For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রোগ-ব্যাধি থেকে মুক্তি পেতে নাভির যত্ন নিন, দেখুন এর স্বাস্থ্য উপকারিতা

|

নাভি কেবলমাত্র পেটের উপর একটি ছোট্ট বিন্দু নয়, বরং নাভি হলো শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, যা বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা সমাধানে সক্ষম। শরীরের একাধিক শিরা নাভির সাথে যুক্ত। তাই নিয়মিত নাভিতে তেল মালিশ করা হলে, আমাদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

নাভির যত্ন নিতে নাভিতে নারকেল তেল, সর্ষের তেল, রোজমেরি অয়েল অথবা যেকোনও ধরনের তেল ব্যবহার করা যেতে পারে! তাহলে দেখে নেওয়া যাক, নাভিতে তেল মালিশ করলে স্বাস্থ্যের কী কী উপকার হয়।

১) জমে থাকা ময়লা পরিষ্কার করে

১) জমে থাকা ময়লা পরিষ্কার করে

আমাদের শরীরের অন্যতম অবহেলিত অংশ হল নাভি। আমরা অনেকেই নাভির পরিচ্ছন্নতার দিকে নজর দিই না। দীর্ঘদিন ধরে নাভি পরিষ্কার না করা হলে, ময়লার আস্তরণ জমে এবং শরীর খারাপ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই, নাভিতে তেল মালিশ করলে, জমে থাকা ময়লা ভালো করে পরিষ্কার হয়ে যায়। এতে নাভি এবং পেটের সম্ভাব্য সমস্যা থেকে মুক্ত রাখে।

২) রক্ত পরিশোধন এবং বর্ণের উন্নতি করে

২) রক্ত পরিশোধন এবং বর্ণের উন্নতি করে

আপনি যদি উজ্জ্বল ও সুন্দর ত্বক পেতে চান, তবে নিয়মিত নাভিতে তেল দিয়ে মালিশ করুন। নাভিতে তেল দিয়ে মালিশ করা হলে, এটি রক্ত পরিশোধন করতে সহায়তা করে এবং শরীর থেকে অপদ্রব্য ও দাগ-ছোপ দূর করতেও সহায়তা করে। নিম তেল, নারকেল তেল অথবা লেমন এসেনশিয়াল অয়েলের মতো বিভিন্ন ধরনের থেরাপিউটিক তেল ব্যবহার করা যেতে পারে।

৩) সংক্রমণের ঝুঁকি কমায়

৩) সংক্রমণের ঝুঁকি কমায়

প্রতিদিন ঠিকভাবে নাভি পরিষ্কার না করা হলে, সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। সংক্রমণের চিকিৎসা এবং প্রাকৃতিক উপায়ে জীবাণুনাশের জন্য, তেল মালিশ একটি ভাল বিকল্প হতে পারে। সরিষার তেল অথবা টি-ট্রি অয়েলের মতো তেলের ব্যবহার, ব্যাকটেরিয়া নাশ করে এবং পুনরায় ফিরে আসতেও বাধা দেয়।

৪) পেটের সমস্যা দূর করে

৪) পেটের সমস্যা দূর করে

পেট খারাপ, পেট ফুলে থাকা অথবা বমি বমি ভাবের মতো বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতে, নিয়মিত নাভিতে তেল মালিশ করুন। এক্ষেত্রে আদা এবং সর্ষের তেলের সংমিশ্রণ নাভিতে প্রয়োগ করুন। এটি পেটের অস্বস্তি এবং বদহজমের মতো বিভিন্ন সমস্যা দূর করতে সহায়ক।

৫) মাসিকের যন্ত্রণা থেকে স্বস্তি দেয়

৫) মাসিকের যন্ত্রণা থেকে স্বস্তি দেয়

মাসিকের অসহ্যকর যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার অন্যতম উপায় হল, নাভিতে তেল মালিশ করা। নাভিতে তেল মালিশ করলে এটি জরায়ুর চারপাশের শিরাগুলি রিল্যাক্স হয় এবং ব্যথা প্রশমিত করে, শরীর তরতাজা হয়ে ওঠে।

৬) ফার্টিলিটি উন্নত করে

৬) ফার্টিলিটি উন্নত করে

নাভি হল মা এবং শিশুর মধ্যেকার সবচেয়ে গুরুত্বপূর্ণ সংযোগ মাধ্যম। নাভিতে তেল মালিশ, নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই ফার্টিলিটি উন্নত করতে পারে। এটি ঋতুস্রাবের নানান সমস্যা দূর করতে সহায়তা করে এবং শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করতে সহায়ক।

৭) জয়েন্টে ব্যথা কমায়

৭) জয়েন্টে ব্যথা কমায়

বয়স বাড়ার সাথে সাথে, জয়েন্টের ব্যথা হওয়া খুবই সাধারণ ব্যাপার। তাই ক্যাস্টর অয়েল এবং রোজমেরি অয়েলের মতো তেল দিয়ে, নিয়মিত নাভিতে মালিশ করা হলে, উপসর্গগুলি প্রশমিত হয় এবং যন্ত্রণা থেকেও মুক্তি পাওয়া যায়।

৮) দৃষ্টিশক্তি উন্নত করে

৮) দৃষ্টিশক্তি উন্নত করে

আপনি যদি চোখের সমস্যায় ভুগছেন বা দেখার সমস্যা হয়, তবে নাভিতে তেল মালিশ করলে চোখের স্বাস্থ্যের উন্নতি হতে পারে। এটি ফোলা চোখ এবং ডার্ক সার্কেলের সমস্যা কমাতে পারে।

English summary

Health Benefits of Oiling Belly Button In Bengali

We tell you eight good health benefits of oiling your belly button regularly. Read on to know.
X