For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই ৬ খাবারই রক্তে কোলেস্টেরল বাড়ায়, এখনই না ছাড়লে বিপদে পড়বেন!

|

অগোছালো জীবনযাত্রা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে কোলেস্টেরলের সমস্যা এখন ঘরে ঘরে। তবে কোলেস্টেরল মানেই কিন্তু খারাপ কিছু নয়। বরং কোলেস্টেরল শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজে লাগে। কোলেস্টেরল কোষ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্নায়ু কোষকে রক্ষা করতে, ভিটামিন তৈরি করতে এবং হরমোন তৈরিতেও কাজ করে।

কোলেস্টেরলের দু'টি ভাগ- এলডিএল (LDL) ও এইচডিএল (HDL)। এলডিএল হল খারাপ কোলেস্টেরল, আর এইচডিএল ভাল কোলেস্টেরল। রক্তে LDL-এর মাত্রা বাড়লেই শরীরে যত সমস্যা দেখা দেয়। রক্তে উচ্চ মাত্রায় কোলেস্টেরল স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। শরীরে কোলেস্টেরল বাড়ার অন্যতম কারণ অবশ্যই অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। রোজ ভুলভাল খাবার খেলে শরীরে সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা অনেকটাই বাড়ে। তাই প্রত্যেককেই এ ব্যাপারে খুব সাবধান হতে হবে। আসুন জেনে নেওয়া যাক, কোন কোন খাবার থেকে বাড়তে পারে কোলেস্টেরল।

প্রক্রিয়াজাত মাংস

প্রক্রিয়াজাত মাংস

প্রক্রিয়াজাত মাংসে সাধারণত মাংসের চর্বিযুক্ত অংশটাই ব্যবহার করা হয়ে থাকে। এতে কোলেস্টেরল এবং স্যাচুরেটেড ফ্যাট অত্যন্ত উচ্চ মাত্রায় থাকে। যাঁদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বেশি, এই ধরনের খাবার তাঁদের হার্টের জন্য খুবই ক্ষতিকারক।

রেড মিট

রেড মিট

গরুর মাংস, শুয়োরের মাংস এবং ভেড়ার মাংস-সহ যে কোনও রেড মিটে স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে। এই ফ্যাট শরীর খারাপ করে দিতে পারে। এই সব খাবারে ফ্যাটের পরিমাণ এতটাই বেশি থাকে যে রক্তে হু হু করে বাড়ে কোলেস্টেরল। তাই কোলেস্টেরলের সমস্যায় ভোগা প্রতিটি মানুষকে অবশ্যই রেড মিট থেকে দূরত্ব বজায় রাখতে হবে। বরং স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল কম থাকে এমন মাংস খান, যেমন - চামড়াহীন চিকেন, টার্কি ব্রেস্ট, বিভিন্ন ধরনের মাছ, ইত্যাদি।

বেকড খাবার

বেকড খাবার

কুকিজ এবং পাউরুটি খেতে ভাল লাগলেও এগুলি স্বাস্থ্যের জন্য খুব একটা উপকারি নয়। এই খাবারগুলিতে প্রচুর পরিমাণে মাখন এবং চিনি থাকে, যা আমাদের শরীরের উপকার তো করেই না, বরং ক্ষতি করে। বিশেষ করে যাঁদের রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি, তাঁদের একেবারেই খাওয়া উচিত নয় এই ধরনের খাবার।

ফ্রায়েড ফুড

ফ্রায়েড ফুড

ডিপ-ফ্রায়েড খাবার একেবারেই আমাদের স্বাস্থ্যের জন্য ভাল নয়। এই ধরনের খাবার বাড়িয়ে দেয় কোলেস্টেরল। এগুলি শরীরে ক্যালোরির মাত্রাও বৃদ্ধি করে।

ফাস্ট ফুড

ফাস্ট ফুড

গবেষণা অনুসারে, ফাস্ট ফুড হৃদরোগ এবং স্থূলতা-সহ বহু দীর্ঘস্থায়ী অবস্থার সৃষ্টি করে। যাঁরা নিয়মিত ফাস্ট ফুড খান, তাঁদের শরীরে কোলেস্টেরলের মাত্রা, শরীরে ফ্যাটের পরিমাণ এবং প্রদাহের মাত্রাও বেশি থাকে।

ডেজার্ট

ডেজার্ট

আইসক্রিম, কেক, পেস্ট্রি সবেতেই উচ্চ কোলেস্টেরল, চিনি, অস্বাস্থ্যকর ফ্যাট এবং প্রচুর ক্যালোরি থাকে। এগুলি বেশি খেলে ওজন বৃদ্ধির পাশাপাশি ডায়াবেটিস, হৃদরোগ এবং ক্যান্সার হতে পারে।

English summary

Daily food items that may be causing high cholesterol

Here we are talking about the Daily Food Items That May Be Causing High Cholesterol. Read on.
Story first published: Thursday, August 11, 2022, 19:12 [IST]
X
Desktop Bottom Promotion