For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সকালে খালি পেটে পান করুন লেবু-আদা চা, দেখুন এর স্বাস্থ্য উপকারিতা

|

চা, কফি পান করেন না এমন মানুষ আমাদের দেশে খুঁজে পাওয়া মুশকিল! সকালে বেড টি পান করে ঘুম ভাঙার পর থেকে, রাতে ঘুমোতে যাওয়ার আগে অবধি চা বা কফির অস্তিস্ব জুড়ি মেলা ভার। আড্ডা দিতে, ক্লান্তি দূর করতে, কাজের ফাঁকে, অনায়াসে ১-২ কাপ চা বা কফি পান হয়েই থাকে। কেউ চা খেতে বেশি পছন্দ করেন, কেউ আবার কফি। যারা স্বাস্থ্য সচেতন, তারা গ্রিন টি বেশি পছন্দ করেন। অনেকের আবার আদা চা, লেবু চা-তেই মন জুড়িয়ে যায়। তবে সর্দি-কাশির ক্ষেত্রে আদা চা বেশি উপকারি বলে মনে করা হয়।

অনেকে সকালে লেবু আদা চা পান করেন। লেবু আদা চা পান করলে, বমি বমি ভাব, মাথা ব্যথা এবং ঠান্ডা লাগা, ইত্যাদি অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও এর আরও অনেক উপকারিতা আছে, আসুন জেনে নেওয়া যাক -

বমি বমি ভাব দূর হয়

বমি বমি ভাব দূর হয়

শারীরিক দুর্বলতা, গর্ভাবস্থা, কেমোথেরাপি বা চিকিৎসার পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে অনেকসময় বমি বমি ভাব আসে। এক্ষেত্রে, লেবু আদা চা ম্যাজিকের মতো কাজ করে। গবেষণায় দেখা গেছে যে, বমি বমি ভাব, বদহজম, ডায়রিয়া এবং পেটে ব্যথার মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার চিকিৎসা করার ক্ষেত্রে আদা বেশ কার্যকরী ভূমিকা পালন করে।

ইমিউনিটি বাড়ায়

ইমিউনিটি বাড়ায়

আদা জমে থাকা কফ ও রক্ত জমার হাত থেকে স্বস্তি দেয়। লেবু ভিটামিন সি সমৃদ্ধ, যা আমাদের ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।

মেজাজ ভাল রাখে

মেজাজ ভাল রাখে

লেবু-আদা চা একদিক থেকে মানসিক শান্তি যোগায়, যার কারণে মেজাজ ভাল থাকে এবং ক্লান্তি দূর হয়।

হার্টের জন্য ভাল

হার্টের জন্য ভাল

এটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে। আদা ব্লাড সার্কুলেশন বাড়াতে এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-প্লেটলেট (antiplatelet), হাইপোটেনসিভ (hypotensive) এবং হাইপোলিপিডেমিক (hypolipidemic)-র মতো প্রভাবের জন্য পরিচিত। এই সমস্ত বৈশিষ্ট্য হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

শরীর থেকে বিষাক্ত পদার্থ বার করে

শরীর থেকে বিষাক্ত পদার্থ বার করে

লেবু আমাদের শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়, যা আমাদের শরীরকে কিডনি, লিভার এবং অন্ত্র সম্পর্কিত অনেক মারাত্মক রোগ থেকে রক্ষা করতে সহায়তা করে। প্রতিদিন সকালে এই চা পান করলে আপনি সতেজ বোধ করবেন।

লিকার চা : উপকারিতা, পুষ্টি এবং ঝুঁকি

হজমে সাহায্য করে

হজমে সাহায্য করে

লেবু শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে, যার কারণে হজমে সমস্যা হয় না।

ওভারিয়ান সিস্ট অর্থাৎ পিসিওএস-এর চিকিৎসা

ওভারিয়ান সিস্ট অর্থাৎ পিসিওএস-এর চিকিৎসা

যদি আপনার পিসিওএস-এর সমস্যা থাকে এবং প্রাকৃতিক উপায়ে ওভারিয়ান সিস্ট কমাতে চেষ্টা করছেন তবে লেবু-আদা চা পান করা সবচেয়ে ভাল উপায়। লেবু এবং আদা উভয়েরই নিরাময় এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা ওভারিয়ান সিস্ট কমাতে সহায়ক হতে পারে।

সর্দি-কাশি, ঠান্ডা লাগা দূর করে

সর্দি-কাশি, ঠান্ডা লাগা দূর করে

লেবু-আদা চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাশাপাশি এটি সর্দি-কাশি, ঠান্ডা লাগা থেকে রক্ষা করতেও সাহায্য করে। লেবু এবং আদা উভয়ই সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে খুবই কার্যকর।

English summary

Health Benefits Of Lemon ginger Tea in bengali

In this article, we have listed some amazing ways drinking lemon ginger tea can benefit you. Read on!
X