপ, সিঙাড়া খেতে বেশ ভালই লাগে। তবে এই সব খাবারে অতিরিক্ত তেল এবং মশলা থাকার কারণে, আপনার পেট ফুলে থাকতে পারে বা খিদে নাও পেতে পারে। বর্ষাকালে পেট সম্পর্কিত সমস্যাগুলি খুবই সাধারণ, কারণ আর্দ্রতা আমাদের বিপাককে ধীর করে দেয়। তাই খাদ্য থেকে পুষ্টি শোষণে সমস্যা দেখা দেয়। তাই বর্ষাকালে ভাজা ও মশলাদার খাবার অত্যধিক পরিমাণে খাওয়া এড়িয়ে চলুন।

সবুজ শাক

সবুজ শাক

সারা বছর সবুজ শাক খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে, কারণ এগুলিতে পুষ্টি ভরপুর থাকে। তবে বর্ষাকালে এগুলি এড়ানোই ভাল। আবহাওয়ায় আর্দ্রতা থাকার ফলে গাছগুলি জীবাণুর জন্য উপযুক্ত প্রজনন ক্ষেত্রে পরিণত হয়। তাই এই মরসুমে পালং শাক, বাঁধাকপি এবং ফুলকপির মতো খাবারগুলি এড়িয়ে চলাই ভাল।

মশলা চা এবং তরল পান করুন

মশলা চা এবং তরল পান করুন

বর্ষায় অতিরিক্ত আর্দ্রতা এবং ঘামের কারণে আমাদের দেহ প্রচুর পরিমাণে তরল হারায়। শরীরে তরলের প্রয়োজনীয়তা পূরণের জন্য অবশ্যই প্রচুর পরিমাণে জল, তরল জাতীয় খাবার এবং মশলা চা পান করা উচিত। তুলসী, আদা, এলাচ, দারুচিনি জাতীয় মশলা দিয়ে তৈরি ভেষজ চা বা মশলা চা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সব ধরণের সংক্রমণ থেকে বাঁচাতে সহায়তা করতে পারে।

আরও পড়ুন :বর্ষাকালে সুস্থ থাকতে কী কী ফল খাবেন, জেনে নিন

ঘরে তৈরি ফ্রেশ খাবার খান

ঘরে তৈরি ফ্রেশ খাবার খান

স্যালাড নিঃসন্দেহে স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার, তবে বর্ষায় কাঁচা সবজি স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। পেটের সমস্যা দেখা দিতে পারে। তাই কাঁচা স্যালাডের পরিবর্তে, সিদ্ধ বা রান্না করা খাবার খান। এই মরসুমে সামুদ্রিক খাদ্যও এড়ানো উচিত।

মশলা

মশলা

মশলা অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যযুক্ত। তাই আপনার ডায়েটে হলুদ, আদা-রসুন, গোলমরিচ এবং লবঙ্গের মতো আরও মশলা যুক্ত করুন, এগুলি আপনাকে সংক্রমণ থেকে রক্ষা করতে পারে এবং ঠান্ডা লাগা ও ফ্লুর মতো সমস্যাও কমাতে পারে। এছাড়াও, ইমিউনিটি বৃদ্ধিতেও সহায়তা করতে পারে।

English summary

Monsoon diet : What to eat and what to avoid during the rainy season in Bengali

Here is what you should eat and what you should avoid in the monsoon. Read on to know.
Story first published: Saturday, July 17, 2021, 18:47 [IST]
X