For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস থেকে শিশুদের বাঁচাবেন কীভাবে? দেখে নিন টিপসগুলি

|

আতঙ্ক ক্রমশ বেড়েই চলেছে। সারা বিশ্বের মানুষের রাতের ঘুম কেড়ে নিয়েছে করোনা ভাইরাস। শুরুটা চীন থেকে হলেও বর্তমানে বিস্তার লাভ করেছে সারা বিশ্বে। ফলে মাথায় হাত বিশ্বের সকল মানুষের।

রোজই আক্রান্ত হচ্ছেন বহু মানুষ, মৃত্যুও হচ্ছে। শিশু থেকে বৃদ্ধ সকল স্তরের মানুষের মধ্যেই ছেয়ে গেছে এই নোভেল করোনা ভাইরাস। কিভাবে বাঁচা যাবে এর থেকে? কি এর চিকিৎসা পদ্ধতি? এই সমস্ত প্রশ্নের উত্তর এখনও পর্যন্ত নেই কারুর কাছে। তবে বিজ্ঞানীরা এই রোগের ওষুধ আবিষ্কারের জন্য লড়াই করে যাচ্ছেন প্রতিনিয়ত। অপেক্ষা সেই শুভ দিনটির জন্য, যেদিন আবিষ্কার করা যাবে এই রোগের টিকা বা ঔষধ। বাঁচানো যাবে হাজার হাজার মানুষের প্রাণ।

Tips To Protect Child Against the Coronavirus.

এই সময়ে দাঁড়িয়ে করোনা ভাইরাসকে প্রতিরোধ করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও চিকিৎসকদের দেওয়া কিছু গাইডলাইন মেনে চলছে সকল মানুষ। কিন্তু, সমস্যা হয়ে যায় শিশুদের ক্ষেত্রে। কারণ, একজন প্রাপ্তবয়স্ক মানুষ তার বুদ্ধি এবং বোঝার ক্ষমতাকে কাজে লাগিয়ে নিজে থেকে যতটা সাবধান হতে পারবেন, একজন বাচ্চা কিন্তু তা পারবে না। তাই, তাদের যত্ন নিতে হবে আমাদেরকেই। বোঝাতে হবে এই রোগ সম্পর্কে, দূরে রাখতে হবে করোনার মারণ থাবা থেকে। কিন্তু প্রশ্ন কীভাবে প্রতিরোধ করবেন? তবে চলুন, চিন্তা না করে জেনে নেওয়া যাক কীভাবে শিশুকে রক্ষা করবেন করোনা থেকে।

আপনার অফিসেও থাকতে পারে জীবাণু! দেখে নিন কোন কোন স্থানগুলি জীবাণুর প্রজনন স্থল

১) সময়ে সময়ে তাদের হাত ধোয়ার দিকে নজর রাখুন, করোনা প্রতিরোধে এটি একটি প্রাথমিক এবং গুরুত্বপূর্ণ গাইডলাইন। খাওয়ার আগে শিশুদের হাত অন্তত ২০ সেকেন্ড সাবান দিয়ে ধুয়ে দিন। হাতের দুই পৃষ্ঠা ভালো করে ধোবেন। এক্ষেত্রে, হাত পরিষ্কার রাখা অত্যন্ত প্রয়োজন।

২) স্কুল, টিউশন এবং বাইরে ঘুরতে গেলে শিশুর কাছে অ্যালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার রাখুন এবং মাস্ক ব্যবহার করান। স্কুলের টিফিন খাবার আগে অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে বলুন।

৩) সহপাঠীর জ্বর হলে তার থেকে দূরত্ব বজায় রাখতে পরামর্শ দিন।

৪) নিজের বাসস্থান টিকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। রোজদিন অন্তত একবার জীবাণুনাশক ফিনাইল দিয়ে বাড়ির মেঝে, শোয়ার ঘর, রান্নাঘর এবং বাথরুমটি পরিষ্কার রাখুন। পাশাপাশি স্কুলের বাথরুম ক্লাসরুম ইত্যাদি জায়গা পরিষ্কার রাখার পরামর্শ দেন কর্তৃপক্ষকে।

৫) স্কুল থেকে ফিরলে তাদের পোশাকটি ডেটল জল বা সাবান জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করুন। পোশাক না ধুয়ে পরেরদিন তা পরতে দেবেন না।

৬) শিশুর খেলনার জিনিসপত্রগুলি রোজ পরিষ্কার রাখুন।

৭) তাদেরকে ঠান্ডা জল ও আইসক্রিম থেকে দূরে রাখুন এবং গরম জলে স্নান করান।

‌৮) হাঁচি- কাশি হলে মুখে মাস্ক পরিয়ে দিন এবং রুমাল ব্যবহার করতে বলুন।

৯) শিশুদের মশলাদার খাবার থেকে দূরে রাখুন। মাংস খাওয়ানো বন্ধ করলে ভাল। কাঁচা শাকসবজি ও রোজ ফল খেতে দিন।

১০) জনবহুল এলাকা থেকে শিশুকে দূরে রাখার চেষ্টা করুন।

Read more about: coronavirus child
English summary

coronavirus(COVID-19) safety tips for children

Tips To Protect Child Against the Coronavirus.
X