For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লেবু চা নাকি গ্রিন টি? জানুন কোনটা বেশি স্বাস্থ্যকর

|

শীতকাল হোক বা গরম, ঘুম থেকে উঠে চায়ে চুমুক বা কাজের ফাঁকে ক্লান্তি দূর করতে চায়ে চুমুক দেওয়ার মজাই আলাদা! মার্কেটে বিভিন্ন ধরনের চা পাওয়া যায়। ফিগার সচেতন যারা তারা অনেকেই গ্রিন টি বা সবুজ চা খান। অনেকে আবার লেবু চা খেতে বেশি পছন্দ করেন। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, কোন চা বেশি স্বাস্থ্যকর? বিশেষত যারা সকালে চা পান করতে পছন্দ করেন তাদের কোন চা পান করা উচিত? আসুন জেনে নেওয়া যাক, কোন চা আপনার স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভাল।

লেবু চা পান করার উপকারিতা

লেবু চা পান করার উপকারিতা

লেবু ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। লেবু আমাদের বডি ডিটক্সের জন্য খুব উপকারি। লেবু একটি লো-ক্যালোরি ফুড যা ওজন কমাতেও সহায়তা করে। ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্যও লেবু চা অত্যন্ত উপকারি, যা ইনসুলিনের উৎপাদন বাড়ায়। লেবু চা পান করলে কার্ডিওভাসকুলার ডিজিজ-এর ঝুঁকি হ্রাস হয়। অ্যান্টি-ব্যাকটেরিয়াল সংক্রমণ এবং ভাইরাস সংক্রমণ থেকে স্বস্তি পাওয়া যায়।

গ্রিন টি পান করার উপকারিতা

গ্রিন টি পান করার উপকারিতা

গ্রিন টি সবচেয়ে স্বাস্থ্যকর ওয়েট লস পানীয় হিসেবে বিবেচিত হয়। গবেষণায় দেখা গেছে, এই সবুজ চায়ে রয়েছে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-ই, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ছাড়াও বিভিন্ন খনিজ উপাদান যা প্রতিটি মানুষের শরীরেই প্রয়োজন৷

আরও পড়ুন : ওজন কমাবে চা! দেখে নিন কোন চা খেলে কমবে পেটের মেদ ও ওজন

গ্রিন টি পান করলে ভাইরাস এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। এটি হৃদরোগ এবং অস্টিওপরোসিস-সহ অনেক রোগের ঝুঁকি হ্রাস করে। বিভিন্ন গবেষণা অনুযায়ী, গ্রিন টি পান করলে তা শরীরকে বিভিন্ন ধরনের ক্যান্সার থেকে রক্ষা করে। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়তা করে।

লেবু চা নাকি গ্রিন টি - কোনটি সেরা চা?

লেবু চা নাকি গ্রিন টি - কোনটি সেরা চা?

উভয় চা-ই প্রাকৃতিক এবং ভেষজ। তাই এই দুটোই স্বাস্থ্যের জন্য উপকারি। লেবুর রসে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে। ফলে, এটি শরীরকে বিভিন্ন ধরনের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম করে। তবে অনেকেরই সকালে অ্যাসিডিক খাবার গ্রহণের ফলে অ্যাসিডিটি এবং গ্যাসের সমস্যা হয়। এমন ব্যক্তিদের এই চা পান করতে সমস্যা হতে পারে।

গ্রিন টি-তে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য অ্যান্টি-অক্সিড্যান্ট পাওয়া যায়। এটি এমন একটি উপাদান যার মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য থাকে। তাই এটি শরীরের জন্য খুব ভাল।


আরও পড়ুন : লিকার চা : উপকারিতা, পুষ্টি এবং ঝুঁকি

English summary

Green Tea vs Lemon Tea : Which One Is Healthier?

Now the question is, who is the one who works for both, ie Green Tea vs. Lemon Tea. Come, let's learn how both work and how it helps in removing obesity from our body.
X