For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা কালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান, রোজ খালি পেটে খান এগুলি

|

করোনা আবহে শক্তিশালী ইমিউনিটি থাকা কতটা গুরুত্বপূর্ণ, এত দিনে আমরা সকলেই জেনে গিয়েছি। তাই, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে আমরা প্রত্যেকেই চিকিৎসক ও স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরামর্শ মেনে চলছি। তবে আপনি হয়ত জানেন না, ঘরে থাকা কিছু সাধারণ উপাদানের সেবন, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে। বিশেষ করে, খালি পেটে এগুলি গ্রহণ করতে পারলে সবচেয়ে বেশি উপকার মেলে।

নিশ্চয়ই ভাবছেন, এমন কী জিনিস? তাহলে দেখে নিন খালি পেটে কী কী খেলে, আপনার ইমিউনিটি আরও শক্তিশালী হবে -

১) রসুন

১) রসুন

রসুনের মধ্যে অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। তাই, এটি প্রাকৃতিকভাবে আমাদের বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করে। এছাড়াও, রসুন হার্ট ভালো রাখে এবং ফুসফুস সংক্রান্ত সমস্যাগুলির সমাধান করে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতেও সক্ষম। রোজ সকালে রসুন খাওয়ার অভ্যাস করলে বিভিন্ন সমস্যা থেকে মুক্তি মিলবে। প্রতিদিন খালি পেটে এক থেকে দুই কোয়া রসুন গরম জল দিয়ে খান। একাধিক রোগ থেকে নিজেকে দূরে রাখতে পারবেন।

২) আমলকি

২) আমলকি

আমলকি, যা আমলা ও ইন্ডিয়ান গুজবেরি নামেও পরিচিত। ভিটামিন সি এর বিপুল সম্ভার এই আমলকি, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করে তুলতে বিশেষ ভূমিকা নেয়।

আমলকি গ্রেট করে গরম জল দিয়ে রোজ খালি পেটে খেতে পারেন। আমলকি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এবং খালি পেটে খেলে অভ্যন্তরীণভাবে আমাদের স্বাস্থ্যের উন্নতি করে। এটি চুল এবং ত্বককেও উজ্জ্বল করতে সাহায্য করে।

আরও পড়ুন :Black Fungus : এই মারাত্মক ফাঙ্গাল ইনফেকশন থেকে বাঁচতে মুখের যত্ন নিন, কীভাবে? দেখে নিন টিপস

৩) মধু

৩) মধু

মধু তার মিষ্টতা দিয়ে কেবল সবকিছুকে সুস্বাদুই করে না, পাশাপাশি এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক চা চামচ মধু হালকা গরম জলে মিশিয়ে রোজ খালি পেটে পান করলে ওজন কমাতে চমৎকার কাজ করে। শুধু তাই নয়, আপনার ত্বককে সুন্দর করে তুলতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও বিশেষভাবে কার্যকরী। অতিরিক্ত স্বাদ ও পুষ্টির জন্য এই পানীয়তে লেবুর রসও মেশাতে পারেন। এই পানীয়টি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য থাকার জন্য, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করে।

৪) তুলসী

৪) তুলসী

আমাদের স্বাস্থ্যের জন্য তুলসী কতটা উপকারি, তা আর বলার অপেক্ষা রাখে না। তুলসীর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল, এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে অক্ষত রাখতে বিশেষ ভূমিকা পালন করে। এক গ্লাস জলে, পাঁচটি তুলসী পাতা ভিজতে দিন সারারাত। সকালে খালি পেটে প্রথমেই এই জল পান করুন।

গবেষণা অনুযায়ী, তুলসী গ্লুকোজ, রক্তচাপ এবং লিপিড প্রোফাইলকে স্বাভাবিক রাখতে খুবই সহায়ক। এছাড়াও, সাইকোলজিকাল এবং ইমিউনোলজিকাল স্ট্রেস মোকাবিলা করতেও বিশেষভাবে সহায়তা করে।

English summary

Foods you must eat on an empty stomach to boost immunity

Here is the list of four ingredients you can consume on an empty stomach to boost your immunity.
X