For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড-১৯ : মাস্ক ব্যবহারের পরে কীভাবে তা পরিষ্কার করবেন? দেখে নিন এখানে

|

করোনায় আতঙ্কিত গোটা বিশ্ব। কবেই বা পৃথিবী স্বস্তি পাবে এই মারণ কোভিড-১৯ এর হাত থেকে? এ নিয়ে চিন্তিত মানুষ। কারণ, করোনা এমন এক ভাইরাস যা কোনওরকম লক্ষণ ছাড়াই তিন থেকে চারদিন অনায়াসেই আপনার শরীরে অবস্থান করে। আপনি হয়তো টেরও পাবেন না যে আপনি করোনা দ্বারা আক্রান্ত। কিন্তু তাও সংক্রমণের হাত থেকে নিজেকে এবং পরিবারকে রক্ষা করতে হবে। লড়তে হবে ভাইরাসের বিরুদ্ধে। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও চিকিৎসকদের নির্দেশ অনুসরণ করা ছাড়া আর কোনো উপায় থাকছে না।

How to wash your mask?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) -এর মতে, করোনারা হানা থেকে নিজেদের বাঁচাতে মাস্ক পরতেই হবে। সম্প্রতি ভারতবর্ষের বহু জায়গায় সরকারের পক্ষ থেকে মাস্ক বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করেছে। এছাড়াও সোশ্যাল ডিস্ট্যান্স বা সামাজিক দূরত্ব বজায় রাখা, সাবান বা অ্যালকোহল বেস্ট হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করা ইত্যাদি মেনে চলার কথাও বলা হয়েছে WHO-এর পক্ষ থেকে। এই সমস্ত কিছু নিয়ম বিধি সকলে মেনে চললেই করোনাকে প্রতিরোধ করা সম্ভব।

কোভিড-১৯ : করোনা থেকে বাঁচতে হাত ধোওয়ার পাশাপাশি সঠিকভাবে হাত শুকানোও অত্যন্ত গুরুত্বপূর্ণ

মাস্ক ব্যবহার করা যে বাধ্যতামূলক, তা ইতিমধ্যেই ঘোষণা করেছে ICMR। N95 বা সার্জিক্যাল মাস্ক না পাওয়া গেলেও বাড়িতে তৈরি মাস্কগুলি ব্যবহার করতে পারেন। যখনই আপনি বাড়ির বাইরে বেরোবেন তখন অবশ্যই মাস্ক পরে বেরোন। তবে শুধু মাস্ক পরলেই চলবে না। মাস্ক পরার সঠিক নিয়ম এবং পরবর্তী সময়ে তা পরার জন্য কীভাবে পরিষ্কার করবেন তা জানাও অত্যন্ত জরুরি। কারণ, অপরিষ্কার মাস্ক থেকেও রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকতে পারে। তাই কীভাবে মাস্ক ধুতে হয় এবং কীভাবে ব্যবহারযোগ্য করে তুলতে হয় তা জেনে নিন Boldsky-এর এই আর্টিকেল থেকে।

How to wash your mask?

যদি সার্জিক্যাল মাস্ক ব্যবহার করেন তবে সেক্ষেত্রে কোন সমস্যা নেই, কারণ সার্জিক্যাল মাস্ক একবার ব্যবহার করার পরেই ফেলে দিতে হয়। যদি আপনি N95 মাস্ক ও ত্রিস্তরীয় যুক্ত সুতি বা টেরিলিন কাপড়ের মাস্ক ব্যবহার করেন তবে আপনাকে রোজ তা পরিষ্কার করতে হবে। বিশেষজ্ঞদের মতে কীভাবে পরিষ্কার করবেন, দেখে নিন সেই পদ্ধতিটি।

প্রথমেই দেখে নিন মাস্ক পরার আগে ও পরে কী করবেন

১) মাস্ক পরার আগে অ্যালকোহল বেসড হ্যান্ডওয়াশ ও সাবান দিয়ে ভালো করে হাত ও মুখ ধুয়ে নেবেন। এরপর অ্যালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার হাতে লাগিয়ে নিন। তারপর মাস্ক পরুন।

২) মাস্ক খোলার পর সঠিক জায়গায় প্যাকিং করে রাখবেন। তারপর ভালো করে হাত ও মুখ ধোবেন। মাস্ক খুলে দেওয়ার পরে তাতে আর হাত দেবেন না। কারণ তা থেকে সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকে।

How to wash your mask?

পরিষ্কারের নিয়ম

১) বাড়ি ফিরে ফিতে বা রবার ব্যান্ডের অংশ ধরে পেছন থেকে মাস্ক খুলুন। সামনের দিক থেকে ধরে মাস্ক খুলবেন না।

২)এরপর মাস্কটি সরাসরি সাবান জলে ভিজিয়ে দিন। কমপক্ষে ১৫ মিনিট সাবান জলে ভিজিয়ে রাখবেন।

৩) সাবান জলে না ডোবাতে চাইলে মাস্কটি সরাসরি নুন যুক্ত ফুটন্ত গরম জলে ফেলে দিন। কমপক্ষে ১০ মিনিট ভিজিয়ে রাখবেন।

৪) কেচে নেওয়ার পরে মাস্কের দড়ির অংশটি ক্লিপ দিয়ে আটকে কড়া রোদে শুকিয়ে নিন।

৫) রোদ থেকে তুলে নেওয়ার পর, পরার আগে ৫ মিনিট বা তার বেশি সময় ধরে ইস্ত্রি করে নিন।

English summary

COVID-19 Outbreak : How to wash your mask?

Read on to know How to wash your mask properly amid covid-19 pandemic.
X