For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জন্ডিসের মতো রোগও সারিয়ে দিতে পারে আমলকির বীজ! জেনে নিন এর গুনাগুণ

|

আমলকি আমাদের স্বাস্থ্যের জন্য যেমন উপকারি, তেমনই চোখ, ত্বক ও চুলের যেকোনও সমস্যার ক্ষেত্রেও আমলকি অত্যন্ত কার্যকরি। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট। আমলকির অনেক উপকারিতার কথা আয়ুর্বেদেও উল্লেখ করা হয়েছে। কিন্তু আপনি কি জানেন, এর বীজও আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারি? সাধারণত আমরা আমলকি খাওয়ার পরে এর বীজ ফেলে দিই। তাহলে আসুন জেনে নেওয়া যাক আমলকি বীজের উপকারিতা সম্পর্কে।

জন্ডিসে সহায়ক

জন্ডিসে সহায়ক

জন্ডিসে আমলকি খাওয়া খুব উপকারি। আপনি এটি যেকোনও পদ্ধতিতেই খেতে পারেন। এর গুঁড়ো, চাটনি, সিদ্ধ বা এর জুসও খেতে পারেন।

চোখে চুলকানি, জ্বালা

চোখে চুলকানি, জ্বালা

চোখে চুলকানি ও জ্বালার মতো সমস্যা থেকে মুক্তি পেতে আমলকির বীজ খুব উপকারি। এটি পিষে চোখের উপরে লাগালে স্বস্তি পাওয়া যায়।

ত্বকের সমস্যা

ত্বকের সমস্যা

আমলকি বীজের গুঁড়ো ব্যবহার করে দাদ বা চুলকানির মতো সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আমলকি বীজের গুঁড়ো করে এতে নারকেল তেল মিশিয়ে রেখে দিন। যে জায়গায় ইনফেকশন হবে, সেখানে এটি লাগান, কয়েকদিনের মধ্যেই সমস্যা দূর হবে! দ্বিতীয় পদ্ধতিটি হল, এর বীজ পুড়িয়ে ছাই করে নিন। এবার এই গুঁড়োতে খাঁটি নারকেল তেল মিশিয়ে শিশিতে ভরে নিন। এটি যেকোনও ধরণের চুলকানিতে প্রয়োগ করলে প্রচুর স্বস্তি পাওয়া যায়।

আরও পড়ুন :ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে আমলকির চা, দেখুন এর অন্যান্য স্বাস্থ্য উপকারিতা

স্টোনের সমস্যা

স্টোনের সমস্যা

আজকাল পেটে বা কিডনি-তে স্টোন হওয়ার সমস্যা খুবই সাধারণ। এখন বেশিরভাগ মানুষকেই এই সমস্যায় পড়তে দেখা যায়। তাই, এর থেকে মুক্তি পেতে আমলকি বীজের গুঁড়ো নিয়মিত খাওয়া উচিত।

লিউকোরিয়া

লিউকোরিয়া

মহিলাদের ক্ষেত্রে এই সমস্যাটি বেশ সাধারণ। এর থেকে মুক্তি পেতে আমলকির বীজ খাওয়া যেতে পারে। তিনটি আমলকির বীজে ছয় গ্রাম জল দিয়ে ভালভাবে পিষে নিন। তারপরে এটি এক গ্লাস জলে ভাল করে মিশিয়ে নিন। এরপর এতে এক চামচ মধু এবং সামান্য মিছরি মিশিয়ে পান করুন।

English summary

Health Benefits of Gooseberry Seeds in Bengali

Here are some other health benefits of amla Seeds. Read on.
X