For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রক্তাল্পতার সমস্যা দূর করে কুমড়োর পাতা! জানুন এর অন্যান্য উপকারিতা

|

কুমড়ো আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। অনেক চিকিৎসকও কুমড়ো খাওয়ার কথা বলে থাকেন। কিন্তু আপনি কি জানেন যে কুমড়ো ছাড়া কুমড়োর পাতাও আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি? ডায়াবেটিস নিয়ন্ত্রণ বা চোখের সমস্যা, যেকোনও কিছুতেই কুমড়োর পাতা খুবই উপকারি। তাহলে জেনে নিন কুমড়োর পাতা খেলে কী কী উপকার হয় -

রক্তাল্পতার সমস্যা হবে না

রক্তাল্পতার সমস্যা হবে না

কুমড়োর পাতায় প্রচুর পরিমাণে আয়রন থাকে, যা দেহে রক্তের অভাব হতে দেয় না। মহিলা এবং শিশুদের এটি গ্রহণ করা উচিত। গবেষণা অনুসারে, এদের মধ্যেই সর্বাধিক রক্তাল্পতার সমস্যা দেখা যায়।

ক্ষত নিরাময়

ক্ষত নিরাময়

এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, এতে ক্ষত দ্রুত ঠিক হয়। তাই যদি কোনও আঘাত বা অভ্যন্তরীণ সমস্যা হয় তবে অবশ্যই এটি গ্রহণ করুন। এছাড়াও, এটি দাঁত ও হাড় মজবুত করতেও সহায়ক।

দৃষ্টিশক্তি বাড়ান

দৃষ্টিশক্তি বাড়ান

সপ্তাহে ২-৩ বার কুমড়োর শাকের তরকারি, স্যুপ বা কুমড়োর পাতার রস খেলে চোখে কম দেখার সমস্যা দূর হয়। এছাড়াও, এটি ছানির মতো সমস্যাও দূরে রাখে।

বহু রোগের মহৌষধ কুমড়োর বীজ! জেনে নিন এর বিভিন্ন উপকারিতা

ঝলমলে ত্বক এবং শক্ত চুল

ঝলমলে ত্বক এবং শক্ত চুল

এটি ভিটামিন এ এবং সি সমৃদ্ধ, যা ত্বককে উজ্জ্বল করে তোলে এবং চুলও ভাল রাখে।

মায়েদের জন্য উপকারি

মায়েদের জন্য উপকারি

যেসব মায়েরা শিশুকে স্তন্যপান করান, তাদের জন্যও এই শাকটি খুব উপকারি কারণ এটি শরীরকে প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সরবরাহ করে।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ

ব্লাড সুগার নিয়ন্ত্রণ

প্রোটিন সমৃদ্ধ কুমড়োর তরকারি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে, যা ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারি। এছাড়া এই সবজি গ্রহণ ব্লাড কোলেস্টেরলও নিয়ন্ত্রণ করে।

English summary

Health Benefits of Pumpkin Leaves in Bengali

High in essential nutrients and low in calories, pumpkin leaves have numerous health benefits.
X