For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) মনে রাখার ক্ষমতা আশ্চর্যজনকভাবে বাড়াবে এই খাবারগুলি

By Oneindia Bengali Digital Desk
|

আজকের দিনে দুর্বল মস্তিষ্ক বড় ধরনের সমস্যা তৈরি করতে পারে। গতিশীল দুনিয়ায় পাল্লা দিতে হলে মনে রাখার ক্ষমতা প্রখর হতে হবে। প্রতি মুহূর্তে আমাদের সমস্তকিছু মনে রেখে কার্য সমাধা করতে হবে। নাহলেই পথ চলতে গিয়ে পিছিয়ে পড়বে আপনি। [নিজের মনের জোর ও মস্তিষ্কের ক্ষমতা বাড়ান এই উপায়]

সাধারণত ভিটামিন বি-এর মতো বিভিন্ন উপকারী পুষ্টিগুণের অভাব ঘটলে মস্তিষ্কের সচলতা যেমন বাধাপ্রাপ্ত হয়, তেমনই ক্লান্তি, অবসাদ, নিদ্রাহীনতার সমস্যা শরীরে জাঁকিয়ে বসে। তবে ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আপনি। [জেনে নিন 'শর্ট টাইম মেমোরি লস' এর মুখ্য কারণ]

মস্তিষ্ককে কীভাবে আরও সচল রাখা সম্ভব সেটা দেখা আমাদের কর্তব্য। নিউরোসায়েন্স অনুযায়ী প্রতিদিনকার জীবনযাপনের মাঝেও কিছু উপায় অবলম্বন করে মস্তিষ্কের উৎকর্ষতা বাড়ানো সম্ভব। মস্তিষ্ককে আরও সচল করতে হলে কোন কোন খাবার ডায়েটে রাখতে হবে তা জেনে নিন নিচের স্লাইড থেকে। [জেনে নিন কেন ভুলে যাওয়ার সমস্যায় ভুগছেন আপনি?]

আমন্ড

আমন্ড

আমন্ডে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন বি৬, ই ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এগুলি মস্তিষ্কে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে মনে রাখার ক্ষমতা বাড়িয়ে তুলতে ভীষণভাবে সাহায্য করে। [সবরকম পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রাখার নানান উপায়]

আখরোট

আখরোট

আখরোটে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন 'ই' ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এটি মস্তিষ্কের কোশগুলিকে ক্ষতির হাত থেকে বাঁচায়। এছাড়া আখরোটের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অ্যালজাইমারের প্রবণতা কমিয়ে তোলে।

রোজমেরি

রোজমেরি

রোজমেরিতে রয়েছে কারনোসিক অ্যাসিড যা ব্রেন ড্যামেজ থেকে রক্ষা করে। এছাড়া মনে রাখার ক্ষমতা কমে যাওয়া থেকেও এটি বাঁচায়। অ্যালজেইমারে আক্রান্তদের সুস্থ করে ও মনসংযোগ বাড়ায় রোজমেরি।

পেস্তা বাদাম

পেস্তা বাদাম

মস্তিষ্কে জোর বাড়াতে ও মনসংযোগ বাড়াতে পেস্তা বাদাম দারুণ কাজ দেয়। ভিটামিন বি১ এর কারণে অনেক সময়ে মনে রাখার ক্ষমতা অনেকসময় কমে যায়। তবে পেস্তা বাদাম খেলে তা পুনরায় বেড়ে যায়।

আভোকাডো

আভোকাডো

মনে রাখার ক্ষমতা ও মনসংযোগ বাড়াতে হলে আভোকাডোর মতো ফল আর দুটি নেই। এছাড়া নানা রোগ প্রতিরোধ করতেও এই ফল বিশেষ উপযোগী।মস্তিষ্কে রক্তপ্রবাহ বাড়িয়ে তা ক্ষুরধার করে আভোকাদোর মতো ফল।

ব্লু বেরি

ব্লু বেরি

ব্লু বেরিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস। মস্তিষ্ককে তা সহজে ক্লান্ত হতে দেয় না। একইসঙ্গে স্মৃতি দুর্বলতার মতো সমস্যাকেও ব্লু বেরি কমিয়ে আনে। এবং মস্তিষ্কের ক্ষতি হওয়া থেকে বাঁচায়।

পেঁয়াজ

পেঁয়াজ

পেয়াজেও রয়েছে অনেক পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস। এর ফলেও মস্তিষ্কে রক্তের প্রবাহ বৃদ্ধি পায় ও যেকোনও প্রকারের ব্রেন ড্যামেজের হাত থেকে এটি শরীরকে রক্ষা করে।

আমলকি

আমলকি

আমলকিতে রয়েছে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্টস। এর ফলে এটি খেলে মস্তিষ্কে রক্তপ্রবাহ বৃদ্ধি পায়। ফলে আচমকা কোনও ধরনের ড্যামেজ মস্তিষ্কে হতে পারে না।

মাছ

মাছ

মাছে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা মস্তিষ্কের স্বাস্থ্য়ের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এটি ব্রেন পাওয়ার বাড়াতে সাহায্য করে। তাই প্রতিদিনের ডায়েটে মাছ রাখা প্রয়োজনীয়। কারণ মাছ খেলে হার্টও ভালো থাকে।

মধু

মধু

মধুর স্বাস্থ্য উপকারিতার সঙ্গে অন্য কিছুর টেক্কা দেওয়া মুশকিল। সব ধরনের ব্যথা নিরাময়ে মধু দারুণ উপযোগী ভূমিকা নেয়। এতে ভিটামিন বি, অ্যান্টিঅক্সিডেন্টস, পটাশিয়াম, ফসফরাস ও ম্যাগনেশিয়াম রয়েছে। ফলে এটি মনে রাখার ক্ষমতা ও মনসংযোগ বাড়ায়।

ডিম

ডিম

আমরা সকলেই জানি যে ডিম হল সুষম খাদ্য। শরীরে যেসমস্ত পুষ্টি প্রয়োজন হয় তা ডিম আমাদের দিতে পারে। এতে থাকা উপাদান মস্তিষ্কের কোশকে ক্ষতবিক্ষত হওয়া থেকে বাঁচায়। ফলে নিয়মিত ডিম অবশ্যই খাওয়া উচিত।

English summary

Home Remedies To Increase Memory

Home Remedies To Increase Memory
Story first published: Thursday, September 15, 2016, 13:13 [IST]
X