For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড-১৯ লকডাউন : গৃহস্থালির এই কাজগুলি করুন, লকডাউনে নিজেকে শারীরিক ও মানসিকভাবে ফিট রাখুন

|

করোনা ভাইরাস লকডাউন আমাদের শারীরিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে শুরু করেছে। চলাফেরার বিধিনিষেধের কারণে (প্রয়োজনীয় জিনিসপত্র বা ওষুধ কেনা ছাড়া) মানুষের প্রতিদিনকার ফিটনেসের উপর প্রভাব পড়ছে। অনেকেই গৃহস্থালীর কাজকর্মের মাধ্যমে ফিট থাকার চেষ্টা করছে। এটি শুনতে আশ্চর্যজনক হলেও বাড়ির কাজগুলি কার্ডিও ওয়ার্কআউটের মতোই সমান কার্যকর। তাই, লকডাউনের সময় নিজেকে ফিট রাখার জন্য আপনাকে অবশ্যই কয়েকটি ঘরের কাজ করতে হবে, দেখে নিন সেগুলি।

১) কাপড় ধোয়া

১) কাপড় ধোয়া

ওয়াশিং মেশিন ব্যবহার না করে নিজের হাতে প্রতিদিনকার জামাকাপড় ধোওয়া আপনাকে ওয়ার্কআউটে সহায়তা করতে পারে। জামাকাপড় ধোওয়ার ক্ষেত্রে বালতি তোলা, কাপড়ে ব্রাশ করা, কাপড় কচলানো বা নিঙ্গড়ানো এবং শুকানোর দরকার পড়ে। ভারী বালতি ওঠানো আপনার হাতের পেশীগুলিকে শক্তিশালী করে এবং ব্রাশ করা ও কাপড় কচলানো বা নিঙ্গড়ানো হাত এবং হাতের তালুর জন্য ভাল। এছাড়াও, এক ঘণ্টা ধরে কাপড় ধোওয়া আপনার প্রায় ১১৬ ক্যালোরি বার্ন করতে সহায়তা করে।

২) ঝাড়ু দেওয়া

২) ঝাড়ু দেওয়া

নিয়মিত ঘর ঝাড়ু দেওয়া এক ধরনের ওয়ার্কআউট যা লকডাউনের সময় প্রচুর পরিমাণে অতিরিক্ত ক্যালোরি বার্ন করতে সহায়তা করবে। এটি মেটাবলিক ফিটনেসকে উন্নত করতে এবং পেশী শক্তিশালী করতে সহায়তা করে। ঝাড়ু দেওয়ার সময় দুটি হাত অবিরাম চলতে থাকে, এটি আপনার হাতের পেশীকে খুব শক্তিশালী করে তোলে। এছাড়াও, এটি মেরুদণ্ডকে ফ্লেক্সিবেল করে তোলে। আধা ঘণ্টা ধরে ঘর ঝাড়ু দিলে তা প্রায় ৮০-১০০ ক্যালোরি বার্ন করতে সহায়তা করতে পারে।

৩) ঘর মোছা

৩) ঘর মোছা

আমরা আমাদের মা, ঠাকুমাকে দেখেছি মেঝেতে উবু হয়ে বসে ঘর মুছতে। এক ঘণ্টা ধরে এভাবে বসে ঘর মুছলে তা আপনাকে প্রায় ১৭০-২৩৮ ক্যালোরি বার্ন করতে সহায়তা করবে। এটি আপনার উরু, পিঠের পেশী, গোড়ালি-কে আরও শক্তিশালী করে তোলে।

করোনা ভাইরাস : রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান, সুস্থ থাকুন

৪) বাসনপত্র ধোওয়া

৪) বাসনপত্র ধোওয়া

একটি গবেষণা অনুসারে, বাসনপত্র ধোওয়া এক ধরনের থেরাপি যা স্ট্রেস এবং উদ্বেগ হ্রাস করতে ও প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। বাসনপত্র ধোওয়া ময়লা এবং জীবাণু পরিষ্কার করার পাশাপাশি বেশ অনেকটা ক্যালোরি পোড়াতেও সহায়তা করে।

থালা বাসন ঘষার সময় হাতের তালুতে এবং আঙ্গুলের উপরে চাপ প্রয়োগ করার সাথে সাথে সেগুলি আরও শক্তিশালী হয়। এছাড়াও, যদি আপনি দাঁড়িয়ে থালা বাসন মাজেন তবে আপনার মেরুদণ্ডটি ফ্লেক্সিবেল ওঠে এবং যখন বসে থালা বাসন মাজা হয় তখন পেটের চর্বি হ্রাস করতে এবং হাত, পায়ের পেশী শক্তিশালী করতে সহায়তা করে।

৫) আটা-ময়দা মাখা

৫) আটা-ময়দা মাখা

আটা-ময়দা মাখলে তা আমাদের হাত ও কাঁধকে শক্তিশালী করে এবং সমস্ত চাপ দূরে রাখে। যখন আমরা আটা মাখি, তখন আমাদের হাতের তালু এবং কাঁধ অত্যন্ত বেশি ব্যবহার হয়, যা সেগুলিকে ফ্লেক্সিবেল, শক্তিশালী করে তোলে এবং ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। অন্যদিকে, যখন আটা-ময়দার তাল নরম করার জন্য তা ভাল করে ঠেসা হয় তখন স্ট্রেস মুক্ত হয় যা মানসিক চাপের জন্য বেশ ভাল।

৬) গার্ডেনিং

৬) গার্ডেনিং

এটি আপনাকে শারীরিকের পাশাপাশি মানসিকভাবে ফিট রাখতে সহায়তা করে। জার্নাল অফ হেলথ ফিজিওলজি অনুসারে, গার্ডেনিং এক ধরনের থেরাপি যা আমাদের মানসিক স্বাস্থ্য উন্নত করতে এবং স্ট্রেস ও উদ্বেগ থেকে মুক্তি দিতে সহায়তা করে।

৭) ঘর সাজানো

৭) ঘর সাজানো

আপনার শোওয়ার ঘর বা বসার ঘরটি সুন্দর করে সাজানোর জন্য সেরা সময় হল লকডাউন কারণ, অন্যান্য সময় কাজে ব্যস্ত থাকার কারণে হয়তো বাড়ির দিকে নজর দেওয়ার সময় হয় না। প্রতিটি ঘর ঠিকভাবে সাজানোর জন্য প্রচুর পরিশ্রমের দরকার পড়ে কারণ, ঘরের জিনিসগুলির স্থান পরিবর্তন বা পরিষ্কার করার জন্য অনেক কসরত করতে হয়, প্রচুর পরিমাণে শারীরিক প্রচেষ্টার প্রয়োজন হয়।

করোনা ভাইরাস লকডাউন : নিজেকে ফিট রাখতে যোগাসনে মন দিন

মনে রাখবেন

লকডাউন কখনই চাপজনক, একঘেয়ে এবং বিভ্রান্তিকর মনে হবে না, যদি আপনি বাড়ির সমস্ত কাজে জড়িত থাকেন। এগুলি আপনাকে আপনার পরিবারের সদস্যদের সঙ্গে আরও জড়িত হতে এবং তাদের প্রতি ভালবাসা বাড়াতে সহায়তা করবে। আপনার মা-কে সাহায্য করার জন্য এটিই সবথেকে সেরা সময়।

English summary

COVID-19 Lockdown: 7 Household Chores Which Are As Good As Workouts

Take a look at a few household chores which you must do during the lockdown to keep yourself fit.
Story first published: Tuesday, April 28, 2020, 21:02 [IST]
X