খালি পেটে গ্রিন টি খাওয়া কি ক্ষতিকারক?

Written By:
Subscribe to Boldsky

ওজন কমানো থেকে সৌন্দর্য বৃদ্ধি, একাধিক উপকারিতার কারণে গত কয়েক দশকে মধ্যে থেকে উচ্চ, সমাজের প্রায় প্রতিটি স্তরেই গ্রিন টির জনপ্রিয়তা চোখে পরার মতো বৃদ্ধি পয়েছে। কিন্তু প্রশ্নটা উঠতে শুরু করেছে অন্য জায়গায়।

চিকিৎসকদের মনে কোনও সন্দেহ নেই যে গ্রিন টি বাস্তবিকই শরীরের পক্ষে উপকারি। কিন্তু কোন সময় এই চা টি খাওয়া চলতে পারে এবং কোন সময় নয়, সে সম্পর্কে অনেকেই জানেন না। তাই তো শরীরের ভাল হওয়ার থেকে ক্ষতি হচ্ছে বেশি। যেমন ধরুন, ঘুম থেকে উঠে খালি পেটে গ্রিন টি খাওয়ার অভ্যেস অনেকেরই রয়েছে। কিন্তু এই সময় গ্রিন টা খাওয়া কি আদৌ উচিত?

বেশ কিছু গবেষণা অনুসারে গ্রিন টি খাওয়ার বিশেষ কিছু সময় রয়েছে। যখন-তখন এই চা টি পান করলে একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। তাই গ্রিন টি পান করার আগে কতগুলি বিষয় সম্পর্কে স্পষ্ট ধরণা করে নেওয়া একান্ত প্রয়োজন। সেই সঙ্গে এই বিষয়েও জেনে নেওয়া উচিত যে খালি পেটে গ্রিন টি পান করলে কোনও ক্ষতি হয় কিনা!

মাত্রাতারিক্তি পরিমাণে খাওয়া চলবে না:

মাত্রাতারিক্তি পরিমাণে খাওয়া চলবে না:

দিনে ১-২ কাপ গ্রিন টি পান চলতেই পারে। কিন্তু তার থেকে বেশি হলেই কিন্তু মুশকিল। কারণ দু কাপের বেশি গ্রিন টি পান করলে শরীরে টক্সিসিটি লেভেল বেড়ে যায়। যে কারণে লিভারের মারাত্মক ক্ষতি হয়। তাই সাবধান!

খালি পেটে গ্রিন টি পান কি চলতে পারে?

খালি পেটে গ্রিন টি পান কি চলতে পারে?

একেবারেই নয়। কারণ খালি পেটে গ্রিন টি খাওয়া একবারেই চলবে না। কারণ এমনটা করলে পাকস্থলির ক্ষতি হয়। সেই কারণেই তো সব সময় ভরা পেটে গ্রিন টি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

লাঞ্চের পর কি চলতে পারে?

লাঞ্চের পর কি চলতে পারে?

এক্ষেত্রেও উত্তর হল "না"। কারণ খাওয়ার পর পর গ্রিন টি খেলে খাবারে উপস্থিত পুষ্টিকর উপাদান ঠিক মতো শরীরদ্বারা শোষিত হয় না। ফলে দেহে পুষ্টির ঘাটতি দেখা দেয়। সেই সঙ্গে একাধিক রোগও শরীরকে ঘিরে ধরে। প্রসঙ্গত, আরেকটি কারণেও চিকিৎসকেরা খাওয়ার পর এই ধরনের পানীয় খেতে মানা করেন। একাধিক গবেষণায় দেখা গেছে ভারি খাবার খাওয়ার ১ ঘন্টার মধ্য়ে যদি গ্রিন টি শরীরে প্রবেশ করে তাহলে হজমে সহায়ক অ্যাসিডেরা ঠিক মতো কাজ করতে পারে না। ফলে স্বাভাবিকভাবেই বদহজম হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। তাই এই বিষয়গুলি সম্পর্কে সচেতন থাকাটা একান্ত প্রয়োজন।

রাত্রে গ্রিন টি খেলে কি উপকার পাওয়া যায়?

রাত্রে গ্রিন টি খেলে কি উপকার পাওয়া যায়?

এমন কোনও প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি। তবে এই বিষযে কোনও সন্দেহ নেই যে রাত্রে গ্রিন টি পান করলে শরীরে বিশেষ কিছু উপাদানের পরিমাণ বেড়ে যায়, যে কারণে ঠিক মতো ঘুম আসতে চায় না। সেই সঙ্গে স্ট্রেস লেভেল বাড়তে থাকে, ফলে শারীরিক অস্বস্তি হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়। তাই তো ঘুমতে যাওয়ার আগে গ্রিন টি পান নৈব নৈব চ!

পাতার পরিবর্তে টি ব্যাগ ব্যবহার করা যেতে পারে?

পাতার পরিবর্তে টি ব্যাগ ব্যবহার করা যেতে পারে?

সাধারণত যে যে উপাদানগুলি ব্যবহার করে টি ব্যাগ তৈরি করা হয়, সেগুলি শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। তাই তো টি ব্যাগের পরিবর্তে চায়ের পাতা ব্যবহার করাই বেশি স্বাস্থ্যসম্মত। প্রসঙ্গত, একাধিক কেস স্টিড করে দেখা গেছে গ্রিন টি-এর পাতা ব্যবহার করে বানানো চা অনেক বেশি পুষ্টিগুণে সমৃদ্ধি হয়, টি ব্যাগ দিয়ে বানানো চায়ের তুলনায়। তাই সিদ্ধান্ত আপনার, পাতা ব্যবহার করবেন, না টি ব্যাগ!

গ্রিন টি খেলে নাকি প্রস্রাবের মাত্রা বেড়ে যায়?

গ্রিন টি খেলে নাকি প্রস্রাবের মাত্রা বেড়ে যায়?

একেবারেই! এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে গ্রিন টি খাওয়া মাত্রা প্রস্রাবের হার স্বাভাবিকের থেকে বাড়তে শুরু করে। সেই কারণেই তো এই পানীয়টি খাওয়ার পর পর বেশি করে জল খাওয়া পরামর্শ দেওয়া হয়ে থাকে। কারণ এমনটা না করলে দেহে জলের ঘাটতি দেখা দেওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

সব শেষে একটাই প্রশ্ন!

সব শেষে একটাই প্রশ্ন!

গ্রিন টি কখন কখন খাওয়া চলবে না, সে বিষয়ে তো জানা গেল। কিন্তু কখন খাওয়া চলবে, সে সম্পর্কে তো কিছুই জানালেন না? ধৈর্য বন্ধু ধৈর্য! গ্রিন টি কোন সময় পান করলে শরীরে উপকারে লাগে সে বিষয়ে জানতে একাধিক গবেষণা হয়েছে। তাতে দেখা গেছে দুপুর ৩ থেকে বিকাল ৫ টার মধ্যে এই চা টি পান করলে সবথেকে বেশি উপকার পাওয়া যায়। তবে খেয়াল রাখবেন দিনে যেন কখনই ১-২ টো কাপের বেশি না হয়। তাহলেই কিন্তু...!

English summary
Green tea has become tremendously popular now. It is said to burn fat, protect heart, slow down ageing and even prevent bad breath. Does it mean you can have as much tea as possible at any time of the day? No. If you do so, you may not be able to enjoy the health benefits of green tea.
Story first published: Friday, July 21, 2017, 11:04 [IST]
Please Wait while comments are loading...