For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ননস্টিক পাত্রে রান্না করেন? সাবধান! ফুসফুসের অসুখে ভুগতে পারেন

|

বর্তমানে আমরা প্রায় প্রত্যেকেই স্বাস্থ্য সচেতন। শরীর ফিট রাখতে ওয়ার্কআউটের পাশাপাশি ফাস্টফুড, তেলেভাজা, মশলাদার খাবার ছেড়ে টাটকা শাকসবজি-ফল খেতেই বেশি পছন্দ করি। কিন্তু শারীরিকভাবে সুস্থ ও ফিট থাকতে গেলে শুধুমাত্র খাওয়া বা শরীরচর্চার দিকে মনোযোগ দিলেই হবে না, পাশাপাশি এটাও খেয়াল রাখতে হবে কোন ধরনের পাত্রে আমরা রান্না করছি।

যুগের পরিবর্তনের সাথে সাথে আমাদের রান্নাঘরেও এসেছে আমূল পরিবর্তন এসেছে তা আর বলার অপেক্ষা রাখে না। এই আধুনিক যুগে মডিউলার কিচেন কনসেপ্টের সাথে সাথে ননস্টিক পাত্রের ব্যবহার বিগত কয়েক বছর ধরে খুব বেড়েছে। মানুষ বিশ্বাস করে যে, এই পাত্রে খাবার রান্না করলে তেল কম লাগে এবং পাত্রের তলায় খাবার লেগেও যায় না। কিন্তু গবেষণা বলছে, ননস্টিকের ফ্রাইং প্যান বা কড়াই আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। রান্নায় এই পাত্রগুলি ব্যবহারের ফলে ক্যান্সারের মতো মারাত্মক রোগও হতে পারে।

ননস্টিকের পাত্রে থাকে এই বিষাক্ত কেমিক্যাল

ননস্টিকের পাত্রে থাকে এই বিষাক্ত কেমিক্যাল

ননস্টিক পাত্রগুলি ‘টেফলন' দিয়ে তৈরি করা হয়। এই টেফলন হল পলিটেট্রাফ্লোরোইথিলিন (PTFE)-এর কোটিং। বেশিরভাগ ক্ষেত্রেই টেফলনের সঙ্গে পারফ্লোরোঅক্টানয়েট অ্যাসিড (PFOA)'- পলিমার দিয়ে প্রসেস করা হয়। এটি একটি বিষাক্ত পদার্থ। এর ফলে অত্যধিক তাপে ননস্টিকের পাত্রে রান্না করলে বা পাত্রটি খুব গরম হয়ে গেলে ধোঁয়া উঠতে থাকে, যা আমাদের শ্বাস-প্রশ্বাসের মধ্য দিয়ে শরীরে প্রবেশ করে রক্তের সঙ্গে মেশে। এটি স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক।

এখন অনেক ননস্টিক পাত্রে GenX ব্যবহৃত হচ্ছে। এই কারণেই এখন ননস্টিক পাত্রে লেখা থাকে যে PFOA-ফ্রী। তবে এটিও স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক হতে পারে।

ননস্টিক পাত্র বেশি ব্যবহারের ফলে এই সমস্যা হতে পারে

ননস্টিক পাত্র বেশি ব্যবহারের ফলে এই সমস্যা হতে পারে

৩০০ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি তাপমাত্রায় ননস্টিক পাত্রের টেফলন কোটিং বাষ্পীভূত হয়ে বিষাক্ত গ্যাস তৈরি করে এবং রান্নার উপাদান বা খাবারে এই গ্যাস মিশে যায়।

এই ধোঁয়া নাকের মধ্যে গেলে শরীরের নানান সমস্যা দেখা দেয়। ঠান্ডা লাগা, জ্বর, মাথাব্যথার মতো সাধারণ লক্ষণ দেখা দেয়। গবেষণায় দেখা গেছে যে, টেফলনের অত্যধিক গরম হওয়ার কারণে ফুসফুসের সমস্যাও হয়।

জানেন কি জল পানের সঠিক সময় কখন? ভুল সময়ে জল পান স্বাস্থ্যের ক্ষতি করতে পারে

ননস্টিক পাত্র ব্যবহার করার সময় এই বিষয়গুলির দিকে খেয়াল রাখুন

ননস্টিক পাত্র ব্যবহার করার সময় এই বিষয়গুলির দিকে খেয়াল রাখুন

ক) ননস্টিক প্যান প্রি-হিট করবেন না। এটি গরম করার আগে খাবার বা কোনও তরল পদার্থ, যেমন - জল ঢেলে দিন, যাতে তাপমাত্রায় টেফলন কোটিং ভেঙে গিয়ে বিষাক্ত গ্যাস তৈরি করতে না পারে। উচ্চ তাপমাত্রায় রান্না না করার চেষ্টা করুন।

খ) নন স্টিক পটে খাবার রান্না করার সময় সর্বদা কাঠের চামচ ব্যবহার করুন।

গ) ননস্টিক পাত্র পুরোনো হয়ে গেলে এবং টেফলন কোটিং উঠে গেলে পাত্রটি পরিবর্তন করুন।

ঘ) ননস্টিকের পাত্র ধোওয়ার সময় স্কচবাইট ব্যবহার করবেন না, কারণ এর ফলে এই টেফলনের প্রলেপ দ্রুত ক্ষয়ে যায়।

English summary

Is Non Stick Cookware Harmful For Our Health?

The nonstick surface also allows you to cook with less (or even no) oil or butter. But are they safe? Read on.
X