For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস : কোভিডে আক্রান্ত হলে অবশ্যই এড়িয়ে চলুন এই সব খাবার...

|

অসুস্থ হলে খাওয়ার প্রতি নানান বিধি নিষেধ থাকে। কিন্তু, অসুস্থতার সময় মুখরোচক খাবার খেতেই বেশি ভাল লাগে। যে সমস্ত খাবার খাওয়া বারণ, সেসব খাবারই বেশি খেতে ইচ্ছা হয়। পছন্দসই খাবার আমাদের আত্মাকে শান্তি দেয় ঠিকই, কিন্তু শারীরিক সমস্যা আরও বাড়িয়ে তোলে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, যখন কেউ অসুস্থ হয় তখন তাদের দ্রুত সেরে ওঠার জন্য ভিটামিন ডি, সি এবং জিঙ্ক সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। তাই, আপনি যদি কোভিড-১৯ এ আক্রান্ত হন তাহলে এই ধরনের পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার বেশি খাওয়া উচিত। দ্রুত সেরে ওঠার জন্য, এখানে কয়েকটি খাবারের কথা উল্লেখ করা হল যা অবশ্যই আপনাকে এড়াতে হবে। কারণ এই খাবারগুলি চিকিৎসা প্রক্রিয়াতে হস্তক্ষেপ করতে পারে। তাহলে দেখে নিন করোনা হলে কোন কোন খাবার এড়িয়ে চলবেন।

ভাজা খাবার

ভাজা খাবার

ডিপ ফ্রায়েড ফুডগুলিতে ফ্যাট বেশি থাকে। কোভিডে আক্রান্ত হলে ডিপ ফ্রাই করা একেবারেই খাওয়া উচিত নয়। এই ধরনের খাবার বেশি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। এছাড়াও, এই খাবারগুলি খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ায়, যার ফলে হার্টের সমস্যা দেখা দিতে পারে।

প্যাকেজড ফুড

প্যাকেজড ফুড

আপনি যদি কোভিড-১৯ দ্বারা সংক্রমিত হয়ে থাকেন তবে উচ্চ সোডিয়ামযুক্ত, অ্যাডিটিভসে ভরপুর, শর্করাযুক্ত এবং প্রিজারভেটিভ খাবারগুলি খাওয়া একেবারেই উচিত নয়। এই সমস্ত খাবার খেলে আপনার চিকিৎসাতে হস্তক্ষেপ করতে পারে এবং করোনা আক্রান্তের শরীরে গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। তাই আলুর চিপস এবং অন্যান্য প্রক্রিয়াজাত প্যাকেট করা খাবার এই সময় একদমই খাওয়া উচিত নয়।

মশলাদার খাবার

মশলাদার খাবার

সর্দি, কাশি বা ফ্লু হলে মশলাদার খাবার এড়াতে পরামর্শ দেওয়া হয়। কারণ মশলাদার খাবার খাওয়ার ফলে গলা জ্বালা করতে পারে এবং এর ফলে আরও বেশি কাশি হয়।

করোনা ভাইরাস : কোভিডের এই কম পরিচিত লক্ষণগুলি আপনাকে ভয়াবহ পরিস্থিতির মুখে ফেলতে পারে!

সফ্ট ড্রিঙ্কস

সফ্ট ড্রিঙ্কস

চিনি শরীরে প্রদাহ সৃষ্টি করে। কোভিড আক্রান্তদের চিনি মেশানো পানীয় একদমই খাওয়া উচিত নয়। কার্বোনেটেড ড্রিঙ্কস এই সময় খাওয়া কঠোর ভাবে নিষিদ্ধ!

রেড মিট

রেড মিট

করোনা হোক বা না হোক, রেড মিট বেশি খাওয়া একেবারেই উচিত নয়। এটি স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ। পরিবর্তে, এমন খাবার খান যাতে মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে। অ্যাভোকাডো, অলিভ অয়েল এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ যেমন - স্যালমন মনোস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ। প্রোটিনের জন্য, মাছের পরিবর্তে উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন, যেমন - বিনস এবং মসুর ডাল বেছে নিতে পারেন।

English summary

Coronavirus : Foods you should avoid if you have COVID

For faster recovery, here is a list of foods that must be avoided. These foods promote inflammation and interfere with the healing process.
Story first published: Friday, December 18, 2020, 18:13 [IST]
X