For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতকালে মিষ্টি আলু খেলে বিভিন্ন রোগ থেকে দূরে থাকবেন! জানুন এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে

|

শীতের সময় কাশি-সর্দি-জ্বর, ইত্যাদি নানান রোগ লেগেই থাকে। তাই এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা খুবই জরুরি। এছাড়াও, এই মরসুমে শরীরে উষ্ণতা প্রয়োজন হয়, যার জন্য আমরা গরম জিনিস গ্রহণ করি এবং উষ্ণ পোশাকও পরিধান করি। তবে অনেকেই হয়ত জানে না যে, মিষ্টি আলু বা রাঙা আলু শীতকালে শরীরকে কেবল উষ্ণতা প্রদান করে না, পাশাপাশি আমাদের অনেক রোগের হাত থেকেও বাঁচায়। তাহলে আসুন জেনে নেওয়া যাক রাঙা আলু খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

মিষ্টি আলু খাওয়ার উপকারিতা

মিষ্টি আলু খাওয়ার উপকারিতা

মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সি রয়েছে। তাই এগুলি সাধারণ আলুর চেয়ে অনেক বেশি পুষ্টিকর। মিষ্টি আলুর গ্লাইসেমিক ইনডেক্সও খুব কম, তাই ডায়াবেটিসে আক্রান্ত রোগীরাও এটি খেতে পারেন। মিষ্টি আলু ডায়াবেটিস রোগীদের জন্য নিরাপদ, তবে কিছু ক্ষেত্রে এটি ডায়াবেটিসের পক্ষে ক্ষতিকারক হতে পারে। তাই খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করা জরুরি।

চোখের জন্য উপকারি

চোখের জন্য উপকারি

শীতের সময় মিষ্টি আলু খাওয়ার অনেক উপকারিতা রয়েছে, এর মধ্যে একটি হল দৃষ্টিশক্তি ভাল থাকা। চোখ ভাল রাখতে আজ থেকেই আপনার খাদ্যতালিকায় মিষ্টি আলু অন্তর্ভুক্ত করুন। মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ রয়েছে, যা দৃষ্টিশক্তি ভাল রাখতে সহায়তা করে। ‘ভিটামিন এ' আসলে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং দৃষ্টি ভাল রাখতেও সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে

রক্তচাপ নিয়ন্ত্রণ করে

মিষ্টি আলুতে ফাইবার, ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন-এ, বি এবং সি রয়েছে। আর এই সমস্ত পুষ্টি আমাদের শরীরের জন্য খুবই উপকারি। মিষ্টি আলুতে থাকা পটাশিয়ামের কারণে এটি আমাদের হার্টকে সুস্থ রাখতে পারে। পাশাপাশি এটি আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়তা করে। এটি হার্ট সম্পর্কিত যেকোনও সমস্যার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

শীতে শরীর গরম রাখতে খান এই খাবারগুলি

ডায়াবিটিস রোগীদের জন্য উপকারি

ডায়াবিটিস রোগীদের জন্য উপকারি

ডায়াবিটিস রোগীদের ঝুঁকি সর্বদা বেশি থাকে। তাই সুস্থ থাকতে মিষ্টি আলু খেতে পারেন।

হার্টকে সুস্থ রাখুন

হার্টকে সুস্থ রাখুন

মিষ্টি আলু খেলে হৃদরোগ থেকে মুক্তি পেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা আমাদের শরীরের খারাপ কোলেস্টেরল হ্রাস করে। মিষ্টি আলুতে পটাসিয়ামও থাকে, তাই এটি উচ্চ রক্তচাপ থেকে রক্ষা করতে পারে।

হাঁপানি হতে পারে

হাঁপানি হতে পারে

শীতকালে, হাঁপানির রোগীদের বেশি সমস্যা হয়। মিষ্টি আলু খেলে হাঁপানিতে আক্রান্ত ব্যক্তিরা স্বস্তি পেতে পারেন। পাশাপাশি শীতের সময় কাশি-সর্দি, ভাইরাল ফিভার হয়ে থাকে। মিষ্টি আলুতে ভিটামিন সি থাকার কারণে এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে পারে। এছাড়া মিষ্টি আলু শরীরে আয়রন শোষণে এবং রক্তের ঘাটতি পূরণ করতে সহায়তা করে।

English summary

Health Benefits Of Eating Sweet Potatoes This Winter

If you’ve never had sweet potatoes before, you should read about these benefits of sweet potatoes and why you should definitely include it in your diet.
Story first published: Tuesday, December 29, 2020, 15:44 [IST]
X