For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেবলমাত্র পেয়ারা নয়, পেয়ারা পাতাও আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি, জানুন এর অসাধারণ নয়টি গুণ

|

আমরা প্রত্যেকেই পেয়ারা খেতে পছন্দ করি। এটি আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি, তাই অনেক চিকিৎসকও পেয়ারা খাওয়ার কথা বলে থাকেন। তবে কেবলমাত্র পেয়ারাই নয়, এর পাতাও আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি, যা অনেকেরই অজানা। পেয়ারা পাতায় অ্যান্টিঅক্সিডেন্ট, প্রচুর পুষ্টিকর উপাদান এবং ঔষধি গুণাগুণ রয়েছে, যা স্বাস্থ্যের জন্য অনেক উপকারি। তাহলে জেনে নিন এ সম্পর্কে বিস্তারিত।

দাঁতে ব্যথা কমাতে

দাঁতে ব্যথা কমাতে

দাঁতে ব্যথার ক্ষেত্রেও পেয়ারা পাতার জল খুব উপকারি বলে মনে করা হয়। পেয়ারা পাতার জল দিয়ে গার্গল করুন। এতে আপনি স্বস্তি পাবেন। এছাড়া, কফ ও ব্রঙ্কাইটিস দূর করতেও পেয়ার পাতার চা বেশ কার্যকর।

পেটের ব্যথা উপশম করতে পেয়ারা পাতা উপকারি

পেটের ব্যথা উপশম করতে পেয়ারা পাতা উপকারি

পেয়ারা পাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায়। তাই কারুর যদি পেটে ব্যথা হয় তবে পেয়ারার কয়েকটি পাতা নিয়ে ভালভাবে পরিষ্কার করে জলে ফুটিয়ে তা পান করুন। এটি করলে দ্রুত পেটে ব্যথা থেকে স্বস্তি পাওয়া যাবে।

ওজন কমাতেও সহায়ক পেয়ারা পাতা

ওজন কমাতেও সহায়ক পেয়ারা পাতা

বাড়তি ওজন কমাতে আমরা জিমে যাওয়া, ডায়েটিং, যোগা, ইত্যাদি অনেক কিছুই করে থাকি। এক্ষেত্রে পেয়ারা পাতার রস খুব উপকারি বলে মনে করা হয়। এটি চর্বি কমাতে কাজ করে।

ডায়রিয়া থেকে মুক্তি দেয়

ডায়রিয়া থেকে মুক্তি দেয়

ডায়রিয়া আমাদের সকলের জন্যই একটি সাধারণ সমস্যা হলেও, ডায়রিয়া হলে রোগী খুব দুর্বল হয়ে পড়ে। তাই, ডায়রিয়ায় ভুগলে পেয়ারা পাতার কাড়া তৈরি করে পান করুন। শীঘ্রই এই সমস্যার সমাধান হবে। পেয়ারা পাতার অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের জন্য এটি পেটের সমস্যা রোধে বেশ ভাল কাজ করে।

জয়েন্টে ব্যথা উপশম করতে পারে

জয়েন্টে ব্যথা উপশম করতে পারে

বর্তমান সময়ে, প্রত্যেকেই কোনও না কোনও রোগে ভুগছেন। কেউ কোমর, ঘাড় বা পিঠের ব্যথায় ভুগছেন, আবারা কেউ জয়েন্টের ব্যথায় কষ্ট পাচ্ছেন। তাই যারা জয়েন্টের ব্যথায় ভুগছেন তাদের জন্য পেয়ারা পাতার পেস্ট খুবই উপকারি বলে মনে করা হয়। এটি প্রয়োগ করলে ব্যথা থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়।

পিম্পল দূর করতে

পিম্পল দূর করতে

প্রত্যেকেই চায় মুখ পরিষ্কার ও সুন্দর রাখতে। তবে আজকের জীবনযাত্রায় মুখে পিম্পল বা ব্রণ হওয়া খুবই স্বাভাবিক। আর এটি মুখের সৌন্দর্য নষ্ট করে। এক্ষেত্রে, পিম্পল থেকে বাঁচতে পেয়ারা পাতার জল ব্যবহার করতে পারেন।

এই ভেষজ চা পানে নিমেষেই কমবে হাঁপানি! দেখুন কীভাবে বানাবেন

চুল পড়া কমাতে

চুল পড়া কমাতে

পেয়ারার পাতা জলে ফুটিয়ে ঠান্ডা করে, তা মাথায় দিয়ে ভালভাবে ম্যাসাজ করুন। চুল পড়া কমবে।

স্পার্ম কাউন্ট বাড়ায়

স্পার্ম কাউন্ট বাড়ায়

বেশিরভাগ পুরুষই লো স্পার্ম কাউন্টের সমস্যায় ভোগেন। এক্ষেত্রে পেয়ারা পাতার চা স্পার্ম কাউন্ট বাড়াতে পারে। এর পাতা প্রজনন ক্ষমতাও বাড়ায়।

ডায়াবেটিসের ক্ষেত্রেও উপকারি

ডায়াবেটিসের ক্ষেত্রেও উপকারি

ডায়াবেটিস রোগীদের পেয়ারা খাওয়া খুবই উপকারি। কারণ এটি রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখে। তবে এর পাশাপাশি ডায়াবেটিস রোগীদের পেয়ারা পাতার চা পান করা ভাল। এটিও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কাজ করে।

English summary

Health Benefits Of Guava Leaf in Bengali

Guava is a traditional remedy for a range of health conditions. Research suggests that guava fruits and leaves may have a number of benefits.
X