রোগা হতে চাইলে এই তিনটি কাজ করতেই হবে!

Posted By:
Subscribe to Boldsky

মেদ ঝড়িয়ে টান টান শরীর পেতে এই প্রবন্ধে আলোচিত নিয়মগুলি মেনে চলা জরুরি। কারণ মেদ কমানো মোটেও সহজ কাজ নয়। শরীর যত তাড়াতাড়ি অবয়বে বাড়ে, তত তাড়াতাড়ি কিন্তু কমে না। তাই জীবনযাত্রার দিকে খেয়াল করা শুরু করুন। সেই সঙ্গে এই লেখায় আলোচিত বিষয়গুলি মেনে চলুন। তাহলেই দেখবেন অল্প দিনেই মেদ কমে যাবে একেবারে চোখে পরার মতো।

আমরা মোটা হই কেন? নানা কারণ এক্ষেত্রে দায়ী থাকে। যেমন অস্বাস্থ্যকর জীবনযাত্রা, ঠিক মতো খাবার না খাওয়া, শরীরচর্চার প্রতি অনীহা প্রভৃতি। তাই যদি মেদ কমাতে চান, তাহলে এই বিষয়গুলির দিকে নজর দেওয়াটা একান্ত প্রয়োজন।

সুস্থ থাকতেও মেদ কমানোও জরুরি। কারণ চর্বির পরিমাণ বাড়তে থাকলে শরীরে নানাবিধ রোগের প্রকোপ বাড়াতে শুরু করে। এক্ষেত্রে কোলেস্টেরল, ডায়াবেটিস, হার্ট ডিজিজ, ব্লাড প্রেসার প্রভৃতি মারণ রোগ আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে বৃদ্ধি পায়। তাহলে উপায়? খুব সহজ! এই প্রবন্ধটিতে একবার চোখ রাখুন। তাহলেই দেখবেন এই সম্পর্কিত চিন্তা একেবারে কমে যাবে।

আচার সামনে এলেই যাদের জিভে জল এসে যায়

১. ফাইবার সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে:

শরীরকে সুস্থ রাখার পাশপাশি মেদ ঝড়াতে ঠিক মতো খাবার খাওয়া জরুরি। কী কী উপাদান থাকতে হবে প্রতিদিনের ডায়েটে? প্রোটিন, ভিটামিন, কার্বোহাইড্রেট সমৃদ্ধি খাবার যেমন খেতে হবে, তেমনি শরীরে যাতে ফাইবারের ঘাটতি হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে। কারণ ফাইবার আমাদের হজম ক্ষমতার উন্নতি ঘটায়। আর হজম যখন ভালো হয়, তখন শরীরে অতিরিক্ত চর্বি জমার কোনও সুযোগই থাকে না। ফলে মেদ কমতে শুরু করে।

আচার সামনে এলেই যাদের জিভে জল এসে যায়

২. বাদাম খান বেশি করে:

খিদের সময় জাঙ্ক ফুড বা ভাজা জাতীয় খাবার না খেয়ে বেশি করে বাদাম খাওয়া শুরু করুন, বিশেষ করে কাজু বাদাম। কারণ এই খাবারটি হজম ক্ষমতার উন্নতি ঘটায়, সেই সঙ্গে শরীরে চর্বি যাতে কম মাত্রায় জমে, সেদিকেও খেয়াল রাখে। একথায় রোগা হতে আপনাকে সবদিক থেকে সাহায্য করে বাদাম।

আচার সামনে এলেই যাদের জিভে জল এসে যায়

৩. নিয়মিত শরীরচর্চা করা মাস্ট!

মেদ ঝড়াতে শরীরচর্চার কোনও বিকল্প নেই বললেই চলে। তাই যদি রোগা হতে চান, তাহলে প্রতিদিন এক্সারসাইজ করতেই হবে। প্রসঙ্গত, অনেকে মনে করেন শুধু কার্ডিও এক্সারসাইজ করলেই মেদ কমে যায়। এই ধরণা কিন্তু একেবারেই ঠিক নয়। শরীরের প্রতিটি অঙ্গের কর্মক্ষমতা বৃদ্ধি পায়, এমন শরীরচর্চা করতে হবে। তবেই উপকার পাবেন। নচেৎ কোনও লাভই হবে না। এক্ষেত্রে ওয়েট ট্রেনিং বিশেষ উপকারে লাগতে পারে।

English summary
If you want to flaunt a flat, toned tummy, then the fact is that it is not simple and this goal requires you to make certain important lifestyle changes.
Story first published: Saturday, April 1, 2017, 13:00 [IST]
Please Wait while comments are loading...