For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অর্শতে ভুগছেন? সুস্থ থাকতে এই খাবারগুলি এড়িয়ে চলুন

|

কর্মব্যস্ততা এবং হাজারো দায়িত্ব পালন করতে গিয়ে, মানুষ নিজেকে ভুলতে বসেছে। পরিবর্তন হয়েছে স্বাভাবিক জীবনযাত্রার। খারাপ অভ্যাসগুলি ক্রমশ পরিণত হচ্ছে অভ্যাসে। যার ফলে মানুষের শরীরে দেখা দিচ্ছে নানাবিধ রোগ। চিকিৎসকদের মতে, মানুষ অন্যান্য রোগের তুলনায় বেশি ভুগছেন অর্শ বা পাইলস-এ। এর কারণ একটাই, খাদ্যাভাস ও অনিয়মিত জীবনযাত্রা।

পাইলস সাধারণত দুই প্রকার। প্রথমটি হল এক্সটার্নাল পাইলস, যাকে ব্লাইন্ড পাইলসও বলে। দ্বিতীয়টি হল ইন্টারনাল পাইলস, যাকে ব্লিডিং পাইলসও বলে। এই ইন্টার্নাল পাইলস খুবই বিপদজনক। কারণ, এর থেকে প্রায়শই রক্তক্ষরণ হতে দেখা যায়। আর রক্তক্ষরণ দীর্ঘস্থায়ী হলে মলদ্বারে ক্যান্সারও হতে পারে।

অনেকেই ভাবেন যে, এই রোগটি বংশগত। তবে, সবক্ষেত্রে এটা নাও হতে পারে। কারণ, মলত্যাগের প্রক্রিয়া যার মসৃণ হবে, সে কখনোই এই সমস্যায় ভুগবে না। কিন্তু, যদি মলত্যাগের প্রক্রিয়া মসৃণ না হয়, তবে দেখা দিতে পারে এই ধরনের সমস্যা। যার ফলে মলত্যাগের সময় রক্তক্ষরণ হতে পারে, একই সঙ্গে অসহ্য ব্যথাও হয়।

একটি সমীক্ষায় দেখা গেছে যে, শতকরা প্রায় ৭০ শতাংশ মানুষ পাইলস বা অর্শরোগ দ্বারা আক্রান্ত হন। তবুও অনেকেই এই রোগটিকে এড়িয়ে চলেন, ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন বোধ করেন না। কিন্তু এই রোগটি খুবই বিপদজনক। বিশেষজ্ঞদের মতে, খাদ্যাভ্যাসের পরিবর্তনের মাধ্যমে এই রোগকে অনায়াসেই দূর করা যায়। কারণ, খাদ্যাভ্যাস পরিবর্তন হলেই দূর হবে কোষ্ঠকাঠিন্য, আর কোষ্ঠকাঠিন্যকে নিরাময় করা গেলেই দূর হবে পাইলস বা অর্শ।

বাহ্যিক হেমোরয়েড : কারণ, লক্ষণ, চিকিৎসা এবং প্রতিরোধ

আপনি যদি এই রোগে ভুগছেন তবে সুস্থ থাকতে এখনই পরিবর্তন করুন আপনার খাদ্যাভ্যাস এবং পরামর্শ নিন চিকিৎসকের। পাইলস এড়াতে কী ধরনের খাবার এড়িয়ে চলবেন দেখে নিন আমাদের এই আর্টিকেল থেকে।

১) মশলাযুক্ত খাবার

১) মশলাযুক্ত খাবার

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, পাইলস দ্বারা আক্রান্ত হলে মশলাযুক্ত খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে। অতিরিক্ত মশলাযুক্ত খাবার আপনার হজম ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে পাশাপাশি অর্শের ব্যথাও বৃদ্ধি করে।

২) কফি ও চা

২) কফি ও চা

আপনার পাইলস থাকলে কফি এবং চা জাতীয় পানীয় এড়িয়ে চলুন। এগুলি পাইলসের সমস্যাকে আরও বৃদ্ধি করে। সুস্থ থাকতে পান করতে পারেন গ্রিন টি।

৩) বেকারি জিনিসপত্র

৩) বেকারি জিনিসপত্র

প্রায় সমস্ত বেকারি আইটেমগুলি অপরিশোধিত ময়দা এবং চিনি দিয়ে তৈরি হয়। যদিও এগুলি সহজেই হজম করা যায়, কিন্তু এগুলি পাচনতন্ত্রের পক্ষে ভালো খাবার নয়। কারণ বেকারির সমস্ত জিনিসে ফাইবার একেবারেই থাকে না, যা কোষ্ঠকাঠিন্যকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। আর কোষ্ঠকাঠিন্য দেখা দিলে পাইলসের সমস্যা বাড়তে পারে।

৪) তেলেভাজা যুক্ত খাবার

৪) তেলেভাজা যুক্ত খাবার

বেশিরভাগ মানুষই প্যাকেটজাত খাবার বা তেলেভাজা জাতীয় খাবার বেশি পছন্দ করেন। চিকিৎসকদের মতে, আপনি যদি পাইলসের রোগী হন, তবে আপনার উচিত ভাজা খাবার খাওয়া থেকে বিরত থাকা। কারণ, এগুলি হজম ক্ষমতাকে দুর্বল করে তোলে এবং পাইলসের সমস্যাকেও বৃদ্ধি করে।

৫) মাংস

৫) মাংস

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আপনি যদি কোষ্ঠকাঠিন্যতে ভোগেন এবং অর্শের ফলে রক্তক্ষরণ হয়, তবে কিছু সময়ের জন্য মাংস খাওয়া বন্ধ করুন। বিশেষ করে রেডমিট খাওয়া ছেড়ে দিন, পাশাপাশি দোকান থেকে কেনা মাংস জাতীয় বিভিন্ন খাবারগুলিও খাওয়া এড়িয়ে চলুন।

Read more about: piles foods haemorrhoids health
English summary

Foods To Avoid When Suffering From Piles

Avoid the following foods if you are suffering from piles disease (haemorrhoids). Read on.
X