খালি পেটে জল পান জরুরি কেন জানেন?

By: Swaity Das
Subscribe to Boldsky

সকালে ঘুম উঠে খালি পেটে কি খান? গরম চা বা কফি নিশ্চয়? তাহলে কিন্তু শিয়রে সর্বনাশ। খালি পেটে বিশেষত সারা রাত অনেকক্ষণ জল না খেয়ে আমাদের শরীর তৃষ্ণার্ত হয়ে পরে। তাই সকালে উঠে এক গ্লাস জল অবশ্যই পান করুন। এতে শরীরে জলের অভাব যেমন দূর হবে, তেমনই নানারকম রোগের প্রকোপ থেকেও মুক্তি পাওয়া পাবেন।

তাহলে আর অপেক্ষা কেন, চলুন জেনে নেওয়া যাক, খালি পেটে জল পান করলে কি কি উপকার পাওয়া যায়...

১. পেট পরিষ্কার করে:

১. পেট পরিষ্কার করে:

খালি পেটে জল পান করলে পেট পরিষ্কার হয়। আসলে সকাল সকাল জল পান করলে শরীরের যাবতীয় অপাচ্য এবং ক্ষতিকারক পদার্থ শরীর থেকে বেড়িয়ে যায়। এমনকি খাবার খুব সহজে হজম করতেও সাহায্য করে জল। প্রসঙ্গত, যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন, তাদের এই কারণেই প্রচুর পরিমাণে জল খাওয়া উচিত।

২.শরীর থেকে বর্জ্য পদার্থ বের করে দেয়:

২.শরীর থেকে বর্জ্য পদার্থ বের করে দেয়:

খালি পেটে জল খেলে শরীর থেকে বর্জ্য পদার্থ খুব সহজেই বেরিয়ে যায়। এর ফলে শরীর কোনও রকম খারাপ প্রভাব পড়তে পারে না। সেই সঙ্গে রোগমুক্তিও ঘটে।

৩. মাথা যন্ত্রণা কমায়:

৩. মাথা যন্ত্রণা কমায়:

খালি পেটে জল পান করলে মাথা যন্ত্রণার উপশম হয়। কারণ শরীরে জলের অভাবেও অনেক সময় মাথা যন্ত্রণা হয়ে থাকে। প্রসঙ্গত, মাথা যন্ত্রণা ছাড়াও শরীরের বাজে গন্ধ এবং দাঁতের নানা সমস্যা দূর করতেও সকালে খালি পেটে জল পান জরুরি।

৪. খিদে বাড়াতে সাহায্য করে:

৪. খিদে বাড়াতে সাহায্য করে:

খালি পেটে জল পান করলে শরীর থেকে উপকারী উপাদান বেরিয়ে যায়। ফলে সময় মতো খিদে পায়। সেই সঙ্গে এনার্জিও বাড়ে। আসলে খালি পেটে জল পান করলে রক্তে লোহিত কণিকার পরিমাণ বাড়ে। যে কারণে প্রচুর পরিমাণে এনার্জি বেড়ে যায়।

৫. উৎসেচকের কাজ বৃদ্ধি করে:

৫. উৎসেচকের কাজ বৃদ্ধি করে:

যারা ডায়েট মেনে চলেন, তাদের বেশি করে খালি পেটে জল পান করা উচিত। খালি পেটে জল পান করলে উৎসেচকের কর্মক্ষমতা প্রায় ২৫ শতাংশ বৃদ্ধি পায়। এছাড়াও হজম ক্ষমতা বাড়াতে খালি পেটে জল খাওয়া জরুরি।

৬. ওজন কমে:

৬. ওজন কমে:

প্রচুর পরিমাণে জল খেলে উপকারি উৎসেচকের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। ফলে ক্যালোরি খুব সহজে ঝরে যায়। তাই যারা ওজন কমাতে আগ্রহী, তাদের খালি পেটে জল পান করতে তো হবেই, সেই সঙ্গে সারা দিনে পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে।

৭. ত্বকের যত্নে দারুণ কাজ করে:

৭. ত্বকের যত্নে দারুণ কাজ করে:

শরীরে জলের অভাব দেখা দিলে তার প্রভাব আমাদের ত্বকের ওপরেও পড়ে। জলের অভাবে আমাদের ত্বকে অকালেই বলিরেখার সৃষ্টি হয় এবং ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। খালি পেটে জল খেলে এই ধরণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কারণ এতে রক্ত সঞ্চালন ভাল হয়। ফলে ত্বকের হারিয়ে যাওয়া ঔজ্জ্বলতা বৃদ্ধি পায়।

৮. চুলের সৌন্দর্য বৃদ্ধি পায়:

৮. চুলের সৌন্দর্য বৃদ্ধি পায়:

খালি পেটে জল খেলে ত্বকের পাশাপাশি চুলেরও প্রচুর উপকার হয়। আসলে পরিমাণ মতো জল না খেলে চুল দুর্বল হয়ে পরে। ফলে মাত্রাতিরিক্ত পরিমাণে ঝরে যায়। তাই তো নিয়ম করে প্রতিদিন পরিমাণ মতো জল পান কতরতে হবে। এমনটা করলে চুল স্বাস্থোজ্জ্বল থাকবে।

৯.কিডনি স্টোন দূর করতে সাহায্য করে:

৯.কিডনি স্টোন দূর করতে সাহায্য করে:

পরিমাণ মতো জল খালি পেটে পান করলে কিডনিতে স্টোন হতে পারে না। এছাড়াও ব্ল্যাডারের যে কোনও ধরনের সংক্রমণ সারাতে জল দারুণ কাজে আসে। শুধু তাই নয়, পর্যাপ্ত পরিমাণে জল পান করলে গ্যাস অম্বলের সমস্যাও দূর পালায়।

Read more about: রোগ, শরীর
English summary
Drinking water on an empty stomach helps in cleansing your bowels. It creates an urge to move the bowel and therefore helps to regulate your digestive tract. If you experience difficulty while passing motion or if you feel constipated, drink plenty of water as it helps in clearing the waste from your body.
Story first published: Wednesday, September 27, 2017, 12:53 [IST]
Please Wait while comments are loading...