সূর্য প্রনামের উপকারিতা সম্পর্কে জানুন এবং সুস্থ থাকুন

Posted By:
Subscribe to Boldsky

এমন কি কোনও ওয়ার্কআউট আছে যা করলে সারা শরীরের ব্য়য়াম হয়ে যায়? অবশ্য়ই আছে। সূর্য প্রণাম হল এমন এক যোগাসন যা সমগ্র শরীরকে ফিট রাখে। শুধু তাই নয় শরীরের পাশাপাশি মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতেও এর জুরি মেলা ভার।

এখন প্রশ্ন কীভাবে সূর্য প্রনাম সারা শরীরকে চাঙ্গা রাখে? খুব মন দিয়ে যদি সূর্য নমস্কারের পদ্ধতিটি লক্ষ করেন তাহলে বুঝতে পারবেন এর প্রত্য়েকটা ভঙ্গি আসলে এক একটা আসন। তাই তো এটি নিয়মিত করলে পায়ের নখ থেকে মাথার চুল পর্যন্ত শরীরের প্রতিটি অঙ্গ উপকার পেতে শুরু করে।

ওজন কমাতেও এই আসনটি বেশ কার্যকরি। সেই সঙ্গে মন, শরীর ও আত্মাকে শান্ত রাখতে সাহায্য় করে। তাই চলুন জেনে নেওয়া যাক কীভাবে করতে হয় সূর্য প্রনাম।

ধাপ ১:

ধাপ ১:

নমস্কারের ভঙ্গিতে সোজা হয়ে দাঁড়ান। এই ভঙ্গিটি করার কারণ হল এমনটা করলে মন ও শরীর শান্ত হয়। সেই সঙ্গে সূর্য প্রনামের বাকি ভঙ্গিগুলি করার জন্য়ও শরীরকে তৈরি করে।

ধাপ ২:

ধাপ ২:

এবার দুটি হাত মাথার উপর তুলে একটু স্ট্রেচ করুন। যেমনটা উপরের ছবিতে দেখানো হল। এমনটা করলে সারা শরীরে রক্তচলাচল বেড়ে যায়, ফলে শরীর চাঙ্গা হয়ে ওঠে।

ধাপ ৩:

ধাপ ৩:

মাথার উপর হাতটা তুলে এবার ধীরে ধীরে সামনের দিকে ঝুঁকে পায়ের আঙুল ছোঁয়ার চেষ্টা করুন। এই ভঙ্গিটি রক্ত চলাচল ভালো করারা পাশাপাশি শিরদাঁড়ার ফ্লেক্সিবিলিটি বাড়ায় এবং হজম ক্ষমতার উন্নতি ঘটায়।

ধাপ ৪:

ধাপ ৪:

এই ভঙ্গিটি আপনার পায়ের এবং পেটের পেশির উন্নতি ঘটিয়ে সারা শরীরকে চনমনে করে তোলে। সেই সঙ্গে মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতেও সাহায্য় করে।

ধাপ ৫:

ধাপ ৫:

উপরের ছবিতে যেমন দেখানো হয়েছে, এবার সেই ভাবে শরীরের ভঙ্গিটি করুন। এমনটা করলে সারা শরীর সুস্থ হয়ে ওঠে। শুধু তাই নয়, ভেরিকোস ভেনের মতো রোগ সারাতেও সাহায্য় করে।

ধাপ ৬:

ধাপ ৬:

পিঠের পেশি এবং শিরদাঁড়ার কর্মক্ষমতা বাড়ানোর পাশাপাশি এই ভঙ্গিটি করলে যেহেতু কাঁধ এবং বুকের উপরও জোর পরে তাই সারা শরীরের ভাষা সুন্দর হতে শুরু করে।

ধাপ ৭:

ধাপ ৭:

এই ভঙ্গিটি পুশআপের মতো দেখতে লাগছে, তাই না? এটি করলে বুক, হাত এবং পা চাঙ্গা হয়ে ওঠে।

ধাপ ৮:

ধাপ ৮:

শিরদাঁড়ার নানা সমস্য়া কমাতে এই ভঙ্গিটি দারুন কার্যকরি। শুধু তাই নয় অ্যাবডোমেন এবং বুকের পেশির কর্মক্ষমতা বাড়াতেও সাহায্য় করে।

ধাপ ৯:

ধাপ ৯:

যেমনটা আগেও বলা হয়েছে এই ভঙ্গিটি হাত ও পায়ের জন্য় খুব ভালো।

ধাপ ১০:

ধাপ ১০:

চার নং ধাপের মতোই এই ভঙ্গিটি। এটা করলে পায়ের এবং শিরদাঁড়ার পেশির কর্মক্ষমতা বাড়ে।

ধাপ ১১:

ধাপ ১১:

এই ধাপটা আবার তিন নং ভঙ্গির মতো। যেমনটা আগেও বলা হয়েছে। এই ভঙ্গিটি করলে হজম ক্ষমতা ভালো হওয়ার পাশাপাশি শিরদাঁড়ার ফ্লক্সিবিলিটি বাড়ে।

ধাপ ১২:

ধাপ ১২:

এই ভঙ্গিটি অনেকটা দ্বিতীয় ধাপের মতো। এইভাবে সূ্র্য নমস্কার সারা শরীরকে চাঙ্গা রাখতে সাহায্য় করে। তাই তো বলা হয় এই আসনটি করলে সারা শরীরের আসন হয়ে যায়।

English summary
Is there any workout that engages the whole body? Well, the sun salutation or the Surya Namaskar is the best among all other overall body workout routines. Firstly, it is good for health and also boosts brain power.
Story first published: Wednesday, January 25, 2017, 10:21 [IST]
Please Wait while comments are loading...