এক দৌড়ে বাজিমাত!

Posted By: Lekhaka
Subscribe to Boldsky

ছোটবেলার দিনগুলো কত ভাল ছিল তাই না? কত দৌড়তাম, খেলতাম। এখনও দৌড়াই। তবে হয় অফিস, নয়তো ব্যাগ কাঁধে টিউশনে। এখন তো আবার দৌড়ানোর জন্য একটা মাঠও খুঁজে পাওয়া যায় না। তাই নিয়ম করে মনের আনন্দে দৌড়ানো একেবারেই বন্ধ। কিন্তু কয়েকদিন আগে দৌড়ানোর উপকারিতা নিয়ে এমন কিছু কথা জানলাম, যেগুলি ভেবে দেখলাম আপনাদেরও জানানো উচিত। তাহলে আর দেরি কেন? চলুন জেনে এই প্রবন্ধ থেকে নেওয়া যাক প্রতিদিন কিছু সময় দৌড়ানোর নানা উপকারিতা সম্পর্কে।

বহু গবেষণাতে দেখা গেছে নিয়মিত দৌড়ালে ভাল কোলেস্টেরলের মাত্রা যেমন বৃদ্ধি পায়, তেমনই ফুসফুসের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং রক্ত জমাট বাঁধার আশঙ্কা হ্রাস পায়। এখানেই শেষ নয় দৌড়ানোর আরও অনেক উপকারিতা আছে। যেমন...

১. একাধিক রোগকে দূরে রাখে:

১. একাধিক রোগকে দূরে রাখে:

মেয়েদের ক্ষেত্রে দৌড়ানো খুবই উপকারি একটি ব্যায়াম। এতে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমে যায়। এমনকি, স্ট্রোক হওয়ার সম্ভাবনাও কমে। চিকিৎসকদের মতে, যারা নিয়মিত দৌড়ান, তাঁদের অল্প বয়সে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং হাড় ক্ষয়ে যাওয়ার মতো সমস্যা হওয়ার সম্ভাবনা কম থাকে। সেই সঙ্গে হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কাও কমে।

২.ওজন কমাতে সাহায্য করে:

২.ওজন কমাতে সাহায্য করে:

নিয়মিত দৌড়ের অভ্যাস থাকলে ওজন কমে চোখে পরার মতো। কারণ দৌড়ালে শরীরে জমে থাকা অতিরিক্ত ক্যালরি ঝরে যায়। প্রসঙ্গত, দৌড় হল এমন এক ধরণের ব্যায়াম যা অনুশীলন করলে প্রতি মিনিটে বহুল পরিমাণে ক্যালরি ঝরে, ফলে স্লিম ফিগার পাওয়া স্বপ্ন পূরণ হতে সময় লাগে না।

৩.আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে:

৩.আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে:

দৌড়ালে যে শুধু শরীরের ভাল হয়, তা নয়। সেই সঙ্গে মানসিক উন্নতিও ঘটে। শুধু তাই নয়, একাদিক গবেষণায় দেখা গেছে নিয়মিত অল্প-বিস্তর দৌড়ানোর অভ্যাস থাকলে আত্মবিশ্বাসও বাড়ে। তাই তো সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা বাড়াতে নিয়ম করে দৌড়ান। এমনটা করলে দেখবেন আপনি সুখে জীবন অতিবাহিত করতে পারবেন।

৪.দুশ্চিন্তা দূর করে:

৪.দুশ্চিন্তা দূর করে:

দুশ্চিন্তা নেই, এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু সমস্যাটা অন্য জয়গায়।মাঝে মাঝে কারও অ্যাংজাইটি লেভেল এত বেড়ে যায় যে শরীর এবং মনের মারাত্মক ক্ষতি হয়ে যায়। যে কারণে ক্ষিদে কমে যাওয়া এবং ঘুম উড়ে যাওয়ার মতো সমস্যাগুলি মাথা চাড়া দিয়ে ওঠে। তবে এই সব সমস্যার থেকে মুক্তি মেলে যদি নিয়ম করে দৌড়ানো যায়। এমনটা করলে যেমন ক্যালরি ঝরে, তেমনই হরমোনের কার্মক্ষমতা বৃদ্ধি পায়। তাই নিয়ম করে দৌড়ান এবং নিজেকে দুশ্চিন্তামুক্ত রাখুন।

৫.মন খারাপ দূর করে:

৫.মন খারাপ দূর করে:

প্রচণ্ড মন খারাপ? কিছুই আর ভাল লাগছে না? তাহলে একটু দৌড়ে নিন। দেখবেন সঙ্গে সঙ্গে ফল মিলবে। আসলে এমনটা করলে কয়েক মিনিটের মধ্যে আমাদের মস্তিষ্ক থেকে এক ধরণের হরমোন নিঃসরণ হতে শুরু করে। এতে আমাদের মন ভাল হতে শুরু করে। প্রসঙ্গত, মন ভাল করার জন্য বহু ব্যায়ামই আছে। তবে দৌড়ালে যত তাড়াতাড়ি মন ভাল হয়, তা অন্য কোনও ভাবে হয় না।

Read more about: রোগ, শরীর
English summary
Believe it or not, running is actually a great way to increase your overall level of health. Research shows that running can raise your levels of good cholesterol while also helping you increase lung function and use. In addition, running can also boost your immune system and lower your risk of developing blood clots.
Story first published: Saturday, October 14, 2017, 14:09 [IST]
Please Wait while comments are loading...