For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাতে খাওয়ার পর কিছুক্ষণ হাঁটুন, এর উপকারিতা জানলে অবাক হবেন!

|

দৈনন্দিন জীবনের ব্যস্ততার মাঝে, যথাযথ শরীরচর্চার সময় অনেকেই পায় না। আর যে টুকু অবসর সময় পাওয়া যায়, সেই সময়টুকু বিশ্রাম করেই কেটে যায়। যার ফলে স্বাস্থ্যের ওপর বিভিন্ন ধরনের নেতিবাচক প্রভাব পড়ে।

খাওয়ার পর সঙ্গে সঙ্গে না শোওয়ার পরামর্শ অনেক ডাক্তারই দিয়ে থাকেন। বিশেষত, শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে ডিনারের পরপরই শুয়ে পড়ার অভ্যাস ত্যাগ করা উচিত। রাত্রে খাওয়ার পর বেশ কিছুক্ষণ হাঁটার অভ্যাস করুন, এটি আমাদের স্বাস্থ্যের উপর চমৎকার প্রভাব ফেলে। তাহলে জেনে নিন রাতে হাঁটার বিভিন্ন উপকারিতা সম্পর্কে।

১) হজম শক্তি উন্নত করে

১) হজম শক্তি উন্নত করে

রাত্রে খাওয়ার পর হাঁটলে, আমাদের শরীর বেশি করে গ্যাস্ট্রিক এনজাইম উৎপন্ন করে এবং আপনার পাকস্থলী শোষিত পুষ্টিগুলিকে হজম করতে দুর্দান্ত কাজ করে। ভাল হজম ক্ষমতা থাকলে কোষ্ঠকাঠিন্য, অম্বল, অ্যাসিড রিফ্লাক্স, পেট ফুলে থাকার সমস্যাও কম হয়।

২) মেটাবলিজম বৃদ্ধি করে

২) মেটাবলিজম বৃদ্ধি করে

খাওয়ার পর হাঁটা মেটাবলিজম বৃদ্ধি করে, এর ফলে ক্যালোরি বার্ন হয়। শরীরে অবাঞ্ছিত ফ্যাট থেকে মুক্তি মেলে। তাই ওজন কমাতে চাইলে রাতের খাবারের পর হাঁটা খুবই উপকারি।

৩) রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

৩) রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

রাত্রে খাওয়ার পর কিছুক্ষণ হাঁটলে, এটি হজম ক্ষমতাকে শক্তিশালী করে তোলে এবং শরীর থেকে টক্সিন বের করে দিতেও সহায়তা করে। এটি অভ্যন্তরীণ অঙ্গগুলির কার্যক্ষমতাকে উন্নত করতে সহায়তা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকেও শক্তিশালী করে তোলে।

৪) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে

৪) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে

খাবার খাওয়ার ৩০ মিনিট পর থেকে, রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি হতে শুরু করে। তবে নিয়মিত খাওয়ার পর রাতে হাঁটলে, শরীর দ্বারা কিছুটা গ্লুকোজ ব্যবহৃত হয়। যা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে।

৫) খিদের অনুভূতি কমায়

৫) খিদের অনুভূতি কমায়

অনেক সময়েই রাতে খাওয়ার পরেও, বিভিন্ন ধরনের স্ন্যাক্স খাওয়ার ইচ্ছে প্রকট হয়, অর্থাৎ খাবার খাওয়ার পরেও খিদের অনুভূতি হয়। এমনটি যদি আপনি অনুভব করেন, তাহলে অবশ্যই রাতে খাবার পর হাঁটার অভ্যাস শুরু করুন। এটি খিদের অনুভূতি কমাতে সাহায্য করে। রাত্রে খাওয়ার পর বিভিন্ন খাবার খাওয়া স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর এবং একটি ওজন কমানোর ক্ষেত্রেও বাধা সৃষ্টি করে।

৬) রাতের ঘুম ভাল হয়

৬) রাতের ঘুম ভাল হয়

রাত্রে খাওয়ার পর হাঁটা, আপনাকে শারীরিক দিক থেকে ফিট থাকতে সহায়তা করে এবং আপনার মানসিক স্বাস্থ্যও ভাল রাখে। যদি আপনার রাত্রে ভাল ঘুম না হওয়ার সমস্যা থাকে, তাহলে রাত্রে খাওয়ার পর কিছুক্ষণ হাঁটুন। ফল হাতেনাতে পাবেন। হাঁটা শরীরকে রিল্যাক্স করে এবং এর ফলে দ্রুত ঘুম আসার সম্ভাবনা বৃদ্ধি পায়।

৭) বিষণ্ণতা দূর করতে সহায়তা করে

৭) বিষণ্ণতা দূর করতে সহায়তা করে

হাঁটা মানসিক চাপ দূর করার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। এটি শরীরে এন্ডোরফিন নিঃসরণ করতে সহায়তা করে। এটি মেজাজ ভাল করে তোলে। তাই রাত্রে খাওয়ার পর কিছুক্ষণ হাঁটলে মেজাজ ভাল থাকে এবং বিষণ্ণতাও দূর হয়।

English summary

Health benefits of walking after dinner in Bengali

Walking after dinner increases the time gap between bedtime and dinner, which is extremely essential. Here are more health benefits of walking after dinner.
X