For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার পর চিনে এবার প্রথম বার্ড ফ্লুর H10N3 স্ট্রেনের হদিশ মিলল মানব শরীরে, জেনে নিন বিস্তারিত

|

চিনের উহান থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস নিয়ে জেরবার গোটা বিশ্ব। আবার সেই চিনেই প্রথম বার্ড ফ্লুর H10N3 স্ট্রেনের হদিশ মিলল মানব শরীরে, এর আগে কোনও মানুষ সংক্রমিত হয়নি। দেশের পূর্ব জিয়াংসু প্রদেশে এই সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন পয়লা জুন একথা জানিয়েছে।

জানা গিয়েছে, হেঞ্জিয়াং শহরের ৪১ বছর বয়সী এক ব্যক্তির মধ্যে বার্ড ফ্লু-র এই স্ট্রেন পাওয়া গিয়েছে। বর্তমানে তাঁর অবস্থা স্থিতিশীল রয়েছে। ন্যাশনাল হেল্ফ কমিশন জানিয়েছে, ২৮ মে ওই ব্যক্তির মধ্যে H10N3 অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস ধরা পড়ে। এর আগে বিশ্বে কোথাও মানব শরীরে H10N3 সংক্রমণের খবর পাওয়া যায়নি।

H10N3 কী?

H10N3, বার্ড ফ্লু ভাইরাস তুলনামূলকভাবে ভাইরাসের কম ক্ষতিকারক স্ট্রেন এবং এটি বৃহৎ আকারে ছড়িয়ে পড়ার ঝুঁকিও খুব কম। চীনে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার বিভিন্ন স্ট্রেন রয়েছে এবং কিছু কিছু ক্ষেত্রে মানুষ বিক্ষিপ্তভাবে সংক্রমিত হয়।

বার্ড ফ্লু ছড়ানোর জন্য অনেক ভাইরাস দায়ী, তবে এর মধ্যে H5N1-কে সবচেয়ে বিপজ্জনক বলে মনে করা হয়, কারণ এই ভাইরাসটি মানুষের মধ্যে বার্ড ফ্লুর বাহক হিসেবে কাজ করে। এটি খুবই সংক্রামক।

১৯৯৭ সালে হংকং-এ মানব দেহে বার্ড ফ্লু সংক্রমণের প্রথম ঘটনার কথা শোনা যায়। ভাইরাসের H5N1 স্ট্রেনে আক্রান্ত হয়ে বেশ কয়েকজন মারাও যায়। ২০১৬-১৭ সালে H7N9 স্ট্রেনে আক্রান্ত হয়ে প্রায় ৩০০ মানুষ মারা গিয়েছিলেন।

বার্ড ফ্লু-র লক্ষণ

বার্ড ফ্লু একটি বিশেষ ধরণের শ্বাসযন্ত্রের রোগ। এতে সংক্রামিত ব্যক্তির মৃত্যুও হতে পারে। এই রোগে আক্রান্ত হলে গলা ব্যথা, কাশি, নিউমোনিয়া, জ্বর, পেশীতে ব্যথার মতো অনেক লক্ষণ দেখা যায়। সাধারণত যারা পোলট্রিতে কাজ করেন তাদের মধ্যে এই সংক্রমণ বেশি দেখা যায়।

বার্ড ফ্লু থেকে বাঁচার উপায় হল, মৃত এবং সংক্রমিত পাখিদের থেকে দূরে থাকুন এবং এই রোগে আক্রান্ত ব্যক্তিদের থেকেও দূরে থাকুন।

আরও পড়ুন : বার্ড ফ্লুর আক্রমণ থেকে বাঁচতে অবশ্যই এই নিয়মগুলি মেনে চলুন

English summary

China reports first human case of bird flu strain H10N3 in world

China has reported the first case of human infection with the H10N3 strain of bird flu from the country's eastern Jiangsu province, China's National Health Commission said on Tuesday.
Story first published: Wednesday, June 2, 2021, 19:07 [IST]
X