For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দাড়ির বৃদ্ধি হচ্ছে না? সমস্যা সমাধানে খান এই পুষ্টিকর খাবারগুলি

|

ডায়েট আপনার শরীরের উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে এবং এর অর্থ এই নয় যে, এটি কেবল অভ্যন্তরীণ শারীরিক ক্রিয়াকলাপের মধ্যে সীমাবদ্ধ। যে খাদ্যগুলি আপনি গ্রহণ করেন, সেগুলি আপনার দেহের প্রতিটি দিককে উন্নত করতে সহায়তা করে এবং এরমধ্যে বিবেচনা করা হবে একটি দিকের তা হল, আপনার দাড়ি এবং দাড়ির বৃদ্ধি।

দাড়ির বৃদ্ধি পুরুষ হরমোন টেস্টোস্টেরন এবং ডিএইচটি (একটি অ্যান্ড্রোজেন যা পুরুষ লিঙ্গকে পুরুষ বৈশিষ্ট্য প্রদানে সহায়তা করে) উৎপাদন দ্বারা পরিচালিত হয় এবং এটি আপনার ডায়েট দ্বারা নিয়ন্ত্রণ করা যেতে পারে। ফেসিয়াল হেয়ার গ্রোথ পুরুষ হরমোন ডিএইচটি এবং টেস্টোস্টেরন দ্বারা সম্পূর্ণভাবে নিয়ন্ত্রিত হয়। নির্দিষ্ট কিছু খাবার গ্রহণ করা বাড়ালে এই দুটি হরমোনের মাত্রাও বাড়ে, যার ফলে প্রাকৃতিকভাবে ফেসিয়াল হেয়ার বৃদ্ধি হয়।

এর সাথে সাথে খনিজ এবং ভিটামিনগুলির মতো উপাদানগুলিও আপনার দাড়ির বৃদ্ধিতে প্রধান ভূমিকা পালন করে। আমেরিকান ডায়েটিক অ্যাসোসিয়েশনের মতে, পুষ্টি যেগুলি আপনার হার্ট এবং অন্যান্য বড় অঙ্গগুলিতে ইতিবাচক প্রভাব ফেলে তা আপনার ত্বক এবং চুলেও একই প্রভাব ফেলবে। গবেষণা অনুসারে, আপনার প্রতিদিনের ডায়েটে নিম্নলিখিত খাবারগুলি অন্তর্ভুক্ত করতে পারেন, এগুলি আপনার দাড়ি বৃদ্ধি করতে সহায়তা করবে।

দাড়ি বৃদ্ধিতে সহায়তা করে যে খাদ্যগুলি

১) ডিম

১) ডিম

বায়োটিন সমৃদ্ধ, নিয়মিত ডিমের ব্যবহার এই উদ্দেশ্যে অত্যন্ত কার্যকর। ডিম বায়োটিনের অন্যতম উৎস যা দাড়ি বৃদ্ধির সেরা পুষ্টি হিসেবে বিবেচিত হতে পারে। এটি দাড়ির ঘনত্ব বাড়াতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে যে, বায়োটিনের অভাব দাড়ির চুলের বৃদ্ধি কমাতে পারে।

২) কিশমিশ

২) কিশমিশ

দাড়ি বৃদ্ধিতে অন্যতম সহায়ক খাদ্য হল কিশমিশ। বোরনের একটি প্রাকৃতিক উৎস, কিশমিশ খাওয়া ফেসিয়াল হেয়ার বৃদ্ধিতে সহায়তা করতে পারে।

রেড টি খেয়েছেন কখনও? জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

৩) কমলার রস

৩) কমলার রস

ভিটামিন সি সমৃদ্ধ, এই ফলের রস দাড়ির বৃদ্ধির দুর্দান্ত উপায়। কমলার রসে থাকা ভিটামিন সি সিবামের উৎপাদন করে এবং আপনার দাড়ি বৃদ্ধি ঘন হতে সাহায্য করে।

৪) মাছ

৪) মাছ

মাছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড উপস্থিত থাকে, এটি ফ্যাটের একটি ভাল উৎস এবং দেহে প্রোটিনের উৎপাদনে সাহায্য করে, উভয়ই দাড়ি বৃদ্ধির জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আপনার দাড়ি বৃদ্ধিতে আপনি তৈলাক্ত মাছ যেমন - টুনা, স্যালমন, সার্ডিন, ইত্যাদি খেতে পারেন।

৫) ব্রাজিলিয়ান নাটস্

৫) ব্রাজিলিয়ান নাটস্

সেলেনিয়ামের একটি সমৃদ্ধ উৎস, ব্রাজিলিয়ান নাটস্ আপনার দাড়ি বৃদ্ধিতে সাহায্য করতে পারে। খনিজ সেলেনিয়াম চুলের বৃদ্ধিতে কেন্দ্রীয় ভূমিকা পালন করে, তাই উপকারিতা পেতে নিয়মিত বাদাম খান।

6) পিন্টো বিন

6) পিন্টো বিন

পিন্টো বিন ফেসিয়াল হেয়ার বৃদ্ধির জন্য অত্যন্ত উপকারি। ত্বক এবং চুল মূলত কেরাটিন দিয়ে গঠিত, এটি একটি স্ট্রাকচারাল প্রোটিন যা গ্লাইসিন এবং প্রোলিন নামক অ্যামিনো অ্যাসিড দ্বারা তৈরি, যা শরীরে চুল, নখ এবং ত্বক গঠনে ব্যবহৃত হয়।

৭) সবুজ শাকসবজি

৭) সবুজ শাকসবজি

ভিটামিন ই সমৃদ্ধ সবুজ শাকসবজি, যেমন - পাতা কপি, পালংশাক, ইত্যাদি আপনার প্রতিদিনের ডায়েটে অবশ্যই অন্তর্ভুক্ত করুন, যদি আপনি ফেসিয়াল হেয়ার বৃদ্ধি করতে চান। কারণ, ভিটামিন-ই দাড়ির চুল নরম করে এবং হেয়ার ফলিকলে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি করে, যার ফলে ফেসিয়াল হেয়ার বৃদ্ধি পায়।

English summary

Foods That Helps Promote Beard Growth

The hair growth on face is completely regulated by male hormones DHT and testosterone. Increasing the intake of certain foods escalates hair growth naturally.
Story first published: Tuesday, May 26, 2020, 19:39 [IST]
X