For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুধুমাত্র পাকা কলা নয়, স্বাস্থ্য ভাল রাখতে লাল কলাও খুব উপকারি! দেখুন এর বিভিন্ন উপকারিতা

|

কলা বলতে আমরা সাধারণত হলুদ পাকা কলা ও কাঁচা সবুজ কলাই বুঝে থাকি। কাঁচা কলা বা পাকা কলা আমরা সবাই খেয়েছি। আমাদের স্বাস্থ্যের জন্য কলা খুবই উপকারি, চাই অনেক ডাক্তারও কলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু কখনও লাল কলা খেয়েছেন? যদিও বাজারে এই কলার দেখাও খুব একটা মেলে না।

লাল কলা ভারতে তেমন জনপ্রিয় নয়, কিন্তু এতে প্রচুর পরিমাণে পুষ্টি পাওয়া যায়। লাল কলা হলুদ কলার তুলনায় অনেক ছোট এবং মিষ্টি হয়, পাশাপাশি অনেক বেশি পুষ্টিকর। লাল কলা রক্তে শর্করার মাত্রা হ্রাস করে, অনাক্রম্যতা বাড়ায় এবং হজমে সহায়তা করে। এর আরও অনেক সুবিধা রয়েছে, আসুন জেনে নেওয়া যাক লাল কলা সম্পর্কিত অন্যান্য উপকারিতা সম্পর্কে।

পুষ্টিতে পরিপূর্ণ

পুষ্টিতে পরিপূর্ণ

একটি লাল কলা প্রায় ১০০ গ্রাম হয়, এতে খুব অল্প পরিমাণে ফ্যাট থাকে এবং প্রচুর পরিমাণে ফাইবার থাকে। লাল কলা কার্বোহাইড্রেটের একটি ভাল উৎস। এটি এনার্জি প্রদান করে এবং রক্ত ​​প্রবাহকে বাড়িয়ে তোলে। এছাড়াও, লাল কলাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, থিয়ামিন, ভিটামিন বি-৬ এবং ফোলেট থাকে।

রক্তচাপ কমায়

রক্তচাপ কমায়

নিয়মিত লাল কলা খেলে এটি আপনার রক্তচাপ বাড়তে বাধা দেয় এবং এটি নিয়ন্ত্রণে কাজ করে। লাল কলাতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। হৃদরোগের ঝুঁকি হ্রাসে পটাসিয়ামের ভূমিকা দারুণ।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

লাল কলা ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করে। একটি গবেষণায় দেখা গেছে যে, লাল কলার কম গ্লাইসেমিক প্রতিক্রিয়া ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারি হতে পারে।

লাল কলা চোখের জন্য উপকারি

লাল কলা চোখের জন্য উপকারি

লাল কলাতে এমন উপাদান পাওয়া যায় যা আমাদের চোখের জন্য খুব ভাল এবং এগুলি আমাদের চোখের দৃষ্টিশক্তি বাড়াতেও কাজ করে।

কিডনিতে স্টোন হওয়া থেকে বাঁচায়

কিডনিতে স্টোন হওয়া থেকে বাঁচায়

লাল কলাতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে, যা কিডনিতে পাথর গঠনে বাধা দেয়। এছাড়াও, এটি হার্টের রোগ এবং ক্যান্সারের বিরুদ্ধেও সুরক্ষা দেয়। এর নিয়মিত গ্রহণের ফলে হাড়ও মজবুত হয়।

অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে

অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে

লাল কলাতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে, পাশাপাশি এটিতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানও রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি।

সুস্থ থাকতে নুনের বদলে খান ব্ল্যাক সল্ট, দেখুন এর বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা

English summary

Health Benefits Of Red Banana in Bengali

Here are few benefits of red bananas you may have not known. Read on.
X