ভুলেও খালি পেটে এই খাবারগুলি খাবেন না যেন!

Written By:
Subscribe to Boldsky

আমাদের মধ্য়ে কেউ কেউ আছেন যারা দিনের শুরুটা করেন গরম জল আর মধু দিয়ে, আবার অনেকে সকাল সকাল আদা চা খেতে ভালবাসেন। কেউ শরীর ভাল রাখতে খালি পেটে রসুন খান। এখন প্রশ্ন হল আপনাদের কি জানা আছে খালি পেটে কোন খাবারটি খাওয়া উচিত, আর কোনটি নয়। আসলে আমাদের একেক জনের শরীরের গঠন একেক ধরনের খাবারকে গ্রহন করতে সক্ষম হয়, বিশেষত যখন পেট খালি থাকে। তাই এমটি স্টমাকে ভুল খাবার খেলে শরীরের ভাল তো হয়ই না, উলটে মারাত্মক ক্ষতি হয়ে যায়।

তাই তো এই প্রবন্ধে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল, যাতে আপনারা সকাল সকাল সঠিক খাবার নির্বাচন করতে পারেন। এখন প্রশ্ন হল কী কী খাবার খালি পেটে খাওয়া যেতে পারে, আর কোনটা নয়?

১. ফলের রস:

১. ফলের রস:

সকাল সকাল চিনি মেশান ফলের রস খাওয়ার অভ্যাস থাকলে এখনই তা বন্ধ করুন। কারণ এমনটা করলে হঠাৎ করেই রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, যা শরীরের পক্ষে একেবারেই ভাল নয়।

২. ওটমিল:

২. ওটমিল:

খালি পেটে এই খাবারটি খেতে পারেন। কারণ এতে রয়েছে ফাইবার, ভিটামিন এবং মিনারেলস, যা নানাবিধ ক্ষতিকর অ্যাসিডের হাত থেকে স্টমাককে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৩. টমাটো:

৩. টমাটো:

আপনি কি আলসার বা অ্যাসিড রিফ্লাক্সের মতো সমস্যায় ভুগছেন? তাহলে কখনই খালি পেটে টামাটো খাবেন না। কারণ এই সবজিটিতে এক ধরনের অ্যাসিড থাকে, যা পেট খালি থাকলে বিরুপ প্রভাব ফেলে স্টমাকে।

৪. ডিম:

৪. ডিম:

দিনের শুরুতে সেদ্ধ ডিম, অমলেট বা পোচ খাওয়া যেতেই পারে। কারণ ডিমের অন্দরে তাকা প্রোটিন এবং বাকি উপকারি উপাদান শরীরে গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে অনেকক্ষণ পেট ভরিয়ে রাখতেও সাহায্য করে।

৫.কেক:

৫.কেক:

নৈব নৈব চ! কোন দিন খালি পেটে কেক বা পেস্ট্রি খাবেন না। কারণ এই ধরনের খাবারে এমন কিছু উপাদান থাকে,যা স্টমাকের অবরণের ক্ষতি করে নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়। সেই সঙ্গে অম্বলের হওয়ার আশঙ্কাও বাড়ায়।

৬.তরমুজ:

৬.তরমুজ:

সকাল সকাল এই ফলটি খাওয়া খুব ভাল। কারণ এতে রয়েছে প্রচুর মাত্রায় জল এবং লাইকোপেন নামক একটি পুষ্টিকর উপাদান, যা শরীরের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৭.কফি:

৭.কফি:

বেশিরভাগ মানুষই দিনের শুরুটা করেন চা বা কপি খেয়ে। কিন্তু এমন অভ্য়াস শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর। দিনের পর দিন খালি পেটে কেউ যদি চা বা কফি খেয়ে যান, তাহলে এক সময়ে গিয়ে গ্যাস্ট্রিক এবং অ্যাসিড রিফ্লাক্সের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহু গুণে বৃদ্ধি পায়।

৮.জাম:

৮.জাম:

এই ফলটি খালি পেটে খেলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে রক্ত চাপ কমে। প্রসঙ্গত, জাম শরীরে প্রয়োজনীয় পুষ্টির জোগান ঠিক রাখতে সাহায্য় করে। সেই সঙ্গে এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট নানাবিধ রোগকে দূরে রাখতেও সাহায্য করে।

৯.সাইট্রাস ফল:

৯.সাইট্রাস ফল:

অনেকেই দিনের প্রথম খাবার হিসেবে সাইট্রাস ফল খেয়ে থাকেন। এমন অভ্যাস খুবই ক্ষতিকর। কারণ এমন ধরনের ফলে সাইট্রিক অ্যাসিট থাকে, যা স্টমাক এবং ইসোফেগাসের ক্ষতি করে।

১০. সোডা বা কোল্ড ড্রিঙ্ক:

১০. সোডা বা কোল্ড ড্রিঙ্ক:

খালি পেটে এই ধরনের পানীয় খেলে স্টমাকের কর্মক্ষমতা কমে যেতে শুরু করে, সেই সঙ্গে নানাভাবে শরীরেরও ক্ষতি হয়। তাই এমটি স্টমাকে কোনও ভাবেই ঠান্ডা পানীয় খাওয়া উচিত নয়।

Read more about: শরীর, রোগ
English summary
It may not always be right to eat what we feel like! The first thing we eat in the morning sets forth the course of the day. Certain foods may wreak havoc with your gut if eaten on an empty stomach. We asked Clinical Nutritionist, Dr. Rupali Datta to help us out here and suggest foods or drinks that we should avoid having on an empty stomach. She also advises that you should give your digestive system some time to start functioning after long hours of sleep and should eat breakfast at least two hours after you wake up. Up ahead, seven foods that may not do good to you if had on an empty stomach.
Story first published: Friday, November 24, 2017, 17:33 [IST]
Please Wait while comments are loading...