For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড-১৯ সংক্রমণ এড়াতে বাড়ির পোষ্যর যত্ন নেবেন কীভাবে? দেখুন এখানে

|

দেশ থেকে বিদেশ, পৃথিবীর সমস্ত জায়গাতেই নভেল করোনা ভাইরাসের বাড়বাড়ন্ত মানুষের জীবনযাত্রার আমূল পরিবর্তন ঘটিয়েছে। পাল্টে গেছে বহু অভ্যাস। তবে শুধু মানুষ নয়, আপনার বাড়ির গৃহপালিত প্রাণীদেরও বদলে গেছে জীবন ধারণের পদ্ধতি। রোজ বিকেল কিংবা সকাল হলে এখন আর মালিকের হাত ধরে হাঁটা বা পার্কে যাওয়ার সাহস টুকু নেই মালিক ও পোষ্য দু'পক্ষেরই। তাই কার্যত এখনও কিছুটা হলেও গৃহবন্দি অবস্থায় কাটছে বিড়াল, কুকুর সহ বিভিন্ন গৃহপালিত প্রাণীদের।

অনেকেই রয়েছেন, যারা বাড়ির পোষ্যকে তার নিজের সন্তানের মত যত্ন নেন। সিনেমা, শপিং, লং ড্রাইভ কিংবা ছুটি কাটাতে, যেখানেই যান না কেন সঙ্গে থাকে পোষ্য। ফলে, প্রাণীরাও এই অভ্যেসের মধ্যেই বড় হয়ে ওঠে। কিন্তু এই মহামারি হঠাৎ করেই তাদের জীবনকে পাল্টে দিয়েছে। অনেকেই প্রাণীদের থেকে রোগে আক্রান্ত হওয়ার কথা ভেবে এদের বাড়ি থেকে বার করে দিচ্ছেন, যা কখনোই করা উচিত নয়। কেউ কেউ আবার সংক্রমণ এড়াতে নিজেদের ঘর-বাড়ি স্যানিটাইজ করার পাশাপাশি বাড়ির পোষ্যদেরও বারবার স্যানিটাইজ করছেন। যার ফলে সমস্যায় পড়ছে প্রাণীরা।

COVID-19 Pandemic : Tips to take care of your pets

তাই, এই কোভিড-১৯ প্যান্ডেমিক-এর সময় কীভাবে আপনার বাড়ির পোষ্যর যত্ন নেবেন এবং কী কী নিয়ম মেনে চলবেন তা জেনে নিন আমাদের এই আর্টিকেল থেকে।

যা যা করবেন

১) পার্ক কিংবা রাস্তায় নয়, পশুকে বাড়ির বাউন্ডারির মধ্যে সকাল-বিকাল হাঁটাতে পারেন। তবে যদি আপনার এলাকা বা পাশের ফ্ল্যাটে কেউ করোনা সংক্রমিত হয়ে থাকেন তাহলে পোষ্যকে বাড়ি থেকে বার করবেন না।

২) বাড়ির বাইরে বার করতে না চাইলে ছাদে নিয়ে যেতে পারেন।

৩) বাড়ির নীচে কিংবা বাড়ির সামনের রাস্তায় যদি পোষ্যকে নিয়ে হাঁটতে বের হন, তবে তাদের পায়ে মোজার মত সফট সু পরিয়ে দিতে পারেন।

৪) বাড়ি ঢোকার আগে নিজেরা হাত মুখ ধোওয়ার পাশাপাশি তাদেরও সাবান বা শ্যাম্পু জল দিয়ে ধুয়ে দেবেন।

৫) বাইরে বার করলে অন্য কোন ব্যক্তি যেন তাদের গায়ে না হাত দেয় সেদিকে খেয়াল রাখবেন।

৬) কুকুর, বিড়াল সহ বাড়িতে থাকা অন্যান্য প্রাণীকে প্রতিমাসে যে ঔষধগুলি খাওয়াতেন, তা কিন্তু খাইয়ে যেতে হবে। ভুলে গেলে চলবে না। পাশাপাশি সমস্ত রকম টিকা দিয়ে রাখবেন।

৭) বাড়িতে কোনও অসুস্থ ব্যক্তি থাকলে, তার থেকে পোষ্যকে দূরে রাখতে হবে।

৮) কোনও রকম অসুস্থতা দেখা দিলে পশু চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

৯) নিয়মিত স্নান করিয়ে তাদের পরিষ্কার রাখতে হবে। তবে খেয়াল রাখবেন যাতে লোমগুলি ভিজে না থাকে। ভিজে থাকলে ড্রায়ার দিয়ে শুকিয়ে দিতে হবে।

১০) পোষ্যকে পরিষ্কার করার সময় হাতে অবশ্যই গ্লাভস পরবেন।

১১) পুষ্টিকর খাবার খাওয়াবেন। দোকান থেকে তাদের খাবার কিনতে না পেলে বাড়ির তৈরি হালকা খাবার খাওয়াবেন।

COVID-19 Pandemic : Tips to take care of your pets

কী কী করবেন না

১) পোষ্যদের শরীরে কিংবা পায়ের চামড়ায় কখনোই স্যানিটাইজার স্প্রে করবেন না।

২) এই সময় পোষ্যদের নিয়ে ঘুমাবেন না। তাদের জন্য আলাদা একটি শোওয়ার জায়গা তৈরি করুন।

৩) বাইরে থেকে কেনা খাবার খাওয়াবেন না।

৪) পোষ্য মেঝেতে শুয়ে-বসে থাকাকালীন কেমিক্যাল দিয়ে বাড়ি-ঘর পরিষ্কার করবেন না। কারণ কেমিক্যাল থেকে প্রাণীদের অ্যালার্জি হতে পারে।

৫) প্রাণীর মুখের সঙ্গে আপনার মুখ ঠেকিয়ে আদর করবেন না।

কোভিড - ১৯ : জুতো ও পায়ের থেকে সংক্রমণ এড়াতে মেনে চলুন এই নিয়মগুলি

তবে মনে রাখবেন এই সময় নিজেদের পাশাপাশি তাদেরও বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। সারাদিনে কতবার খাওয়াবেন, কী ধরনের খাবার খাওয়াবেন এবং সুস্থ রাখতে কোন কোন ওষুধ দেবেন তা সর্বদাই চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিয়ে তবেই করবেন, অন্যথায় বিপদ ঘটতে পারে। তাই সাবধান হোন।

English summary

COVID-19 Pandemic : Tips to take care of your pets

How to take care of your pets in the time of covid-19? Read on.
X