শরীর সম্পর্কে এই ৭টি কথা জানলে আপনি অবাক হয়ে যাবেন

Posted By:
Subscribe to Boldsky

শরীর বাস্তবিকই এক আজব দুনিয়া। যেখানে প্রতিনিয়ত কিছু না কিছু ঘটেই চলেছে। কখনও ভাল কিছু হচ্ছে , তো কখনও খারাপ। আর যদি একবার খারাপ কিছু ঘটে যায়, তাহলেই বিপদ! সেক্ষেত্রে অসুস্থতার গোলোক ধাঁধায় হারিয়ে যাওয়ার আশঙ্কা বেড়ে যায়। তাই তো শরীরের খেয়াল রাখাটা আমাদের সবারই প্রথম কর্তব্য। তবে, ভয়ের বিষয় কী জানেন, শরীরের ক্ষয় হয়ে যাওয়ার ঘটনা বেশি মাত্রায় ঘঠছে। তাই তো গত কয়েক দশকে আমাদের দেশের পাশপাশি সারা বিশ্বেই নানাবিধ মারণ রোগের প্রসার এত চোখ পরার মতো বৃদ্ধি পয়েছে।

এসব রোগের হাত থেকে বেঁচে থাকার কি কোনও উপায় নেই? অবশ্য়ই আছে! ওই যে কথায় আছে না, যুদ্ধে জিততে গেলে প্রতিপক্ষের সম্পর্কে জ্ঞান থাকাটা জরুরি। এক্ষেত্রেও রোগেদের আগে জানতে হবে। সেই সঙ্গে বুঝে নিতে হবে নিজের শরীরকেও। তবেই না সুস্থ শরীর পওয়ার স্বপ্ন পূরণ হবে। কিন্তু কীভাবে জানবো নিজের শরীর সম্পর্কে? উপায় তো অনেক আছে। তবে প্রথম পদক্ষেপটা বোল্ডস্কাই বাংলার হাত ধরে নিতেই পারেন। কীভাবে? সেক্ষেত্রে একবার নজর রাখতে হবে এই প্রবন্ধে। কারণ এই লেখায় আমাদের দেহতত্ত্ব সম্পর্কিত এমন কিছু তথ্য পরিবেশন করা হল, যা পড়তে পড়তে আপনার চোখ কপালে উঠতে বাধ্য!

তাহলে আর অপেক্ষা কিসের। চলুন আমাদের শরীর সম্পর্কিত সেই সব অবাক করা তথ্যগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

তথ্য ১:

তথ্য ১:

সম্প্রতি প্রকাশিত একাধিক কেস স্টাডি অনুসারে, প্রায় ৯০ শতাংশ রোগের পিছনে দায়ি থাকে স্ট্রেস বা মানসিক চাপ। তাই তো মানসিক এবং শরীরিক ভাবে সুস্থ থাকতে আজ থেকেই স্ট্রেসকে নিয়ন্ত্রণে রাখতে শুরু করুন। না হলে কিন্তু বিপদ!

তথ্য ২:

তথ্য ২:

যে কোনও ধরনের যন্ত্রণা কমিয়ে ফেলতে আদার কোনও বিকল্প নেই। কারণ এতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

তথ্য ৩:

তথ্য ৩:

প্রতিদিন আমাদের হৃদপিন্ড যে পরিমাণে শক্তির যোগন দেয়, তাতে যে কোনও ট্রাক প্রায় ৩২ কিমি চলে যেতে পারবে। তাই শরীরকে যদি সচল রাখতে চান, তাহলে হার্টের স্বাস্থ্যের খেয়াল রাখাটা জরুরি।

তথ্য ৪:

তথ্য ৪:

খাবারকে হজম করতে আমাদের স্টমাকে যে অ্যাসিড উৎপন্ন হয়, সেটি কয়েক সেকেন্ডে রেজার ব্লেডকে গলিয়ে ফেলতে পারে।

তথ্য ৫:

তথ্য ৫:

আমাদের মুখ গহ্বর কত ধরনের স্বাদকে চিহ্নিত করতে পারে জানা আছে! সঠিক উত্তর হল ১০ কোটি। একদম ঠিক শুনেছেন, এত বিপুল সংখ্যক স্বাদের হাদিস রয়েছে আমাদের মুখের ভিতরে।

তথ্য ৬:

তথ্য ৬:

৬০ বছরে পৌঁছানোর পর বেশিরভাগ মানুষই মুখের স্বাদ হারিয়ে ফেলেন। কেন জানেন? কারণ এই বয়সের পর থেকে আমাদের অর্ধেক টেস্ট বার্ড অকেজ হয়ে যায়।

তথ্য ৭:

তথ্য ৭:

আমাদের হাতের নখ, পায়ের নখের থেকে প্রায় চার গুণ বেশি তাড়াতাড়ি বৃদ্ধি পায়। তাই তো পা-কে ভুল আগে হাতের নখের খেয়াল রাখার পরমার্শ দেন স্কিন কেয়ার বিশেষজ্ঞরা।

English summary
These days, when you browse through the internet, you find many interesting facts to read on any given topic, right? Well, even when it comes to health, we find a number of facts and myths that we can read about, however, not all of them may be true, so it is important to get health facts from reliable sources.
Please Wait while comments are loading...