গাছ দেখলে বা বৃষ্টি পরলে ভয় লাগে নাকি? তাহলে সাবধান!

Posted By:
Subscribe to Boldsky

আমাদের শরীর বাস্তবিকই একটি জটিল রঙ্গভূমি। এখানে কী কারণে যে কী হয়ে থাকে, তার সন্ধান পাওয়াটা অনেক ক্ষেত্রেই সম্ভব হয়ে ওঠে না। যেমন ধরুন অনেকেরই গাছপালা দেখলে ভয় লাগে। কেউ কেউ বৃষ্টি পরলে বাড়ি থেকে বেরতেই চান না, ভাবেন মারাত্মক কিছু হয়ে যাবে। হলুদ রং দেখলেই চিৎকার করে পালিয়ে যান এমন মানুষের সংখ্যাও কম নয়। কিন্তু প্রশ্ন হল, এমনটা এরা করেন কেন?

অনেকেই জলে নামতে বা উঁচু জায়গায় উঠতে যেমন ভয় পান, তেমনি খুব সংখ্যক হলেও এমন অনেকে আছেন যারা আজব আজব বিষয়ে ভয় পেয়ে থাকেন। সব ক্ষেত্রেই যে কোনও শারীরিক সমস্যার কারণে এমন ভয়ের জন্ম হয়, তা নয় কিন্তু। তবে চিকিৎসা শাস্ত্রে বেশ কিছু বিরল রোগের সন্ধান পাওয়া গেছে যাতে আক্রান্ত হলে রোগীরা এমন ধরনের ব্যবহার করে থাকেন। যেমন...

১.জ্য়ান্থোফোবিয়া:

১.জ্য়ান্থোফোবিয়া:

যারা হলুদ রং দেখলেই ভয় পেয়ে যান, তারা সাধারণত এই রোগে আক্রান্ত হয়ে থাকেন। এক্ষেত্রে অনেকে সূর্যের দিকে তাকাতেও ভয় পান।

২. হাইলোফোবিয়া:

২. হাইলোফোবিয়া:

এটি মারাত্মক একটি রোগ। কারণ এক্ষেত্রে সবুজ গাছপালা দেখলেই অ্যাংজাইটি অ্যাটাক হয়। ফলে রোগীর শারীরিক অবস্থার অবনতি ঘটতে শুরু করে। অনেক ক্ষেত্রেই পরিস্থিতি এমন হয়ে যায় যে রোগীকে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়ে ওঠে না। একবার ভাবুন, আমাদের আশেপাশ তো গাছপালায় ভর্তি। এমন অবস্থায় এই রোগ হওয়াটা কতটা ভয়ঙ্কর!

৩. অমব্রোফবিয়া:

৩. অমব্রোফবিয়া:

বৃষ্টি দেখলেও অনেক ভয় পেয়ে যান। এই রোগকে চিকিৎসা পরিভাষায় অমব্রোফবিয়া বলা হয়ে থাকে। এমন অবস্থায় রোগী সামান্য বৃষ্টিতেও বাড়ির বাইরে বরতে চান না। তাদের মনে হয় বৃষ্টির জল গায়ে লাগলে মারাত্মক কিছু ঘটে যাবে।

৪. নমোফবিয়া:

৪. নমোফবিয়া:

শুনলে হয়তো অবাক হয়ে যাবেন। এমন অনেক আছেন যারা এক সেকেন্ডও মোবাইল ফোন ছাড়া থাকতে পারেন না। এমন রোগকে নমোফবিয়া বলা হয়ে থাকে। প্রতি মুহূর্তে মোবাইল ফোন সঙ্গে রাখার আজব ধরনের এক মানসিকতা তৈরি হয়ে যায় এমন রোগীদের।

৫. ডেয়িপনোফোবিয়া:

৫. ডেয়িপনোফোবিয়া:

ভিড়ের মধ্যে যেতে ভয় লাগে? এমনকী বাড়িতে অনেক লোক এসে গেলেও কেমন যেন অস্বস্তি হয়? তাহলে এক্ষুনি চিকিৎসকের পরামর্শ নিন। কারণ অনেক ক্ষেত্রে ডেয়িপনোফোবিয়া নামে একটি রোগে আক্রান্ত হলে এমন ধরনের লক্ষণের বহিঃপ্রকাশ ঘটে থাকে।

৬. সেলেনোফোবিয়া:

৬. সেলেনোফোবিয়া:

কখনও শুনেছেন কেউ চাঁদ দেখে আতঙ্কে মারা গেছে? না শুনে থাকলে একবার গুগুল সার্চে সেলেনোফবিয়া দিয়ে সার্চ করুন। রেজাল্ট দেখে আপনার চোখ যে কপালে উঠে যাবে, সে কথা হলফ করে বলতে পারি। কারণ বাস্তবিকই এমন এক ধরনের রোগ আছে, যাতে কেউ আক্রান্ত হলে চাঁদ দেখলেই ভয় পেয়ে যান। অনেক ক্ষেত্রে এই ভয় এতটাই মাত্রা ছাড়িয়ে যায় যে রোগীর শারীরিক অবস্থার অবনতি ঘটতে শুরু করে। এমনকী কিছু ক্ষেত্রে রোগীর জীবনহানীর আশঙ্কাও বৃদ্ধি পায়।

৭. প্যাপিরোফবিয়া:

৭. প্যাপিরোফবিয়া:

সামান্য কাগজ দেখেও অনেক ভয় পেয়ে যান। এই রোগকে চিকিৎসা পরিভাষায় প্যাপিরোফবিয়া বলা হয়ে থাকে।

এমন আর কোনও আজব রোগের কথা জানা থাকলে আমাদের জানাতে ভুলবেন না যেন!

English summary
fear of trees and rain yes it exists
Story first published: Friday, June 23, 2017, 17:41 [IST]
Please Wait while comments are loading...