For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আটকাতে জোড়া মাস্ক কি বেশি কার্যকরী? জানুন বিশেষজ্ঞের মত ও মাস্ক পরার সঠিক নিয়ম

|

করোনার দ্বিতীয় ঢেউ-এর দাপটে ভীত গোটা দেশের মানুষ। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা ও মৃত্যু মিছিল। আর এই কঠিন পরিস্থিতিতে সামান্য গাফিলতিও আপনার জীবনে মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। তাই মাস্ক, স্যানিটাইজারের ব্যবহার এবং সোশ্যাল ডিসটান্সিং অনুসরণ করা বাধ্যতামূলক। এই মুহূর্তে করোনা রুখতে সবচেয়ে বড় হাতিয়ার এগুলিই।

সম্প্রতি ডবল বা জোড়া মাস্ক পরার পরামর্শ দিয়েছে আমেরিকার সিডিসি (Centers for Disease Control and Prevention)। মারণ ভাইরাসকে আটকাতে সার্জিক্যাল মাস্ক কার্যকরি ঠিকই, তবে পরার সময় যদি কানের পিছনে পেঁচিয়ে নেওয়া যায়, তাহলে তা আরও ভাল কাজ দেয়। কারণ মাস্কটি মুখে একেবারে চেপে বসে। ঠিক তেমনই, অনেক চিকিৎসক বা বিশেষজ্ঞের মতে একটার উপর আরেকটা মাস্ক পরলে শরীরে ভাইরাস ঢোকার সম্ভাবনা আরও কমে। তাই অনেকেই এখন সেই পদ্ধতি অনুসরণ করছেন।

ডবল মাস্ক

আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ডবল মাস্ক প্রোটেকশন সম্পর্কিত একটি গবেষণা প্রকাশ করেছে। এই গবেষণায় বলা হয়েছে, সবাই যদি ডবল মাস্ক পরতে শুরু করে তাহলে কোভিডের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমতে পারে। যেসব জায়গায় ভিড় থাকে, যেমন - পাবলিক ট্রান্সপোর্ট, রাস্তা, দোকান, বাজার, সেখানে ডবল মাস্ক ব্যবহার করতে পারেন।

কীভাবে পরবেন

যেকোনও মাস্ক একটার উপর আরেকটা পরলে চলবে না। দু'টো সার্জিক্যাল মাস্ক একসঙ্গে বা দু'টো কাপড়ের মাস্ক পরপর পরলেও কোনও লাভ হবে না। তাতে কোনও কাজই হবে না! তাই একটা সার্জিক্যাল মাস্কের উপর আরেকটা কাপড়ের মাস্ক পরতে হবে। এতে ভাইরাস আটকায় অনেকাংশেই। তবে N95 মাস্কের উপর অন্য কোনও মাস্ক পরার প্রয়োজন নেই। শুধু N95 পরলেই যথেষ্ট।

আরও পড়ুন : কাপড়ের মাস্ক না সার্জিক্যাল মাস্ক? করোনা থেকে বাঁচতে কোনটা বেশি নিরাপদ? জেনে নিন

English summary

Double masks for Coronavirus : How to wear them and other things you should know

Coronavirus : Here's why experts recommend you to double mask right now. Read on.
X