For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রোজ এক গ্লাস টমেটোর জুস খেলেই কমবে ওজন! জানুন এর অন্যান্য উপকারিতা

|

নিত্যদিনের রান্নায় ব্যবহৃত অন্যতম সবজি হল টমেটো। কাঁচা-পাকা যাইহোক না কেন, রান্নার স্বাদ বাড়াতে এর কিন্তু জুড়ি মেলা ভার। টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন ও ফাইবার থাকে। আমরা অনেকেই রান্নার পাশাপাশি, স্যালাডের সাথেও টমেটো খেতে ভালবাসি।

তবে কেবল গোটা টমেটোই নয়, টমেটোর রসও আমাদের স্বাস্থ্যের পক্ষে দারুণ উপকারী। জেনে নিন টমেটোর রসের উপকারিতা সম্পর্কে।

১) ভিটামিন এ এবং সি এর উৎস

১) ভিটামিন এ এবং সি এর উৎস

টমেটো জুস ভিটামিন এ এবং সি এর দুর্দান্ত উৎস। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তোলে, দৃষ্টিশক্তি উন্নত করে এবং দৃষ্টি সম্পর্কিত অন্যান্য রোগ প্রতিরোধ করতেও সহায়তা করে। এছাড়াও, এই ভিটামিনগুলি হাড় এবং দাঁতের স্বাস্থ্য বজায় রাখতেও সহায়তা করে।

২) কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে

২) কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে

টমেটোর রস উচ্চ কোলেস্টেরল প্রতিরোধেও দুর্দান্ত সহায়ক। টমেটোতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায়, এটি LDL বা খারাপ কোলেস্টেরল ভেঙে ফেলতে সহায়তা করে। এছাড়াও, টমেটোতে নিয়াসিন বা ভিটামিন বি৩ থাকে, যা কোলেস্টেরলকে স্থিতিশীল রাখে।

৩) ওজন হ্রাসের ক্ষেত্রে সহায়ক

৩) ওজন হ্রাসের ক্ষেত্রে সহায়ক

টমেটোর রসের অন্যতম গুণ হল, এটি ওজন হ্রাসে সহায়তা করে। টমেটোতে সোডিয়ামের মাত্রা কম থাকে এবং উচ্চ ফাইবার যুক্ত হওয়ায়, এটি দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি রাখতে সক্ষম। এমনকি এটি শরীরকে হাইড্রেটেড রাখতেও সহায়তা করে। টমেটো শরীরকে প্রয়োজনীয় পুষ্টি ও ক্যালোরি সরবরাহ করে, যার ফলে বিপাকীয় প্রক্রিয়াও স্বাভাবিক থাকে।

৪) ডিটক্সিফিকেশন

৪) ডিটক্সিফিকেশন

টমেটোর রসে ক্লোরিন এবং সালফার উপস্থিত থাকায়, এটি শরীরকে ডিটক্সিফিকেশন করতে সহায়তা করে। মূলত লিভার এবং কিডনি, আমাদের শরীরের ডিটক্সিফিকেশনের জন্য দায়ী। সুতরাং শারীরিক সুস্থতার জন্য, এই দুটি অঙ্গের সুস্থ থাকা অত্যন্ত জরুরী। প্রাকৃতিক ক্লোরিন, লিভার এবং কিডনির সঠিক কার্যকারিতা বজায় রাখে, সালফার এই অঙ্গ দুটিকে যেকোনও ধরনের সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

৫) অতিরিক্ত লাইকোপিন বর্তমান

৫) অতিরিক্ত লাইকোপিন বর্তমান

টমেটোর গাঢ় লাল রঙ, মূলত ফ্যাট সলিউবল অ্যান্টিঅক্সিড্যান্ট লাইকোপিনের কারণে হয়ে থাকে। বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত যে, লাইকোপিন শরীরকে বিভিন্ন ধরণের ক্যান্সারের হাত থেকে রক্ষা করে, যেমন - ব্রেস্ট ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার, কোলোরেক্টাল ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার, করোনারি আর্টারি ডিজিজ এবং অগ্ন্যাশয়ের ক্যান্সার, ইত্যাদি।

আরও পড়ুন :ডায়াবেটিসে ভুগছেন? আজই আপনার খাদ্যতালিকা থেকে এই ৬টি ফল বাদ দিন!

৬) হার্টের রোগের ঝুঁকি কমায়

৬) হার্টের রোগের ঝুঁকি কমায়

টমেটোর রস হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। এর জুসে এসেনশিয়াল ভিটামিন এবং ফেনলিক অ্যাসিডের সাথে লাইকোপেন উপস্থিত থাকায়, এটি কোলেস্টেরল এবং গ্লুকোজের মাত্রা হ্রাস করে, যা হৃদরোগ হওয়ার অন্যতম কারণ।

৭) ডিপ্রেশন এবং উদ্বেগ কমায়

৭) ডিপ্রেশন এবং উদ্বেগ কমায়

টমেটোর রসে রয়েছে প্রচুর পরিমাণে লাইকোপিন এবং GABA। এই উভয় যৌগই ডিপ্রেশন, উদ্বেগ এবং মুড সুইং-এর মতো মনস্তাত্ত্বিক লক্ষণগুলি কমাতে পরিচিত।

English summary

Health Benefits Of Tomato Juice In Bengali

Here are some of the amazing health benefits of drinking tomato juice. Take a look.
X