নিয়মিত ট্যালকম পাউডার ব্যবহার করেন নাকি?

Written By:
Subscribe to Boldsky

দক্ষিণ এশিয়ার দেশগুলিতে বছরের বেশিরভাগ সময়ই যা আবহাওয়া থাকে, তাতে পাউডার ব্যবহার ছাড়া উপায় নেই। কিন্তু আজ যে তথ্য সামনে এসেছে, তা বাস্তবিকই ভয়ঙ্কর। সম্প্রতি জ্যাকি ফক্স নামে এক মহিলা পাউডার ব্যবহারের কারণে মারা গেছেন। আর সেই ঘটনাকে সামনে রেখে এক নামকরা বহুজাতিক পাউডার কোম্পানিকে বিশাল অঙ্কের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে মার্কিন আদালত।

জ্যাকি ফক্স ওভারিয়ান ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। তার চিকিৎসা চলাকালীন চিকিৎসকেরা লক্ষ করেছিলেন জ্যাকির শরীরে এই মারণ রোগ বাসা বেঁধেছে পাউডার ব্যবহারের কারণে। দীর্ঘ দিন ধরে শরীরে অন্দরে পাউডার প্রবেশ করতে করতে কোষেদের এমন ক্ষতি হয়েছে যে ক্যান্সার রোগের আক্রমণের পথ প্রশস্ত হয়েছে। তবে একথা ভাববেন না যে পাউডারের ক্ষতিকর প্রভাবে জ্যাকিই একমাত্র, যিনি মৃত্যু মুখে পরেছেন। একাদিক কেস স্টাডি করে দেখা গেছে সারা বিশ্বে পাউডারের কারণে নানা মারণ রোগে আক্রান্তের সংখ্যাটা নেহাতই কম নয়, যার মধ্যে বেশিরভাগই ওভারিয়ান ক্যান্সারের শিকার। এমন পরিস্থিতিতে সময় থাকতে থাকতে যদি প্রয়োজনীয় সাবধনতা না নেন, তাহলে যে কী ভয়ঙ্কর ধরনের বিপদ হতে পারে, তা নিশ্চয় আর বলে বোঝানোর প্রয়োজন নেই।

এখন প্রশ্ন হল কিভাবে বাঁচবেন এই মারণ ফাঁদ থেকে? এক্ষেত্রে পাউডারের ব্যবহার বন্ধ করে দেওয়াই একমাত্র পথ। কারণ একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত ট্যালকম পাউডার ব্যবহার করলে শরীরের অন্দরে মারাত্মক ক্ষতি হয়। যেমন...

১. সংক্রমণের সম্ভাবনা থাকে:

১. সংক্রমণের সম্ভাবনা থাকে:

সমীক্ষা রিপোর্ট অনুসারে বাজার চলতি বেশিরভাগ নামি ব্র্যান্ডের পাউডারে প্রচুর মাত্রায় স্টার্চ থাকে, যা শরীরে বিভিন্ন অংশ জমতে জমতে সংক্রমণের আশঙ্কা বাড়িয়ে দেয়। তাই যারা মনে করেন পাউডার ব্যবহার করলে সংক্রমণ থেকে দূরে থাকা যায়, তারা ভুল ধরণার শিকার। কারণ বাস্তবে কিন্তু একেবারে উল্টো ঘটনা ঘটে।

২. ত্বকের রোগের আশঙ্কা বাড়ায়:

২. ত্বকের রোগের আশঙ্কা বাড়ায়:

খেয়াল করে দেখবেন পাউডার লাগানোর পর তা জমতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই শরীরের সেই সব অংশে ত্বকের ছিদ্র বন্ধ হয়ে যায়। এমনটা হওয়া মাত্র ঘাম জমতে শুরু করে। ফলে চুলকানি এবং ফুসকুড়ির প্রকোপ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি আরও নানাবিধ ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

৩. ফুলফুসের ক্যান্সারে আক্রান্ত হতে পারেন:

৩. ফুলফুসের ক্যান্সারে আক্রান্ত হতে পারেন:

বেশ কিছু পরীক্ষার পর জানা গেছে বেশিরভাগ পাউডারেই অ্যাসবেস্টোস নামে একটি উপাদান থাকে, যা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ফুসফুসে প্রবেশ করতে থাকলে লাং ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা চোখে পরার মতো বৃদ্ধি পায়। শুধু তাই নয়, সেই সঙ্গে অ্যাসবেস্টোসিস নামে এক ধরনের জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও থাকে।

৪. ওভারিয়ান ক্যান্সার:

৪. ওভারিয়ান ক্যান্সার:

একথা আজ জলের মতো পরিষ্কার যে পাউডারের সঙ্গে ওভারিয়ান ক্যান্সারের সরাসরি যোগ রয়েছে। দীর্ঘ দিন ধরে যদি কেউ শরীরের গোপন অংশ পাউডার লাগান, তাহলে এক সময়ে গিয়ে ওভারিয়ান ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বহু গুণে বৃদ্ধি পায়, যেমনটা জ্যাকির ক্ষেত্রে হয়েছিল। তাই সাবধান!

৫. এন্ডোমেট্রিয়াল ক্যান্সারেও আক্রান্ত হতে পারেন:

৫. এন্ডোমেট্রিয়াল ক্যান্সারেও আক্রান্ত হতে পারেন:

সম্প্রতি হওয়া বেশ কিছু গবেষণায় দেখা গেছে পাউডারের ছোট ছোট কণা দীর্ঘদিন ধরে ইউটেরাসে প্রবেশ করার সুযোগ পেলে এক সময়ে গিয়ে ইউটেরাইন ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। তবে এমনটা এক-দু দিনে ঘটে না, দীর্ঘ সময় ধরে ট্যালকম পাউডার ব্যবহার করলে এমন ধরনের মারণ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়।

Read more about: রোগ, শরীর
English summary
A substance which can cause lung cancer, asbestos is a common ingredient in some talcum powder products. It is known to cause other diseases as well, such as asbestosis.
Please Wait while comments are loading...