For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার থাবা এবার টয়লেটেও! দেখে নিন সুরক্ষিত থাকার উপায়

|

অনেক সময় টয়লেট ব্যবহারের ক্ষেত্রে আমরা সঠিক স্বাস্থ্যবিধি মেনে চলি না। কিন্তু, এবার সেক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ, করোনার থাবা এবার টয়লেটেও! সংক্রমণ এড়ানোর জন্য বেশ কয়েকটি সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে। এরই মধ্যে একটি নতুন গবেষণা প্রকাশিত হয়েছে। সেখান থেকে জানা গেছে, কমোডে ফ্ল্যাশ করলেও নাকি করোনা ভাইরাস ছড়ানোর সম্ভাবনা আছে। তাই এমন পরিস্থিতে পরামর্শ দেওয়া হচ্ছে যে, টয়লেটে ফ্ল্যাশ করার আগে তার সিট কভারটি ঢেকে দিতে।

Flushing Toilets Can Spread Coronavirus In The Air Says Study

চিনের ইয়াংজাউ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, টয়লেটের ফ্ল্যাশ থেকেও ছড়াতে পারে করোনা সংক্রমণ। তাঁরা দেখিয়েছেন, কীভাবে করোনা ভাইরাস কমোডে ফ্ল্যাশের মাধ্যমে বাতাসে ভেসে বেড়ায় এবং টয়লেট ব্যবহারকারীকে সংক্রামিত করে। কম্পিউটার মডেলিংয়ের মাধ্যমে গোটা সংক্রমণ ছড়ানোর প্রক্রিয়াটিই দেখানো হয়েছে। তাই টয়লেট ব্যবহারের পরে ফ্ল্যাশ করার আগে সিটের কভারটি ঢেকে দেওয়া উচিত।

চীনা গবেষকরা দাবি করেছেন যে, মানুষের পাচনতন্ত্রে করোনা ভাইরাস খুব দীর্ঘ সময় ধরে বেঁচে থাকতে পারে এবং মলের মধ্য দিয়ে বেরিয়ে তা বাইরে বেরিয়ে আসতে পারে।

জ্বর হলেই আতঙ্কে ভুগছেন? কোভিডের সময় ভাইরাল ফিভার হলে কী করা উচিত দেখুন

কমোডে ফ্ল্যাশ করার সময় উচ্চগতি সম্পন্ন জল হাওয়ার সঙ্গে মিশে কমোডে ঘুরতে থাকে। সেই সময় একাধিক বায়বীয় কণা বাতাসে ভেসে বেড়ায়। এই কণার সঙ্গে কোভিড জীবাণু মিশে সংক্রমণের ঝুঁকি বাড়ছে বলে মনে করছেন গবেষকেরা। তাই ফ্ল্যাশ করার আগে কমোডের ঢাকনা নামিয়ে দিতে বলছেন তাঁরা। এটি সম্প্রতি ফিজিক্স অফ ফ্লুয়িড জার্নালে প্রকাশিত হয়েছে। তাই, নিজেকে ও অপরকে সুরক্ষিত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিজেদেরই নিতে হবে।

গবেষকরা আরও জানিয়েছেন, টয়লেটে ফ্ল্যাশ করার সময় ৪০-৫০টি বায়বীয় কণা বাতাসে ভেসে বেড়ায় এবং বারবার ফ্ল্যাশ হলে আরও বেশি বায়বীয় কণা ছড়িয়ে পড়ে। ফলে, আরও বেশি করে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ে। তাই কমোডে বসার জায়গাটি ভালো করে ধুয়ে নেওয়ার কথা বলছেন বিশেষজ্ঞেরা। এছাড়াও, একাধিক বার হাত ধোওয়ার পাশাপাশি ফ্ল্যাশের সুইচ, বাথরুমের হাতলকেও সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে বলেছেন তাঁরা।

Flushing Toilets Can Spread Coronavirus In The Air Says Study

গবেষণা বলছে যে, ফ্লাশিং-এর ফলে প্যান থেকে করোনা ভাইরাসের কণাগুলি বেরিয়ে বাথরুমের পরিবেশকে সংক্রামিত করতে পারে। এই কণাগুলি এক মিনিটেরও বেশি সময় বাতাসে থাকতে পারে। এমন পরিস্থিতিতে, এই বায়ুর সংস্পর্শে থাকা কোনও ব্যক্তি করোনা ভাইরাসতে আক্রান্ত হতে পারে।

গবেষক জি-শিয়াং ওয়াং বলেছেন যে, যেখানে টয়লেট বেশি ব্যবহৃত হয় সেখানে করোনা ভাইরাস ছড়ানোর ঝুঁকি বেশি থাকে। বিশেষত ঘনবসতিপূর্ণ এলাকায় বা যে বাড়িতে সদস্য সংখ্যা বেশি, সেখানে যদি একটি টয়লেট অনেকে ব্যবহার করেন, তবে এই ভাইরাস ছড়িয়ে পড়ার মাত্রা আরও বেশি হতে পারে। তাই তিনি জানিয়েছেন যে, ফ্ল্যাশিং-এর আগে অবশ্যই ঢাকনাটি বন্ধ করতে হবে।

English summary

Flushing Toilets Can Spread Coronavirus In The Air Says Study

Flushing toilets can spread coronavirus-containing particles in the air says Study.
X