For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুধু তরমুজ নয়, এর খোসাও খুব উপকারি, গুণ জানলে আপনি চমকে উঠবেন!

|

গ্রীষ্মকালের অন্যতম জনপ্রিয় ফল তরমুজ। গরমে আরাম পেতে তরমুজ খায় না, এমন মানুষ খুব কমই আছে। গ্রীষ্মকাল আসার সাথে সাথেই মার্কেটে তরমুজের মেলা বসে যায়। তরমুজে ৯২ শতাংশ জল রয়েছে। এতে ভিটামিন-এ এবং সি, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টিকর উপাদানও রয়েছে।

আমরা সাধারণত তরমুজের ভেতরের লাল অংশটা খেয়ে থাকি, কিন্তু আপনি হয়ত জানেন না, তরমুজের খোসাও খুব স্বাস্থ্যকর। এই ফলের খোসা খাওয়ার জন্য সম্পূর্ণ নিরাপদ! তাই এবার থেকে আপনি যদি তরমুজ খাওয়ার পরে খোসা ফেলবেন না, বরং সেটি ব্যবহার করুন। আজ আমরা এই আর্টিকেলে তরমুজের খোসার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আপনাদের জানাব।

শরীরচর্চা

শরীরচর্চা

এর খোসার মধ্যে থাকা Citrulline ওয়ার্কআউট বা শরীরচর্চা করার জন্য প্রচুর শক্তি যোগায়। Citrulline রক্তনালীর প্রসারণকে উন্নত করে। একটি গবেষণা অনুসারে, Citrulline পেশীগুলিতে অক্সিজেন সরবরাহ করে, যার ফলে ব্যায়ামে ভাল মনোযোগ আসে।

রক্তচাপ হ্রাস করে

রক্তচাপ হ্রাস করে

রক্তচাপ কমাতে তরমুজ ও এর খোসা খেতে পারেন। কিছু গবেষণা অনুযায়ী, তরমুজের নির্যাস সম্পূরক অংশ স্থূল লোকেদের রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করতে সক্ষম। গবেষণা অনুযায়ী, citrulline সাপ্লিমেন্টস হাইপারটেনশন রোগীদের রক্তচাপ হ্রাস করে।

ফাইবার পূর্ণ

ফাইবার পূর্ণ

তরমুজের খোসার আরেকটি উপকারিতা হল, এটি ফাইবারের সমৃদ্ধ উৎস। ফাইবার নিয়মিত অন্ত্রের গতিবিধি বজায় রাখতে সহায়তা করে। এছাড়াও, এটি কোলেস্টেরল এবং রক্তে শর্করার মাত্রা কমাতে সহায়তা করতে পারে। তাই আপনার দেহে ফাইবারের মাত্রা বাড়িয়ে তুলতে তরমুজের খোসা খেতে ভুলবেন না।

আরও পড়ুন :ভুল করেও ফেলবেন না ভাতের মাড়, এর উপকারিতা জানলে অবাক হবেন...

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

এক কাপ তরমুজ খোসার মধ্যে ৩০ শতাংশ ভিটামিন সি পেতে পারেন, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। ভিটামিন-সি শ্বেত রক্ত ​​কোষের উৎপাদনকে উৎসাহিত করতে সহায়তা করে। এতে শরীরে সংক্রমণ হয় না এবং ফ্রি র‌্যাডিকাল-এর থেকেও বাঁচাতে পারে।

English summary

Health Benefits Of Watermelon Peel In Bengali

Here's Why You Should Be Eating Watermelon Rind. Read on.
Story first published: Wednesday, March 24, 2021, 12:59 [IST]
X