For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইমিউনিটি বৃদ্ধি থেকে ওজন কমানো, সব ক্ষেত্রেই কার্যকর মৌরি চা! জানুন এর উপকারিতা

|

চায়ের কতই না বাহার। ব্ল্যাক টি, হোয়াইট টি, গ্রিন টি, ইয়েলো টি, মশলা চা, বিভিন্ন হার্বাল টি ও আরও কত কি! প্রত্যেকটি চায়ের মধ্যেই নিজস্ব গুণাগুণ বর্তমান। এর মধ্যে অন্যতম হল মৌরি চা। আমরা অনেকেই হয়তো এই চা সম্পর্কে অবগত নই।

মৌরি চা কেবলমাত্র স্বাদেই ভাল নয়, পাশাপাশি এর মধ্যে অনেক ঔষধিগুণও বর্তমান। তাই, মৌরি চা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। তাহলে দেখে নেওয়া যাক, কীভাবে মৌরি চা বানাবেন এবং এর উপকারিতা কী।

মৌরি চা তৈরির পদ্ধতি

মৌরি চা তৈরির পদ্ধতি

উপকরণ

১) পরিমাণমতো গরম জল

২) ১-২ চামচ মৌরি

৩) ১ চা চামচ মধু (অপশনাল)

তৈরির পদ্ধতি

১) প্রথমে মৌরি হামানদিস্তা অথবা শিলনোড়া দিয়ে একটু গুঁড়ো করে নিন।

২) একটা বড় মগে গুঁড়ো করা মৌরি ঢেলে নিন।

৩) তারপর সেই মগে গরম জল ঢেলে ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন, যাতে মৌরির নির্যাস ভালভাবে জলের মধ্যে মিশে যায়।

৪) তারপর সেই জল ছেঁকে নিন এবং ঈষদুষ্ণ অবস্থায় পান করুন। স্বাদ বাড়াতে এতে মধুও মিশ্রিত করা যেতে পারে।

মৌরি চা এর উপকারিতা

১) হজমে সাহায্য করে এবং অম্বলের যন্ত্রণা থেকে মুক্তি দেয়

১) হজমে সাহায্য করে এবং অম্বলের যন্ত্রণা থেকে মুক্তি দেয়

মৌরি চা অম্বলের সমস্যা দূর করতে পারে। এটি পেশিতে টান ধরা আটকায়, অ্যাসিড রিফ্লাক্স প্রতিরোধ করে এবং হজম ভাল হতে সাহায্য করে। এই চায়ে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং কার্মিনেটিভ বৈশিষ্ট্য থাকতে পারে। তাই এই চা পান করলে, গ্যাসের সমস্যা দূর হয় এবং হজম প্রক্রিয়াতে গতি বৃদ্ধি হয়। পেট ফুলে থাকা, খিল ধরা দূর হতে পারে। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়।

২) অনাক্রম্যতা বৃদ্ধি করে

২) অনাক্রম্যতা বৃদ্ধি করে

মৌরি চায়ে শক্তিশালী অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য বর্তমান, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে সাহায্য করে। নিয়মিত মৌরি চা পান করলে ঠান্ডা লাগা, ফ্লু-এর হাত থেকে রক্ষা করতে পারে।

৩) ওজন কমাতে সহায়তা করে

৩) ওজন কমাতে সহায়তা করে

মৌরি চা ওজন কমাতে দুর্দান্ত কার্যকর। প্রথমত, মূত্র ত্যাগের প্রবণতা বাড়িয়ে দেয়। যার ফলে শরীর থেকে অতিরিক্ত জল মূত্র ত্যাগের মাধ্যমে বেরিয়ে যায় এবং ফোলাভাবও দূর হয়। দ্বিতীয়ত, সম্ভাব্য মেটাবলিজম বুস্টার হিসেবে, এটি দ্রুত শরীরের অতিরিক্ত চর্বি এবং ক্যালোরি পোড়াতে সহায়তা করে। এমনকি মৌরি চা ক্ষুধা এবং হরমোনের ভারসাম্যও নিয়ন্ত্রণ করতে সক্ষম, যা অতিরিক্ত খাওয়া এবং স্থূলত্ব রোধ করতে সহায়তা করে।

৪) শরীর ডিটক্সিফাই করে

৪) শরীর ডিটক্সিফাই করে

মৌরি চা কিডনি এবং লিভার সুস্থ রাখে, রক্ত পরিষ্কার করে এবং সম্ভাব্য মূত্রবর্ধক হিসেবেও কাজ করে। এটি রক্ত এবং কিডনি থেকে নিষ্কাশিত অতিরিক্ত টক্সিন শরীর থেকে বের করে দেয়। এমনকি মৌরি চা কিডনি স্টোনের, প্রাকৃতিক প্রতিকার হিসেবেও কাজ করে।

৫) হরমোনের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে

৫) হরমোনের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে

মৌরি মহিলাদের প্রজনন ক্ষমতা এবং সুস্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। মৌরি চায়ে এস্ট্রোজেনের মতো যৌগ বর্তমান, যা মূলত ঋতুস্রাবের বেদনাদায়ক লক্ষণগুলিকে প্রশমিত করতে সহায়তা করে। তাছাড়াও মৌরি চা হরমোন নিয়ন্ত্রনে সহায়তা করে, লিবিডো বৃদ্ধি করে এবং স্তনদুগ্ধের উৎপাদনকেও উদ্দীপিত করে। এই চা মেনোপজের লক্ষণগুলিকেও প্রশমিত করতে সহায়তা করে।

৬) প্রদাহ হ্রাস করতে সহয়তা করে

৬) প্রদাহ হ্রাস করতে সহয়তা করে

আর্থ্রাইটিস, গাউট এবং অন্যান্য প্রদাহজনিত সমস্যা প্রশমিত করতে মৌরি চা দুর্দান্ত কাজ করে। এছাড়াও এই চা ভাল ঘুম হতে সাহায্য করে এবং এনার্জি বাড়ায়।

এই উপকারিতাগুলি ছাড়াও মৌরি চায়ের আরও অনেক উপকারিতা আছে, যেমন - মাড়ি ভাল রাখে, হার্ট ভাল রাখে, ডায়াবেটিসের সমস্যা কমায়, চোখ সুরক্ষিত রাখে, রক্তচাপ নিয়ন্ত্রণে করে, ব্রণর সমস্যা দূর করে, ক্যান্সার-সহ অন্যান্য শারীরিক সমস্যা দূর করতে পারে।

Disclaimer : এই আর্টিকেলটি সাধারণ তথ্যের উপর ভিত্তি করে লেখা। বোল্ডস্কাই বাংলা এর দায়ভার নেবে না।

English summary

Health Benefits Of Fennel Tea In Bengali

Let’s look a bit closer at some of the impressive health benefits of fennel tea.
X